খাসোগির হত্যাকান্ডের সকল গোপন তথ্য উম্মোচিত করার প্রতিশ্রুতি : এরদোয়ান

0
263

তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলের ভেতরে আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যাকান্ডের বিষয়ে সকল গোপন তথ্য উম্মোচিত করার প্রতিশ্রুতি জানিয়েছেন তুরস্কের বর্তমান প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এরদোয়ান।ইস্তাম্বুলে এক জনসমাবেশে যোগদান করে এরদোয়ান ঘোষণা করেন, আমরা সাংবাদিক খাসোগির হত্যার সুবিচার জন্য সকল বিষয়ে সহযোগীতা করব। এই হত্যাকান্ডের সঠিক বিচার ও গোপন তথ্য প্রকাশে যে কোন চাপ মোকাবেলায় সর্তক পদক্ষেপ সামনে রেখে সর্বাত্মক সহযোগীতা করা হবে।

সৌদি সাংবাদিক জামাল খাসোগির হত্যাকান্ডের খবর

খাসোগির হত্যাকান্ডের সকল গোপন তথ্য উম্মোচিত করার প্রতিশ্রুতি

টাইমস অব ইন্ডিয়া ও পার্স টুডের এক প্রতিবেদনে বলা হয়, এরদোয়ান ২১ অক্টোবর মঙ্গলবার এই হত্যাকান্ড সম্পর্কে নতুন তথ্য প্রকাশে একটি বিবৃতি প্রদান করবেন।ধারণা করা হচ্ছে বিবৃতিতে প্রকাশ হতে পারে “কেন সেই ১৫ জন সন্দেহভাজন হত্যাকারী ইস্তাম্বুলের সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন আর কেনই ১৮ জন সৌদি নাগরিককে আটক করা হয়েছে “। ইতিমধ্যেই গত ২০ অক্টোবর শনিবার সৌদি সরকারের জেনারেল প্রসিকিউটর সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ডের ব্যাপারে স্বীকারোক্তিমূলক বিবৃতি প্রকাশ করে। সেখানে জানানো হয় প্রাথমিক তদন্তের বরাতে জানা গেছে সৌদি কনস্যুলেটর ভেতরে এক সংঘর্ষে খাসোগি নিহত হয়েছেন।

রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে আরোও প্রকাশিত হয় উপ-গোয়েন্দা প্রধান আহমাদ আল-আসিরি ও দেশটির যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সিনিয়র সহকারী সৌদ আল কাহতানিকে এই হত্যাকান্ডে রেশ ধরেই সম্ভোবত বরখাস্ত করা হয়েছে বলে ধারণা করা যাচ্ছে। জুবায়ের ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে গতকাল ২২ অক্টোবর রবিবার সৌদি পররাষ্ট্রমন্ত্রী আবদেল আল জুবায়ের বলেন খাসোগি হত্যাকান্ডের ঘটনাকে সাংঘাতিক ভুল হয়েছে। তিনি এই প্রসঙ্গে আরোও বলেন, সৌদি যুবরাজ মোহাম্মা বিন সালমানের এই হত্যাকান্ডের সাথে জড়িত নয়।দুর্বৃত্তরা এই অভিযান চালিয়েছে বলে মনে হচ্ছে।আমরা জানি না খাসোগির মৃতদেহ এখন কোথায়।

অন্যদিকে এএফপপির খবরে জানা যায়, গতকাল যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্পের সঙ্গে ফোনে কথা বলেছেন তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ান। তুরস্কের প্রেসিডেন্টের একটি সুত্রের মাধ্যমে জানা গিয়েছে খাসোগি হত্যাকান্ডে ব্যাপরে সকলদিক থেকে স্পষ্ট বিবৃতি প্রকাশ করা প্রয়োজন এ ব্যাপরে যুক্তরাষ্ট্র ও তুরস্কের প্রেসিডেন্ট একমত পোষণ করেছে। মঙ্গলবার এ বিষয়ে বিবৃতি প্রদান করবেন এরদোয়ান। অপরদিকে তুর্কি কর্মকর্তারা দাবি করেছেন, ২ অক্টোবর দুটি ফ্লাইটে করে সৌদি আরব থেকে ১৫ জন ইস্তাবুলে আসেন যারা সৌদি কনস্যুলের ভেতরে সাংবাদিক জামাল খাসোগির হত্যাকান্ডের সাথে সরাসরি জড়িত। তবে রিয়াদ বলেছেন ওই ১৫ জনের মধ্যে একজন কয়েক বছর আগে গাড়ি দুর্ঘটনায় মারা গিয়েছে।

গত ২ অক্টোবর তুরষ্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে ব্যক্তিগত কাগজপত্র আনার প্রয়োজনে ঢোকার পর থেকে নিখোঁজ ছিলেন সৌদি খ্যাতনামা সাংবাদিক জামাল খাসোগি।এ হত্যাকান্ডের প্রথম থেকেই তুরস্ক দাবি তুলে অাসছিল সৌদি কনস্যুলেট ভবনের ভেতরে সৌদি গুপ্ত ঘাতকদের মাধ্যমে এই হত্যাকান্ড সংঘটিত হয়েছে। যদিও সৌদি আরব এ হত্যার ব্যাপারে বলেছিল খাসোগি হত্যা সম্পর্কে তুরস্কের দাবিগুলো মিথ্যা। গত বছর সৌদি যুবরাজ মোহাম্মাদ বিন সালমান ক্ষমতাগ্রহণের পর রোষানলে পড়েন খাসোগি। সৌদি রাজতন্ত্রের সমালোচক খাসোগি ২০১৭ সাল থেকে দেশ ছেড়ে ওয়াশিংটনে স্বেচ্ছা নির্বাসিত জীবন কাটাচ্ছিলেন। বিয়ের জন্যপ্রয়োজনীয় নথিপত্র জোগাড় করতেই তিনি তার ভাবী স্ত্রীকে বাইরে রেখে ইস্তাম্বুলের কনস্যুলেটে প্রবেশ করেন। এরপর থেকেই তার আর খোঁজ নেই বলে দাবি করেছিল তার বাগদত্তা হেটিস সেনগিজ।ওয়াশিংটন পোষ্ট এ যুবরাজ মোহাম্মাদ সালমানের কর্মকান্ডের সমালোচনা করে একের পর এক কলাম লেখেন। অভিযোগ উঠেছে সৌদি যুবরাজের রাষ্ট্রীয় পুষ্ঠপোষকতায় এই হত্যা সংঘটিত হয়েছে।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ
উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন