বাংলাদেশ নৌবাহিনীর অফিসার ২০২০ ক্যাডেট ব্যাচের (১ম গ্রুপ) নিয়োগ সার্কুলার

0
867

বাংলাদেশ নৌবাহিনীর ২০২০ এর অফিসার ক্যাডেট ব্যাচে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বাংলাদেশ নৌবাহিনীর জাহাজের ক্যাপ্টেন,এয়ারক্রাফট পাইলট নৌকমান্ডো ও সাবমেরিনার হতে যোগ দিন সরকারি বিধি মোতাবকে বেনত ও ভাতাদি প্রদান করা হবে। বর্তমানের বাংলাদেশ নৌবাহিনীতে মেধাযোগ্যতায় রয়েছে বিদেশের বিভিন্ন দেশে ভ্রমণ ও উচ্চ প্রশিক্ষণের সুযোগ। ২০১৯ সালের এইচএসসি পরীক্ষার্থীগণও আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ সময় : ১০ মে ২০১৯ ইং

বাংলাদেশ নৌবাহিনীর অফিসার ক্যাডেট পদে নিয়োগ সার্কুলার
বাংলাদেশ নৌবাহিনীর অফিসার ক্যাডেট পদে নিয়োগ সার্কুলার

বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট ব্যাচ
নৌবাহিনী সদর দপ্তর,বনানী,ঢাকা-১২১৩

আবেদনের যোগ্যতা সমূহ

১। বয়স : ০১ জানুয়ারি ২০২০ তারিখ ১৬.৫ বছর হতে ২১ বছর (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৫ বছর) এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

২। শারীরিক মান (ন্যূনতম) পুরুষ।


পুরুষ মহিলা
ক। উচ্চতা১৬২.৫ সেঃমিঃ (৫’-৪”) ১৫৫ সেঃমিঃ(৫’-১”)
খ। ওজন*
৫০কেজি ৪৬কেজি
গ। বুকের মাপস্বাভাবিক ৭৬ সেঃমিঃ (৩০”)
সম্প্রসারিত ৮১ সেঃমিঃ (৩২”)
স্বাভাবিক ৭১ সেঃমিঃ (২৮”)
সম্প্রসারিত ৭৬ সেঃমিঃ (৩০”)

*(উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।)

৩। শিক্ষাগত যোগ্যতা (নূন্যতম)

ক। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান বিভাগে)/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে নূন্যতম জিপি ৪.০০ প্রাপ্ত হতে হবে।অথবা
খ। ইংরেজি মাধ্যমের প্রার্থীগণের জন্য “ও” লেভেল ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টি A গ্রেড ও ২টিতে B গ্রেড থাকতে হবে এবং “এ” লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতসহ)।
গ। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ বিমান বাহিনী পরীক্ষায় উত্তীর্ণ।
অথবা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান/বাণিজ্য বিভাগে)/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান এবং হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে।
ঘ। শুধুমাত্র সরবরাহ শাখার জন্য মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) ও উচ্চ মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।উচ্চ মাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপি ৪.০০ প্রাপ্ত হতে হবে।

৪। বৈবাহিক অবস্থা : অবিবাহিত।
৫। জাতীয়তা : বাংলাদেশী পু্রুষ ও মহিলা নাগরিক।

বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট ব্যাচ নিয়োগ সার্কুলার

বাংলাদেশ নৌবাহিনীর অফিসার ক্যাডেট নিয়োগ সার্কুলার ২০১৯
বাংলাদেশ নৌবাহিনীর অফিসার ক্যাডেট নিয়োগ সার্কুলার ২০১৯

বি:দ্র:- উপরোক্ত তথ্য উপাত্তসমূহ ইন্টারনেট ও বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন ও আপডেট তথ্য প্রদান করার চেষ্ঠা করা হয়েছে। তারপরেও নির্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক বিভিন্ন ধরণের পরিবর্তন-পরিমার্জন ও সংরক্ষণ বা অনিচ্ছাকৃত ভুল ক্রটি হতে পারে। যদি আপনার অতি জরুরী ও নিখূঁত তথ্যে খুবই প্রয়োজন হয় তাহলে নির্ধারিত ওয়েবসাইট ভিজিট করার বিনীত অনুরোধ।উল্লেখ তথ্যসমূহ শুধুমাত্র আপনার তথ্যে চাহিদা পূরণ করবে। নিজ দ্বায়িত্বে উপরোক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার অনুরোধ করা হল। এই নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত কোন দ্বায়-ভার নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ বহন করতে ইচ্চুক নয়।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন