সারাদেশে অনুষ্ঠিত হবে ইভিএম মেলা জানিয়েছেন : নির্বাচন কমিশন সচিব

0
418
বর্তমান তরুণ ও নতুন ভোটার কাছে ইভিএম পদ্ধতির পরিচিতি ও ব্যবহারের মাধ্যমে সুষ্ঠ নির্বাচন উপহার দিতে বাংলাদেশ নির্বাচন কমিশন সারা দেশে ইভিএম মেলা আয়োজন করবে। ইলেকট্রনিক্স ভোটিং মেশিন এর সংক্ষিপ্ত রুপ ইভিএম। ডিজিটাল নির্বাচন ব্যবস্থাপনার নতুন প্রযুক্তির ব্যবহারই হচ্ছে ইভিএম মেশিন।আগামী জাতীয় নির্বাচনের পূর্বেই ইলিট্রনিক্স ভোটিং মেশিন (ইভিএম) মেলা আয়োজন করা হবে বলে জানা গেছে। সোমাবার দুপুর নাগাদ নির্বাচন কমিশন সচিবালয়ে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদে সাংবাদিকদের এ তথ্য জানান।
ইভিএম মেলা
সারাদেশে অনুষ্ঠিত হবে ইভিএম মেলা
সাংবাদিকদের তিনি জানান : সারা দেশের ১০টি অঞ্চলে ভাগ করে মেলার প্রস্তুতি নেওয়া হচ্ছে।এই মেলার মাধ্যমে জনগণ বিশেষ করে নতুন তরুণ ভোটারগণ ইভিএম সম্পর্কে ব্যাপকভাবে পরিচিতি ও এর ব্যবহার সম্পর্কে জানতে পারবে। ইতিমধ্যো বরিশাল শহরে একটি ইভিএম মেলা অনুষ্ঠিত হয়েছে। সেখানে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) অংশগ্রহণ করেছিলেন এবং অনুষ্ঠানে ইভিএম সম্পর্কে জানতে প্রচুর লোকের আগ্রহ লক্ষ করা গিয়েছে। তারা সেখানে ইভিএম সম্পর্কে সুষ্ঠু ধারণা ও এর ব্যবহার সম্পর্কে জেনে ব্যাপক প্রশংসা করেছে। ইসি সচিব জানিয়েছেন : ঢাকায় কেন্দ্রীয়ভাবে ইভিএম মেলার আয়োজন করা হবে। ঢাকা কেন্দ্রীয় মেলাটি জুলাই মাসে না করতে পারলেও অক্টোবরে মাসে মেলাটি আয়োজনের কথা রয়েছে। এছাড়াও প্রতিটি জেলায় দু্টি করে ইভিএম পাঠিয়ে দেওয়া হবে। যেন মানুষ ইভিএম সম্পর্কে বাস্তব ধারণা নিতে সক্ষম হয়।
আগামী জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক্স ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার বিষয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন : আগামীদিনগুলোতে যত ধরণের স্থানীয় সরকার নিবার্চন হবে সেখানে আমরা ইভিএম ব্যবহারের ব্যবস্থা করব। যদি এখানে আমরা ইভিএম ব্যবহারে কার্যকরী সুফল লক্ষ করি তাহলে আগামী জাতীয় সংসদ নির্বাচনেও কিছু কিছু কেন্দ্রে আমাদের ইভিএম ব্যবহার করার চিন্তা-ভাবনা রয়েছে। তবে ইভিএম ব্যবহার করা হবে কি হবে না- এই ব্যাপারে নির্বাচন কমিশন এখনও কোন সঠিক সিদ্ধান্ত আসতে পারে নি। ইসি সচিব আরোও বলেন : দেশের জাতীয় নির্বাচনের পরপরই  আগামী বছরের ফেব্রুয়ারিতে অনুষ্ঠেয় ৫০০ উপজেলা নির্বাচনে ইভিএম ব্যবহার করার একটি সিদ্ধান্ত হয়েছে।
এর আগে সকালে আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষন ইনস্টিটিউট কার্যালয়ে মাঠ পর্যায়ের নির্বাচনি কর্মকর্তাদের জন্য ইভিএম বিষয়ক প্রশিক্ষণের উদ্ভোধন করেন ইসি সচিব। অনুষ্ঠানের শুরুতে ইনষ্টিটিউটের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ সাইদুল ইসলাম অংশগ্রহণকারী নির্বাচন কর্মকর্তাদের ইলেকট্রনিক্স ভোটিং মেশিন ইভিএম ব্যবহারের চ্যালেঞ্জ ও এ সম্পর্কিত আইন এবং বিধি-বিধান সম্পর্কের বিভিন্ন দিক তুলে ধরেন। ভোটকেন্দ্রে ইভিএমের সংযগ প্রদান, ভোটগ্রহণের উপযোগী করা, ভোটার শনাক্তকরণ প্রক্রিয়াসহ নানা বিষয় সম্পর্কে নির্বাচনি কর্মকর্তাদের হাতে কলমে প্রশিক্ষণ প্রদান করেন।
আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ
উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন