নীতিমালা

নিউজ-ই-ল্যাব সাইট সম্পর্কিত নীতিমালা সমূহ

নিউজ-ই-ল্যাব একটি বাংলাদেশী  অনলাইন নিউজ পোর্টাল সাইট। এই সাইটের মাধ্যমে দেশের অভ্যন্তরীণ, আন্তাজাতিক, শিক্ষা, বিজ্ঞান-প্রযুক্তি, ও খেলাধুলা সম্পর্কে যাবতীয় খবরা-খবর প্রকাশ করা হয়।দেশের আর্থসামাজিক অবস্থা ও বেকার সমস্যা দূরীকরণের লক্ষ্যে নিউজ-ই-ল্যাব সাইটে সম্প্রতি চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ও শিক্ষা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে শিক্ষা সংক্রান্ত নিউজসমূহের প্রতি বেশি নজর দেওয়া হচ্ছে।নিউজ-ই-ল্যাব সাইটের মূল উদ্দশ্যে হচ্ছে যখনই ঘটনা তখনি সঠিক রুপে সত্য খবর সকলের কাছে সহজে প্রকাশ করা।প্রতিটি সাইটের পরিবেশ সুন্দর রাখার জন্য কিছু নিয়ম-নীতিমালা আরোপ করা হয়। ঠিক তেমনি নিউজ-ই-ল্যাব সাইটেও রয়েছে বেশকিছু আবশ্যকীয় ও প্রয়োজনীয় নীতিমালাসমূহ যা দ্বারা সাইটের সঠিক পরিবেশ ও শৃঙ্খলা রক্ষা করা সম্ভব। অতএব নিমোক্ত নীতিমালাসমূহ অবশ্যই সঠিকভাবে অনুসরণ করার জন্য সাইটের সকলেই নিকট অনুরোধ করা হল। নিমোক্ত নীতিমালসমূহ যে কোন সময় পরিবর্তন, সংস্করণ ও বাতিল করার সর্ম্পূণ্য ক্ষমতা নিউজ-ই-ল্যাব সাইট কর্তৃপক্ষের দ্বারা নিয়ন্ত্রিত।

নিউজ-ই-ল্যাবের আভ্যন্তরীণ নীতিমালা সমূহ:

  • নিউজ-ই-ল্যাব সাইট একটি অনলাইন নিউজ পোর্টাল তাই এই সাইটের মূল কার্যক্রম খবর প্রকাশ করা।
  • নিউজ-ই-ল্যাব সাইটের সকল খবর তথ্যবহুল, সত্য ও সৃজনশীল।
  • সাইটের সকল কার্যক্রম ও খবর প্রকাশের সকল অংশেই বাংলা ভাষা ব্যবহার করা বাধ্যতামূলক।
  • অনুমানের ভিত্তিতে কোন তথ্য বা খবর এই সাইটে প্রকাশ করা হয় না।
  • খবর প্রকাশের ক্ষেত্রে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের মান হানি হয় এরকম কোন খবর প্রকাশ করা হয় না।
  • রাষ্ট্র বিরুদ্ধ কোন কাজ বা অপপ্রচার বা বির্তকিত তথ্য প্রকাশ করা হয় না।
  • মিথ্যা বা বানোয়াট তথ্য দ্বারা কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের মানহানিকরণ মূলক তথ্য প্রকাশ করা হয় না।
  • খবর প্রকাশের ক্ষেত্রে কোন তথ্য অনিচ্ছাকৃত ভুল বা মিথ্যা প্রমাণিত হলে সেই তথ্যের প্রেক্ষিতে সঠিক তথ্য প্রকাশ করা হয়।
  • রাজনৈতিক তথ্যের ক্ষেত্রে কোন দল বা সংঘটনের পক্ষে সমর্থন বা অপপ্রচার করার উদ্দ্যেশ্য নেই।
  • দেশের আইন রিরুদ্ধ, অনৈতিক, অশ্লীল, কপিরাইট ভঙ্গ হয় এমন কোন তথ্য বা ছবি প্রকাশ করা হয় না।
  • নিউজ-ই-ল্যাব সাইটে প্রকাশিত সকল তথ্যের জন্য সরাসরি সাইট অথবা কর্তৃপক্ষের একক কোন দ্বায়-বদ্ধতা নেই।

পাঠকগণের জন্য নীতিমালা সমূহ:

  • নিউজ-ই-ল্যাব সাইট সম্পর্কে বা তথ্যের বিভ্রান্তিমূলক ভূল বা আপত্তি থাকলে মন্তব্য করুন।
  • নির্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক প্রকাশিত তথ্যের বিভিন্ন ধরণের পরিবর্তন-পরিমার্জন ও সংরক্ষণ বা অনিচ্ছাকৃত ভুল ক্রটি হতে পারে তা ক্ষমা সূলভ দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।
  • অতি জরুরী ও নিখুঁত তথ্যের প্রয়োজনে নির্ধারিত ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ রইল।উল্লেখ‌্য তথ্যসমূহ শুধুমাত্র আপনার তথ্যের চাহিদা পূরণ করবে।
  • আপনার মন্তব্য সম্পর্কিত তথ্যের নিচে প্রদত্ত মন্তব্য খালি ঘরে (কমেন্ট বক্স) জানানোর চেষ্ঠা করুন।
  • আপনার মন্তব্য প্রকাশের ক্ষেত্রে আপত্তিকর কোন শব্দ বা ইঙ্গিত এবং বিনামূল্যে প্রচারনার জন্য লিংক ব্যবহার করা যাবে না।
  • সকল ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার করুন। বিশেষত মন্তব্য প্রকাশের ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখুন।
  • কোন প্রতিষ্ঠান বা ব্যাক্তির বিরুদ্ধে মতামত থাকলে সহজ ভাষায় মতামত জানাতে পারেন। কিন্তু হেয় বা অপমানজনক মন্তব্য প্রকাশ করা সম্পূণ্য নিষেধ।
  • আপনার কার্যক্রমে যদি আমাদের সাইটের শৃঙ্খলা বিনষ্ট হওয়ার আশঙ্কা থাকলে যেকোন মূহুর্তে আপনার বিরুদ্ধে প্রয়োজনীয় বা বিভাগীয় অথবা আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
  • আপনার কার্যক্রম বা মন্তব্যে দ্বারা কোন প্রকার আইনগত ও অ্ন্য ক্ষতি সাধন হলে তার দ্বায়-ভার নিউজ-ই-ল্যাব সাইট বহন করবে না।

চাকরির নিয়োগ সংক্রান্ত বিজ্ঞাপন ও তথ্যের জন্য নীতিমালা সমূহ :

১।চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি ও সার্কুলার সম্পর্কিত তথ্য উপাত্তসমূহ ইন্টারনেট ও বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন ও আপডেট তথ্য প্রদান করা হয়।

২। চাকরির নিয়োগ দাতা ব্যক্তি ও প্রতিষ্ঠান কর্তৃক নিয়োগ সংক্রান্ত তথ্য সংগ্রহ ও প্রচার করা হয়

৩।চাকরি দাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের চাহিদা অনুযায়ী সর্বাপেক্ষা নিয়োগ বিজ্ঞপ্তির তথ্যসমূহ প্রকাশে গুরত্বআরোপ প্রদান করা হয়।

৪। নিয়োগ দাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের সাথে নিয়োগ সম্পর্কিত কোন কার্যক্রমে নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ সরাসরি যুক্ত নয়।

৫। চাকরির নিয়োগের ক্ষেত্রে প্রতিষ্ঠানের নিজস্ব নিয়ম শর্তাদি ও বেতন-বিধির ওপর নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষের কোন প্রকার কর্তৃত্ব নেই।

৬। নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ চাকরি প্রদানের ক্ষেত্রে কোন প্রকার অর্থ লেনদেন, তদবির বা সুপারিশের জন্য সহযোগিতা প্রদান করে না।

৭। চাকরি দাতা ব্যাক্তি ও প্রতিষ্ঠানের সাথে চাকরি সংক্রান্ত যেকোন প্রকার অর্থ লেনদেন হলে তা নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ দ্বায়-ভার গ্রহণ করতে ইচ্ছুক নয়।

৮। চাকরি দাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানের প্রকাশিত চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি বা সার্কুলার সম্পর্কিত সন্দেহ হলে জরুরী ভিত্তিতে আমাদের সাথে যোগাযোগ করুন।যাচাই বাছাই পূর্বক ব্যবস্থা গ্রহণ করা হবে ।

৯। নিজ দ্বায়িত্বে চাকরি প্রার্থীকে নিয়োগ বিজ্ঞপ্তিসমূহে আবেদন করার জন্য অনুরোধ করা হল।

১০।চাকরির নিয়োগ আবেদনের ক্ষেত্রে চাকরির প্রার্থীর জীবন বৃত্তান্তের সম্পর্কিত তথ্যের সুরক্ষা প্রদান করা সম্ভব নয়।

১১। চাকরি প্রার্থীকে সাধারণ নিয়োগ বিজ্ঞপ্তিসমূহের চেয়ে “ভেরিফাইড” ও “প্রিমিয়াম মেম্বার” ব্যাচ চিহৃ যুক্ত নিয়োগ বিজ্ঞপ্তিসমূহের প্রতি লক্ষ্য রাখতে উৎসাহ প্রদান করা হয়।

১২। একই সাথে চাকরি দাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে নিইজ-ই-ল্যাব কর্তৃক প্রদত্ত “ভেরিফাইড” ও “প্রিমিয়াম মেম্বার” চিহৃ যুক্ত ব্যাচ নেওয়া জন্য অনুরোধ করা হল।যার জন্য নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষের সাথে সরাসরি যোগাযোগ করতে হবে।

১৩। “ভেরিফাইড” চিহৃ যুক্ত ব্যাচ দ্বারা প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির তথ্যের সঠিক যথার্থতা এবং “প্রিমিয়াম মেম্বার” চিহৃ যুক্ত ব্যাচ দ্বারা প্রকাশিত নিয়োগ বিজ্ঞপ্তির তথ্য ও সেইসাথে প্রকাশিত তথ্যের কর্তৃপক্ষ (চাকরির নিয়োগ দাতা ব্যাক্তি বা প্রতিষ্ঠান) এর অবস্থান ও কার্যক্রম সম্পর্কিত সঠিকতা,যথার্থতা নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ প্রদান করে।

১৪। চাকরির নিয়োগ সংক্রান্ত তথ্য প্রকাশ,পরিবর্তন,পরিমার্জন,সংস্করণ ও নিয়মনীতি আরোপ বা বাতিল এমনকি চাকরি দাতা ব্যাক্তি বা প্রতিষ্ঠানের প্রদত্ত “ভেরিফাইড” বা “প্রিমিয়াম মেম্বার” চিহৃ যুক্ত ব্যাচ যেকোন সময় যেকোন পরিস্থিতি অপসারণ ও স্থায়ী ভিত্তিতে ব্যান করার ক্ষমতা বহন করে।

১৫। নিউজ-ই-ল্যাব সাইট কর্তৃপক্ষ সাইটের অভ্যন্তরীণ সকল কার্যক্রমের জন্য কোন প্রকার পূর্ব ঘোষণা বা অনুমতি গ্রহণের জন্য আজ্ঞাবহ নয় সেইসাথে এর জন্য কোন প্রকার জবাবদিহী প্রদান করতে ইচ্ছুক নয়।