ফিফা ওয়ার্ল্ডকাপ (ফুটবল বিশ্বকাপ) ২০১৮ এর খেলার সময়সূচি

0
271
পুরো বিশ্ব এখন কাঁপছে বিশ্বকাপের আনন্দে। ১৪ই জুন হতেই শুরু হতে যাচ্ছে ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপ। রাশিয়ার শুরু হতে যাওয়া ফুটবল বিশ্বকাপের ২১ তম আসরে ৩২টি দেশের ফুটবল টিম এবার অংশ গ্রহণ করবে। ইতিমধ্যেই অংশগ্রহণকারী প্রায় দলই রাশিয়ার রাজধানী মস্কোতে আসতে শুরু করেছে। রাশিয়ার ১১টি শহরের মোট ১২টি স্টেডিয়ামে সর্বমোট ৬৪টি ম্যাচ খেলা হবে। স্বাগতিক রাশিয়া আর ফুটবল বিশ্বকাপের নবীন টিম সৌদি-আরবের সাথে ফুটবল বিশ্বকাপের প্রথম ম্যাচ অনুষ্ঠিত হবে রাশিয়ার রাজধানী মস্কো শহরের লুঝনিকি স্টেডিয়ামে ।
ফুটবল বিশ্বকাপ ২০১৮
ফুটবল বিশ্বকাপ ২০১৮ এর খেলার সময়সূচি
বিশ্বের সাথে তাল মিলিয়ে বাংলাদেশের তরুন-প্রবীণ সমর্থকরাও প্রতিবারের মতো এবারও নিজেদের সমর্থন জানান দিচ্ছে। উৎসুখ সমর্থকরা নিজের বাড়ির ছাদে টানাচ্ছে সমর্থক দেশের পতাকা। পাড়া-মহল্লায় চলছে ব্রাজিল ও আর্জেটিনার সর্থকদের মধ্যে তুমুল লড়াই। নিজেদের প্রিয় দলকে সবার সামনে শক্তিশালী করে জানান দিতে চলছে বিশ্বকাপ পূর্ববর্তী নানান কর্মসূচী। কিন্তু বাংলাদেশের সমর্থকদের মনে আছে এক অপূরণীয় এক আশা : কবে যাবে বাংলাদেশ বিশ্বকাপ খেলতে। হয়তো সেই দিন আর খুব বেশি দূরে নয়, হতেও পারে পরবর্তী বিশ্বকাপ খেলা জন্য স্থান করে নিবে আমাদের প্রিয় বাংলাদেশ। আর বাংলাদেশের উৎসুখ সমর্থকদের লাল-সবুজ পতাকাই হবে সেই দিনের একমাত্র সমর্থনকারী দেশ।

ফুটবল বিশ্বকাপ ২০১৮ এর গ্রুপ এবং দেশ সমূহ

এবারে ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপে ৩২ টি দেশের ফুটবল টিম সর্বমোট ৮ টি গ্রপে ভাগ হয়ে খেলা সুযোগ পাবে। গ্রুপ গুলো হল : গ্রুপ-এ, গ্রুপ-বি,গ্রুপ-সি,গ্রুপ-ডি,গ্রুপ-ই,গ্রুপ-এফ,গ্রুপ-জি,গ্রুপ-এইচ। খেলা শুরুর প্রথম দিন গ্রুপ-এ পর্বের মধ্যেকার স্বাগতিক রাশিয়ার ও সদ্য সুযোগ পাওয়া সৌদি-আরব ফুটবল ম্যাচ অনুষ্ঠিত হবে। ৮টি গ্রুপ মধ্যকার কোন কোন দল কোন গ্রুপে আছে তা নিচে বিস্তারিত দেওয়া হল:

গ্রুপ-এ
গ্রুপ-বি
গ্রুপ-সি
গ্রুপ-ডি
রাশিয়া
সৌদি-আরব
মিশর
উরুগুয়ে
পুর্তগাল
স্পেন
মরোক্কো
ইরান
ফ্রান্স
অস্ট্রেলিয়া
পেরু
ডেনমার্ক
আর্জেনটিনা
আইসল্যান্ড
ক্রোয়েশিয়া
নাইজেরিয়া
গ্রুপ-ই
গ্রুফ-এফ
গ্রুপ-জি
গ্রুপ এইচ
ব্রাজিল
সুইজারল্যান্ড
কোস্টারিকা
সার্বিয়া
জার্মানি
মেক্সিকো
সুইডেন
দক্ষিণ কোরিয়া
বেলজিয়াম
পানামা
তিউনিসিয়া
ইংল্যান্ড
পোল্যান্ড
সেনেগাল
কলম্বিয়া
জাপান

২০১৮ ফুটবল বিশ্বকাপের দলভিত্তিক খেলার সময়সূচি

ফুটবল বিশ্বকাপ খেলার নিমোক্ত সময়সূচি শুধু মাত্র বাংলাদেশে অবস্থানরত নাগরিকদের জন্য প্রদও। বাংলাদেশ ছাড়া অন্য দেশে অবস্থানকালে এই সময়ে পার্থক্য হতে পারে।
আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ
উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন