বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০১৮-১৯ শিক্ষাবর্ষ ভর্তি বিজ্ঞপ্তি

0
954

জামাপুর জেলায় অবস্থিত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মোটি ৩টি বিভাগে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ৪ বছর মেয়াদি ১ম বর্ষ অনার্স (সম্মান) শ্রেণীতে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের নিকট থেকে নিম্নবর্ণিত পদ্ধিতে আবেদন করা যাচ্ছে। উক্ত ভর্তি বিজ্ঞপ্ত বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজবি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।নিম্ন বর্ণিত আবেদনের যোগ্যতা ও শর্ত সাপেক্ষে ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০১৯
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, জামালপুর

(ক) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির আবেদন আহবান করা যাচ্ছে।আবেদনকারীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এ প্রকাশিত নিয়মাবলী অনুসরণ করে সংশ্লিষ্ট ইউনিটে অনলাইনে আবেদন করতে হবে। ২৫-০১-২০১৯ (দুপুর ১২টা) ০৭-০২-২০১৯ তারিখ (রাত ১২টা) পর্যন্ত আবেদন করা যাবে।

(খ) আবেদনকারীকে সংশ্লিষ্ট ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। ১৫-০২-২০১৯ ও ১৬-০২-২০১৯ তারিখে পৃথক পৃথকভাবে বিভিন্ন ইউনিটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আবেদনের নিয়মাবলী এবং ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য প্রদত্ত ওয়েবসাইটে পাওয়া যাবে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদনের যোগ্যতা

ক) ২০১৩ হতে ২০১৬ সালের এসএসসি/সমমান এবং ২০১৭ ও ২০১৮ সালের এইচএসসি/সমমান,ডিপ্লোমা-ইন-কর্মাস, বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি (ভকেশনাল) ও এইচএসসি (ভকেশনাল),”0″ লেভেল ও “এ” লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই (এসএসসি বা এইচএসসি সমমান নির্ধারণ কমিটি কর্তৃক অনুমোদন সাপেক্ষে) কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।কেবল ভর্তি পরীক্ষার জন্য আবেদন করতে পারবে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করতে পারবে না।

খ) মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০সহ মোট জিপিএ ৬.৫০ পেতে হবে।

বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.০০ সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি
বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি

বিজ্ঞান শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষার (৪র্থ বিষয়সহ) ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।

জিসিই “o”লেভেল পরীক্ষার ৫টি বিষয়ে এবং “এ” লেভেল পরীক্ষার অন্ততঃ ২টি বিষয়ে উত্তীর্ণ হতে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে “বি” গ্রেড এবং ৩টি বিষয়ে “সি” গ্রেড পেতে হবে। “o”লেভেল “এ”লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদানকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরজিতে অনুবাদ করা হবে।ইংরেজি প্রশ্নপ্রত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে তার এ্যাপ্লিকেশন আইডি ও মোবাইল নম্বর উল্লেখসহ ০৭-০২-২০১৯ তারিখের মধ্যে ইমেইল এর মাধ্যমে জানাতে হবে।

ভর্তি পরীক্ষার বিষয় ও মানবন্টন এবং আবেদন ফি

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষারয় মোট ৩টি ইউনিটের অধীনে ৪টি বিভাগে ভর্তি করা হবে। প্রতিটি বিভাগের আসনদ সংখ্যা ৩০ জন। বিভিন্ন ইউনিটের সংশ্লিষ্ট বিভাগ,ভর্তি পরীক্ষার বিষয় ও মানবন্টন এবং আবেদন ফি-সমূহ নিম্নরুপ দেওয়া হল।

ইউনিট ও বিভাগপরীক্ষার বিষয়,মানবন্টন ও প্রয়োজনীয় শর্তাবলীঅনলাইনে আবেদন ফি
(১০% সার্ভিস চার্জসহ)
ইউনিট “এ”
বিজ্ঞান অনুষদ :গণিত
প্রকৌশল অনুষদ : কম্পিউটারসায়েন্স এন্ড
ইঞ্জিনিয়ারিং
ক) পদার্থ – ৩৫
খ) রসায়ন – ৩০
গ) গণিত – ৩৫
সর্বমোট – ১০০
৭০০+৭০=৭০০ টাকা

ইউনিট “বি”
বিজনেস স্টাডিজ অনুষদ: ম্যানেজমেন্ট
বাণিজ্য গ্রুপ
ক) ইংরেজী-৩০
খ) ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা-৩৫
গ) হিসাব বিজ্ঞান-৩৫
সর্বমোট-১০০
অ-বাণিজ্য গ্রুপ
ক) বাংলা-৩৫
খ) ইংরেজী-৩৫
গ) সাধারণ জ্ঞান-৩০
সর্বমোট-১০০

৫০০+৫০=৫৫০টাকা
ইউনিট “সি”
সামাজিক বিজ্ঞান অনুষদ : সমাজকর্ম
ক) বাংলা -৩৫
খ) ইংরেজী-৩৫
গ) সাধারণজ্ঞান-৩০
সর্বমোট-১০০

৫০০+৫০=৫৫০ টাকা

ভর্তি সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য

অনলাইনে ভর্তি আবেদনের শুরুর তারিখ : ২৫ জানুয়ারি ২০১৯ ইং (দুপুর ১২টা) পর্যন্ত।
অনলাইনে ভর্তি আবেদনের শেষ তারিখ : ০৭ ফেব্রুয়ারি ২০১৯ ইং (রাত ১২টা) পর্যন্ত।
ভর্তি পরীক্ষার তারিখ : ১৫ ফেব্রুয়ারি ২০১৯ ইং।

১। ক্ষুদ্র নৃ-গোষ্ঠী প্রার্থীদের জন্য মোট ৪টি (প্রতিটি বিভাগে একজন করে) আসন নির্ধারিত তবে ভর্তি পরীক্ষার অবশ্যই ৪০% নম্বর পেতে হবে।

২। মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা/নাতি-নাতনির জন্য ৫% আসন নির্ধারিত তবে ভর্তি পরীক্ষার অবশ্যই ৪০% নম্বর পেতে হবে।

৩। শারীরিক প্রতিবন্ধী প্রার্থীদের জন্য মোট ৪টি (প্রতিটি বিভাগে একজন করে) আসন নির্ধারিত তবে ভর্তি পরীক্ষায় অবশ্যই ৪০% নম্বর পেতে হবে।

বি:দ্র:- উপরোক্ত তথ্য উপাত্তগুলো ইন্টারনেট এবং বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন ও আপডেট তথ্য প্রদান  করার চেষ্টা করা হয়েছে। তার পরেও নির্ধারিত কতৃপক্ষ কতৃর্ক বিভিন্ন ধরণের পরিবর্তন বা পরিমার্জন ও অনিচ্ছাকৃত ভুল-ত্রুটি হতেই পারে। যদি আপনার অতি জরুরী ও নিখুঁত তথ্যের খুবই প্রয়োজন হয় তাহলে নির্ধারিত ওয়েবসাইট ভিজিট করতে ভুলবেন না। নিমোক্ত তথ্যগুলো গুলো শুধুমাত্র আপনার তথ্যের চাহিদা পূরণ করতে পারবে।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন