জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১বর্ষ ভর্তির প্রথম মেধাতালিকা প্রকাশ

0
1476

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে অর্নাস প্রথম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় ১৬/০৮/২০১৮ ইং তারিখে।ভর্তি বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল এ বছর অনার্স প্রথম বর্ষে ভর্তির প্রাথমিক অনলাইন আবেদন ১লা সেপ্টেম্বর হতে ১৯ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এবং ২০ সেপ্টেম্বর এর মধ্যে নির্ধারিত আবেদন ফি সহ প্রয়োজনীয় কাগজপত্র নির্দিষ্ট কলেজ কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে। ইতিমধ্যে অনার্স প্রথম বর্ষে ভর্তির প্রাথমিক অনলাইন আবেদন ও প্রয়োজনীয় কাগজপত্র জমাদানের নির্ধারিত সময় শেষ হয়েছে। ২৭ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮-১৯ অনার্স ১বর্ষ ভর্তির প্রথম মেধাতালিকা প্রকাশ করা হবে । বিকাল ৪টার পর হতে মোবাইল এস.এম.এস ও রাত ৯টার পর থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ে নির্ধারিত ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানা যাবে। যারা প্রকাশিত অনার্স ১বর্ষ ভর্তির প্রথম মেধাতালিকায় নির্বাচিত বা কাক্ষিত বিষয় পেতে ব্যর্থ হবেন। তাদের হতাশ হওয়ার কোন কারণ নেই আসন খালি থাকা সাপেক্ষে দ্বিতীয় মেধাতালিক ও মাইগ্রেসনের ফলাফল এরপর কোটা ও দ্বিতীয় মাইগ্রেসনের ফলাফল এছাড়াও রিলিজ স্লিপের মাধ্যমে আবেদন করার সুযোগ থাকবে।

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ শিক্ষাবর্ষে অর্নাস প্রথম বর্ষ ভর্তি

 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ অনার্স ১ম বর্ষ ভর্তি সংক্রান্ত প্রয়োজনীয় তারিখ

  • প্রথম মেধাতালিকা প্রকাশের তারিখ : ২৭ সেপ্টেম্বর ২০১৮।
  • দ্বিতীয় মেধাতালিক ও মাইগ্রেসনের ফলাফল প্রকাশের তারিখ : ১৫ অক্টোবর ২০১৮।
  • কোটা ও দ্বিতীয় মাইগ্রেসন এর ফলাফল প্রকাশের তারিখ : ২৮ অক্টোবর ২০১৮ ।
  • রিলিজ স্লিপ মাধ্যমে আবেদন তারিখ ও ফলাফল : বিস্তারিত এখানে ক্লিক করুন
  • ক্লাস শুরু : ১১ অক্টোবর ২০১৮ ।

 

এস.এম.এস এর মাধ্যমে দেখুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ অনার্স ১বর্ষ ভর্তির ফলাফল

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮-১৯ অনার্স ১ম বর্ষ প্রথম মেধাতালিকা প্রকাশ করা হয়েছে। বিকাল ৪টার পর হতে মোবাইল এস.এম.এস মাধ্যমে খুব সহজেই অনার্স ১ম বর্ষ ভর্তির প্রথম মেধাতালিকার ফলাফল জানা যাবে। সেজন্য প্রথমেই প্রয়োজন হবে যে কোন অপারেটরের সংযোগসহ মোবাইলফোন । মোবাইল ফোনের ম্যাসেজ অপশনে গিয়ে লিখতে হবে  NU <Space> ATHN <Space> অাপনার ভর্তি ফরমে নির্ধারিত রোল নাম্বার এবং পাঠিয়ে দিতে হবে 16222 এই নম্বরে। উদাহরণ হিসেবে ধরুণ একজন শিক্ষার্থী সে জাতীয় বিশ্ববিদ্যালয়ে অনার্স প্রথম বর্ষ ভর্তির জন্য আবেদন করেছিল তার নির্ধারিত রোল নাম্বার ছিল 2000720। সে এখন মোবাইল এস.এম.এস এর মাধ্যমে ফলাফল জানতে আগ্রহী তাকে ফলাফল জানার জন্য উপরোক্ত নিয়ম অনুসরণ করতে হবে। উদাহরণ : NU <Space> ATHN <Space> 2000720 পাঠিয়ে দিতে হবে 16222 এই নম্বরে।

অনলাইনে মাধ্যমে দেখুন অনার্স ১বর্ষ ভর্তির ফলাফল

অনলাইনে মাধ্যমে দেখুন জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ অনার্স ১বর্ষ ভর্তির ফলাফল

অনলাইনে মাধ্যমে  জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮-১৯ অনার্স ১ম বর্ষ ফলাফল দেখার জন্য আপনাকে প্রথমেই জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইট লিংক >>> http://app.nu.edu.bd/nu-web/applicantLogin <<< প্রথমে এই লিংকটি এখান থেকে কপি করে আপনার স্মাটফোন অথবা পিসির যে কোন একটি ব্রাউজারের সার্চ বক্সে পেষ্ট করে দিতে হবে।পরে উপরোক্ত ছবির মত একটি ওয়েবসাইট ইন্টারফেস দেখতে পাবেন । সেখান আপনি দেখতে পাবেন আপনার রোল প্রদানের একটি খালি ঘর দেওয়া আছে প্রথমে সেই খালি ঘরে আপনার প্রদত্ত রোল নম্বর প্রবেশ করান। এরপর নিচের খালি ঘরটিতে আপনার নির্ধারিত পিন নম্বরটি দিয়ে সঠিকভাবে খালিঘরটি পূরণ করে নিন। আপনার রোল নম্বর ও পিন নম্বরটি কলেজ থেকে পাওয়া একটি আবেদন ফরমে উল্লেখ করা রয়েছে।   সর্বশেষ লগিন বাটনে ক্লিক করুন যদি আপনি উপরোক্ত কাজগুলো সঠিকভাবে ক্রমান্বয়ে করতে পারেন তাহলে আপনার প্রকাশিত রেজাল্ট দেখতে পারবেন। সেখান থেকে ইচ্ছে করলে প্রকাশিত রেজাল্ট শিটটি ডাউলোড অথবা প্রিন্ট করতে পারবেন।

অনার্স ভর্তির রোল নম্বর ও পিন নম্বর হারিয়ে গেলে করণীয়

অনার্স ১ম বর্ষ আবেদন পত্রের উল্লেখিত রোল নম্বর ও পিন নম্বর হারিয়ে গেলে করণীয়

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮-১৯ অনার্স ১ম বর্ষ ফলাফল দেখার জন্য আপনার নির্ধারিত রোল নম্বর ও পিন নম্বর সার্বক্ষণিক প্রয়োজন হবে। এছাড়াও আপনি যদি জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য নির্বাচিত হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনার প্রয়োজন হবে। কিন্তু অনেক সময় এই রোল নম্বর ও পিন নম্বরটি হারিয়ে বিপদে পড়তে হয়। তাই আজকে আলোচনা করব কিভাবে আপনি আপনার হারিয়ে যাওয়া রোল নম্বর ও পিন নম্বরটি উদ্ধার করতে পারবেন। প্রথমেই আপনাকে নিমোক্ত ওয়েবসাইট লিংকটিতে প্রবেশ করতে হবে । >>> http://app5.nu.edu.bd/nu-web/pinRetrievalForm <<< রোল নম্বর ও পিন নম্বর পুণঃউদ্ধার করার জন্য এই লিংকটি কপি করে আপনার স্মার্টফোন বা পিসির যে কোন একটি ব্রাউজারে সার্চ করুন। সেখানে দেখতে পাবেন কিছু খালি ঘর পূরণ করার অপশন দেওয়া আছে । প্রথমেই আপনি এইচ.এস.সি রোল নম্বর এর ঘরে আপনার এইচ.এস.সি রোল নম্বর দিয়ে খালি ঘরটি পূরণ করুন । এরপর আপনার এইচ.এস.সি বোর্ড এর নাম দিন। তারপর আপনি যে সালে এইচ.এস.সি পাশ করছেন তার সাল প্রবেশ করান। তারপর আপনি আপনার জন্মের তারিখ/মাস/সাল উল্লেখ করুন। এরপর আপনি যে ডিগ্রী নেওয়ার জন্য আবেদন করেছিলেন সেটা সিলেক্ট করুন।সর্বশেষ সার্চ বাটনে ক্লিক করুন যদি আপনি উপরোক্ত কাজগুলো সঠিকভাবে ক্রমান্বয়ে করতে পারেন তাহলে আপনার প্রকাশিত রেজাল্ট দেখতে পারবেন। সেখান থেকে ইচ্ছে করলে প্রকাশিত রেজাল্ট শিটটি ডাউলোড অথবা প্রিন্ট করতে পারবেন।

 

অনার্স ১ম বর্ষ প্রথম মেধাতালিকায় ভর্তি সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য

জাতীয় বিশ্ববিদ্যালয় ২০১৮-১৯ অনার্স ১ম বর্ষের প্রথম মেধাতালিকায় নির্বাচিত শিক্ষার্থীরা অনলাইনে চূড়ান্ত ভর্তির ফরম প্রিন্ট করে রেজিষ্ট্রেশন ফিসহ সংশ্লিষ্ট কলেজে জমা দেওয়ার সময়সীমা  ২৭/০৯/২০১৮ ইং তারিখ হতে ০৮/১০/২০১৮ ইং তারিখ পর্যন্ত।সংশ্লিষ্ট কলেজ কর্তৃক ১ম মেধা তালিকায় স্থানপ্রাপ্ত শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি নিশ্চয়েনের সময়সীমা ২৯/০৯/২০১৮ ইং তারিখ হতে ০৯/১০/২০১৮ ইং তারিখ পর্যন্ত। অনার্স ১ম বর্ষে ভর্তির জন্য যে সব কাগজপত্র প্রয়োজন হতে পারে তা নিচে দেওয়া হল :

  • অনলাইনে আবেদনকৃত মূল আবেদন ফর্মের – ২সেট (অবশ্যই এফোর সাদা কাগজে কালার প্রিন্ট করতে হবে। )
  • প্রাথমিক আবেদনের প্রবেশপত্র – ২সেট
  • পাসপোর্ট সাইজের ৪টি এবং স্ট্যাম্প সাইজ ৪টি পেছনে নাম লিখেত হবে।
  • এস.এস.সি ও এইচ.এস.সি এর সনদপত্র /প্রসংসা পত্রের সত্যায়িত ফটোকপি -২সেট।
  • এস.এস.সি ও এইচ.এস.সি এর মূল নম্বরপত্রের সত্যায়িত ফটোকপি -২সেট।
  • এস.এস.সি ও এইচ.এস.সি এর রেজিষ্ট্রশন কার্ডের সত্যায়িত ফটোকপি -২সেট।
  • এস.এস.সি ও এইচ.এস.সি এর মূল কাগজ পত্র ।
  • টাকা জমার রশিদ।

উপরোক্ত কাগজপত্রগুলো কলেজ ভেদে অালাদা অালাদা চাহিদা থাকতে পারে। তবে সকল কাগজপত্র ২ কপি করে ২সেট বানিয়ে দুইটি বড় খাকি খামের ওপর নাম, রোল,মোবাইল নম্বর লিখে জমা দিতে হতে পারে। উপরোক্ত সকল শিক্ষাগত যোগ্যাতার সনদপত্রের মূল কপিগুলো রঙ্গিন কপি স্কেন করে রাখতে পারলে ভালো তবে সেটা যদি সম্ভব না হয় অবশ্যই নিম্নপক্ষে ২কপি করে ফটোকপি করে নিজের কাছে রাখতে হবে।

বি:দ্র:- উপরোক্ত তথ্য উপাত্তগুলো ইন্টারনেট এবং বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন ও আপডেট তথ্য প্রদান  করার চেষ্টা করা হয়েছে। তার পরেও নির্ধারিত কতৃপক্ষ কতৃর্ক বিভিন্ন ধরণের পরিবর্তন বা পরিমার্জন ও অনিচ্ছাকৃত ভুল-ত্রুটি হতেই পারে। যদি আপনার অতি জরুরী ও নিখুঁত তথ্যের খুবই প্রয়োজন হয় তাহলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের এর ওয়েবসাইট ভিজিট করতে ভুলবেন না। নিমোক্ত তথ্যগুলো গুলো শুধুমাত্র আপনার তথ্যের চাহিদা পূরণ করতে পারবে।
আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ
উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন
পূর্ববর্তী নিবন্ধরবি ৩জি / ৪জি সকল ইন্টারনেট অফার ২০১৮
পরবর্তী নিবন্ধট্রেজারি চালান ফরম পূরণ করার সঠিক নিয়ম
নিউজ-ই-ল্যাব ( News E Lab ) ওয়েবসাইট ভিজিট করার জন্য আপনাকে স্বাগতম। নিউজ-ই-ল্যাব একটি সম্পূর্ণ্য ব্যতিক্রমধর্মী অনলাইন ভিত্তিক নিউজ পোর্টাল সাইট। এই সাইটে সর্বদাই চেষ্ঠা করা হয় ঘটনার প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সরাসরি নিজস্ব প্রতিবেদক দ্বারা ঘটনার মূল উৎঘাটন করে পরিষ্কার,পরিচ্ছন্ন,নিরপেক্ষ ও আধুনিক ভাব-ধারার মতামতের ভিত্তিতে খবর প্রকাশ করা । নিউজ-ই-ল্যাবের বিভাগ-সমূহ : সরকারী চাকুরী বেসরকারী চাকুরী ব্যাংক জবস শিক্ষা বিজ্ঞান ও প্রযুক্তি বিডি অফার অন্যান্য সকল নিউজ

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন