বিকাশ মার্চেন্ট একাউন্ট সম্পর্কিত বিস্তারিত তথ্য

4
1356

ব্র্যাংক ব্যাংকের মাধ্যমে পরিচালিত বাংলাদেশের মোবাইল ফোন ভিত্তিক অর্থ লেনদেনের জনপ্রিয় মাধ্যম বিকাশ। মোবাইল ব্যাংক ভিত্তিক দেশজুড়ে টাকা আদান-প্রদান,শপ পেমেন্ট,মোবাইল রিচার্জ,ইউটিলিটি-বিল সহ আরোও অনকে কিছু করার নিরাপদ ও সহজ মাধ্যম হিসেবে বাংলাদেশে বহুল ব্যবহৃত হয় বিকাশ।ব্র্যাংক ব্যাংকের একটি অঙ্গ প্রতিষ্ঠান হিসেবে বিকাশের সকল কার্যক্রম পরিচালিত হয়।বাণিজ্যিকভাবে আর্থিক লেনদেন করার জন্য বিকাশের মার্চেন্ট একাউন্ট হচ্ছে সবথেকে আপডেটে ও ফিচার সম্বলিত একটি সুবিধাজনক একাউন্ট ব্যবস্থাপনা।

বিকাশ মার্চেন্ট একাউন্ট সম্পর্কিত বিস্তারিত তথ্য
বিকাশ মার্চেন্ট একাউন্ট সম্পর্কিত বিস্তারিত তথ্য

বিকাশ মার্চেন্ট একাউন্ট খোলার নিয়ম

বিকাশের পার্সোনাল বা ব্যক্তিগত একাউন্টের চেয়ে বেশ কিছু অতিরিক্ত সুবিধা সম্বলিত একাউন্ট হচ্ছে বিকাশ মার্চেন্ট একাউন্ট। মার্চেন্ট একাউন্টের মাধ্যমে বিশেষত বাণিজ্যিক অর্থ লেনদেনের ক্ষেত্রে বেশ কিছুটা সুবিধা পাওয়া যায়, যার ফলে বাণিজ্যিকভাবে এই একাউন্ট বেশি ব্যবহার হয়ে থাকে।বিকাশ মার্চেন্ট একাউন্ট ক্রিয়েট করার জন্য বা খোলার জন্য আপনাকে প্রথমে বিকাশের অফিসিয়াল ওয়েবসাইট ভিজিট করতে হবে। ওয়েবসাইটে থাকা “ওপেন এ বিকাশ একাউন্ট” ক্লিক করতে হবে এরপর পাওয়া যাবে দুইটি নতুন অপশন। একটি হচ্ছে “এজেন্ট ভিত্তিক বিকাশ একাউন্ট” এবং অপরটি হচ্ছে “বিকাশ মার্চেন্ট একাউন্ট” আপনাকে বিকাশ মার্চেন্ট একাউন্ট সিলেক্ট করে দিতে হবে। নিম্নের ছবি মত একটি ফরম পাবেন তা সঠিক ভাবে আপনার তথ্য দ্বারা পূরণ করতে হবে।

বিকাশ মার্চেন্ট একাউন্ট খোলার ফরম
বিকাশ মার্চেন্ট একাউন্ট খোলার ফরম

উপরোক্ত বিকাশ মার্চেন্ট ফরমটি সঠিক ভাবে পূরণ করে জমা দিতে হবে। বিকাশ কর্তৃপক্ষ আপনার বিকাশ মার্চেন্ট একাউন্ট পরীক্ষা ও বিচার বিশ্লেষণ করে প্রাথমিকভাবে অফিসিয়াল ভাবে অনুমোদন প্রদান করে দিবে।তারপর আপনার সাথে ফরমে উল্লেখিত মোবা্‌ইল নাম্বারে যোগাযোগ করবে এবং আপনার নিকটবর্তী তাদের বিকাশ মার্চেন্ট অফিসে আসার অনুরোধ করবে। তখন আপনাকে আবেদনের পূর্বে ফরমসহ নির্ধারিত বিভিন্ন ডকুমেন্ট সহ অফিসে গিয়ে দেখা করতে হবে।এরপর আপনার সাথে আলোচনার মাধ্যমে ও সর্বশেষ যাচাই-বাছাই করে আপনার বিকাশ মার্চেন্ট একাউন্ট সেবা চালু করে দেওয়া হবে।

বিকাশ মার্চেন্ট একাউন্ট খোলার জন্য যা যা প্রয়োজন

  • যে কোন অপারেটের সংযোগ সহ একটি মোবাইলফোন।
  • আপনার ছবিযুক্ত জাতীয় পরিচয়পত্র এবং ফটোকপি। (জাতীয় পরিচয়পত্র/ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট)
  • দুই (২) কপি পার্সপোট সাইজের রঙ্গিন ছবি।
  • প্রতিষ্ঠানের ট্রেড লাইসেন্স, মেয়াদ থাকতে হবে।
  • বিকাশ ওয়েবসাইটে উল্লেখিত তথ্য দ্বারা পূরণকৃত ফরমটির প্রিন্ট কপি।

বিকাশ মার্চেন্ট একাউন্টের সর্বোচ্চ ট্রানজেকশন লিমিট

বিকাশ মার্চেন্ট একাউন্টের সর্বোচ্চ ট্রানজেকশন লিমিট
বিকাশ মার্চেন্ট একাউন্টের সর্বোচ্চ ট্রানজেকশন লিমিট

বিকাশ মার্চেন্ট একাউন্টের সুবিধাসমূহ

বিকাশ মার্চেন্ট একাউন্টে ট্রানজেকশন রেট খুবই কম যা ব্যক্তিগত একাউন্টের সাথে তুলনা করলে প্রথম সুবিধা হিসেবে বিবেচিত হবে। বিকাশ মার্চেন্ট সদস্যভুক্ত প্রতিষ্ঠানের কোন গ্রাহক সার্ভিস/প্রডাক্ট নিয়ে পেমেন্ট প্রদানের ক্ষেত্রে বিকাশ করলে অতিরিক্ত কোন অর্থ কাটা হয় না। এমনকি বিকাশ পার্সোনাল বা ব্যক্তিগত একাউন্টের নির্ধারিত ট্রানজেকশন লিমিট আরোপ করা হলেও মার্চেন্ট একাউন্টে কোন প্রকার ট্রানজেকশন লিমিট না হওয়ার ফলে আনলিমিট ট্রানজেকশন সুবিধা পাওয়া যাবে। যা বাণিজ্যিকভাবে অর্থ লেনদেনের পথ সুগম ও সম্প্রসারিত করেছে।

বিকাশ মার্চেন্ট একাউন্টের অসুবিধাসমূহ

বিকাশ মার্চেন্ট একাউন্টের অসুবিধার কথা চিন্তা করলে সবচেয়ে বড় যে অসুবিধার কথা প্রথমে সামনে আসে তা হলো এজেন্ট নাম্বার থেকে পেমেন্ট করা যায়না।বিকাশ মার্চেন্ট একাউন্টে শুধুমাত্র পার্সোনাল একাউন্ট থেকেই পেমেন্ট করা যায়। কোন এজেন্ট বিকাশ একাউন্ট থেকে পেমেন্ট করার সুবিধা নেই। বিকাশ মার্চেন্ট একাউন্ট থেকে পার্সোনাল বা ব্যক্তিগত একাউন্টের মত যেকোন সময় এজেন্ট বা এটিএম বুথের মাধ্যমে ক্যাশ আউট করা যায়না ।বিকাশ মার্চেন্ট একাউন্ট করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই একটি ব্যাংক একাউন্ট সংযুক্ত করতে হবে । এবং সেই ব্যাংক একাউন্টের মাধ্যমেই বিকাশ মার্চেন্ট একাউন্টের সকল অর্থ সপ্তাহের নির্ধারিত কার্যদিবসে জমা হয়ে যাবে।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

4 মন্তব্য

  1. ভাইয়া এই যে মার্চেন্ট একাউন্টের টাকা ব্যাংক থেকে তোলার সময় কেমন চার্জ ধার্য করা হয় ? আমি‌ বলতে চাইতেছি যিনি পেমেন্ট করবেন তার তো কোনো খারচ দেওয়া লাগবে না … কিন্তু এই টাকার জন্য খরচ কার হবে ??? বা মার্চেন্ট‌
    একাউন্টের মালিকের খরচ হবে কি ??? একটু যদি জানিয়ে হেল্প করতেন ..তাহলে আমি উপকৃত হতাম

    • বিকাশের সাথে এ বিষয়ে লাইভ চ্যাটের মাধ্যমে তথ্য জানতে চাওয়া হয়েছিল। তাদের ভাষ্য সরাসরি তুলে ধরা হল।

      লাইভ চ্যাটের ধারাবাহিক কথোপকথন
      নিউজ ই ল্যাব : বিকাশ মার্চেন্ট একাউন্টের টাকা ব্যাংক থেকে তোলার সময় কেমন চার্জ ধার্য করা হয় ?

      বিকাশ লাইভ চ্যাট ম্যানেজার : দুঃখিত স্যার।এই ক্ষেত্রে আপনার মার্চেন্ট সংক্রান্ত যেকোনো তথ্য অথবা অনুসন্ধানের জন্য আপনার একাউন্ট ম্যানেজার এর সাথে যোগাযোগ করতে অনুরোধ করছি। আশা করছি সঠিক তথ্যটি দেয়া সম্ভব হবে।

    • জ্বি! তবে বর্তমান বিকাশের এই চার্জ কিছুটা পরিবর্তন হয়েছে।নতুন আপডেট পেতে বিকাশের হ্লেপলাইন 16247 or 02-55663001 যোগাযোগ করার অনুরোধ করা হল।

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন