এই মাত্র
লোডিং...
এস.এস.সি ২০১৮ সালের পরীক্ষার ফলাফল জানার সকল পদ্ধতি

এস.এস.সি ২০১৮ সালের পরীক্ষার ফলাফল জানার সকল পদ্ধতি

প্রতিবছরের মতো এবারও যথাযথ আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে এস.এস.সি বা সমমানের পরীক্ষা ২০১৮ এর রেজাল্ট প্রকাশ করা হবে। বাংলাদেশ শিক্ষা মন্ত্রালয় হতে জানানো হয়েছে আগামী ৬ মে ২০১৮ সাল রোজ রবিবার এ-বছরের এস.এস.সি পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে। গত প্রহেলা ফেব্রুয়ারী ২০১৮ সাল হতে  সারা দেশে একযোগে এস.এস.সি পরীক্ষা অনুষ্ঠিত হয় এবং সুষ্ঠ-সুন্দর পরিবেশের মাধ্যমে পরীক্ষার্থীরা ভালো রেজাল্টের আশায় পরীক্ষায় অংশগ্রহণ করে। গত ২৪ ফেব্রুয়ারী এস.এস.সি পরীক্ষার প্রথম পর্ব শেষ হয়ে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়।

এস.এস.সি ও সমমানের পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করার নিয়ম

এসএসসি পরীক্ষা ২০১৮

এস.এস.সি ও সমমান ২০১৮ সালের পরীক্ষার ফলাফল

এস.এস.সি পরীক্ষা ২০১৮ সালের সংক্ষিপ্ত কিছু তথ্য

পরীক্ষা কেন্দ্র সংখ্যা
৩ হাজার ৪১২টি
মোট পরীক্ষার্থীর সংখ্যা
২০ লাখ ৩১ হাজার ৮৮৯ জন
মোট ছাত্র সংখ্যা
১০ লাখ ২৩ হাজার ২১২ জন
মোট ছাত্রী সংখ্যা
১০ লাখ ৮ হাজার ৬৮৭ জন
সাধারণ বোর্ডের পরীক্ষার্থী
১৬ লাখ ২৭ হাজার ৩৭৮ জন
মাদরাসা বোর্ডের পরীক্ষার্থী
২ লাখ ৮৯ হাজার ৭৫২ জন
কারিগরিতে বোর্ডের পরীক্ষার্থী
১ লাখ ১৪ হাজার ৭৬৯ জন
গত বছরের মোট পরীক্ষার্থী
১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন
গত বছরের তুলনায় এবছর পরীক্ষার্থী বেড়েছে
২ লাখ ৪৫ হাজার ২৮৬ জন

এস.এস.সি পরীক্ষার সংক্ষিপ্ত বিবরণী

এবছরই প্রথম এস.এস.সি পরীক্ষায় সারাদেশে একযোগে অভিন্ন প্রশ্ন-পত্রে এবং বাংলা ১ম-২য় ও ইংরেজী ১ম-২য় পত্র  ছাড়া সকল বিষয়ে সৃজনশীল প্রশ্ন-পত্র ছিল। এস.এস.সি ও সমমানের পরীক্ষার রেজাল্ট ৬ই মে প্রকাশ করা হবে। সম্ভোবত সেদিন গণভবনে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় শিক্ষামন্ত্রী নুরূল ইসলাম নাহিদ এস.এস.সি পরীক্ষার ফলাফলের একটি কপি হস্তান্তর করবেন। প্রতিবছরের ন্যায় এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনা  এস.এস.সি পরীক্ষা ২০১৮ সালের ফলাফল উদ্ভোধন করবেন এবং এই অনুষ্ঠানে শিক্ষা-মন্ত্রণালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত উচ্চ পদস্থ কর্মকর্তা ও কর্মচারী এবং মেধাবী ছাত্র-ছাত্রীরা উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে। অনুষ্ঠান শেষে একটি সাংবাদিক সম্মেলনের মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয় থেকে সারা দেশে এবারের ২০১৮ সালের এস.এস.সি পরীক্ষার গড় পাস ও ফেল, জিপিএ-৫, জেলা ও বিভাগ ভিত্তিক পরিসংখ্যানের বিষদ বিবরণী প্রকাশ করা হবে। এরপর সারাদেশের সকল বিদ্যালয় ও কেন্দ্রে একযোগে এস.এস.সি বা সমমানের পরীক্ষা ২০১৮ সালের ফলাফল প্রকাশ করা হবে। এবং দুপুর ২ টার পর হতে অনলাইন ও মোবাইলের এস.এম.এস মাধ্যমে ফলাফল জানা যাবে।

অনলাইনে মাধ্যমে যেভাবে জানা যাবে এস.এস.সি পরীক্ষা ২০১৮ সালের ফলাফল

অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে এস.এস.সি ফলাফল জানার জন্য প্রথমে আপনার প্রয়োজন হবে একটি ইন্টারনেট সংযোগসহ স্মার্টফোন বা কম্পিউটার। স্মাটফোন বা পিসির যেকোন একটি ব্রাউজার প্রথমে সিলেক্ট করে সেখানে সার্চ করতে হবে বাংলাদেশে শিক্ষা বোর্ডের একটি ওয়েবসাইট যার লিংক হচ্ছে :
 >> http://www.educationboardresults.gov.bd <<
লিংকটি কপি করে ওয়েবসাইটে প্রবেশ করলে নিচের ছবির মত একটি ইন্টারফেস চোখে পড়বে। সেখানে আপনার কাক্ষিত রেজাল্টের জন্য নির্ধারিত কিছু তথ্য প্রবেশ করাতে হবে। প্রথমেই দিতে হবে পরীক্ষার নাম : যেমন > এস.এস.সি  তারপর দিতে হবে পরীক্ষায় বছর : যেমন > ২০১৮ এরপর বোর্ড সিলেক্ট করতে হবে : যেমন ঢাকা বোর্ড । এস.এস.সি পরীক্ষার রোল নং ও রেজিষ্ট্রেশন নং দিয়ে সংক্ষিপ্ত ক্যাপচাটি সঠিকভাবে পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে। যদি উপরের তথ্যগুলো সঠিকভাবে দেওয়া হয়ে থাকে তাহলে কাক্ষিত ফলাফল প্রদর্শন করা হবে ওয়েবসাইটে।

বি:দ্র:- সারাদেশে একযোগে এস.এস.সি ফলাফল প্রকাশের কারণে ওই দিন প্রায় সকল সাধারণ শিক্ষার্থীরা এই সাইটের মাধ্যমে ফলাফল জানার চেষ্ঠা করবে। তাই কার্যত স্বাভাবিকভাবে এই ওয়েব সাইটের সার্ভার ডাউন হওয়ার সম্ভাবনা থাকবে। আপনি প্রথমে এই সহজ পদ্ধতিটির মাধ্যমে চেষ্ঠা করুন যদি ফলাফল পেতে দেরি হয় তাহলে নিচের বিকল্প পদ্ধতিগুলো অনুসরণ করুন।

শিক্ষা-বোর্ডের ওয়েবসাইটে

শিক্ষা-বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল দেখার পদ্ধতি 

সকল শিক্ষা-বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে এস.এস.সি  পরীক্ষার ফলাফল জানার পদ্ধতি

উপরোক্ত ওয়েবসাইট বা পদ্ধতিটির মাধ্যমে ফলাফল পেতে দেরি অথবা ব্যর্থ হলে আপনি নতুন আরেকটি পদ্ধতিটিতে চেষ্ঠা করতে পারেন। আপনার অনেকেরই হয়তো জানা নেই উপরোক্ত ওয়েবসাইটের পাশাপাশি বাংলাদেশের সকল শিক্ষা-বোর্ডের তাদের পৃথক পৃথক  নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমেও ফলাফল প্রকাশ করা হয়ে থাকে। সেখানে আপনি অপেক্ষাকৃত সহজে ফলাফল জানতে পারেন। কেননা বেশিভা্গই উপরোক্ত ওয়েবসাইটের সাথে পরিচিত কিন্তু খুব কমসংখ্যক মানুষ নিচের ওয়েব-সাইটগুলো ব্রাউজ করে ফলাফল যাচাই করে। তাহলে চলুন একপলকে দেখে নিন সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটগুলো লিংক সমূহ :

  মোট ১০টি শিক্ষা-বোর্ডের ওয়েবসাইট লিংক

সকল বোর্ডের ওয়েবসাইট লিংক
http://www.educationboardresults.gov.bd/
ঢাকা  বোর্ডের ওয়েবসাইট লিংক
http://eboardresults.com/app/stud/
চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইট লিংক
http://old.bise-ctg.gov.bd/result
কুমিল্লা বোর্ডের ওয়েবসাইট লিংক
http://comillaboard.portal.gov.bd/
বরিশাল বোর্ডের ওয়েবসাইট লিংক
http://www.barisalboard.gov.bd/
যশোর বোর্ডের ওয়েবসাইট লিংক
http://www.jessoreboard.gov.bd/
সিলেট বোর্ডের ওয়েবসাইট লিংক
http://result.sylhetboard.gov.bd/hsc/mark.php
 দিনাজপুর বোর্ডের ওয়েবসাইট লিংক
http://www.dinajpurboard.gov.bd/
 মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইট লিংক
http://www.bmeb.gov.bd/
কারিগরি বোর্ডের ওয়েবসাইট লিংক
http://www.bteb.gov.bd

অনলাইনে এস.এস.সি ফলাফল জানার আরোও একটি বিকল্প পদ্ধতি

উপরোক্ত দুইটি পদ্ধতিতেও যদি আপনার প্রত্যাশিত এস.এস.সি ফলাফল পেতে সমস্যা হয় তাহলে বিকল্প আরোও একটি পদ্ধতিটির মাধ্যমে সর্বশেষ চেষ্ঠা করে দেখবেন  আশা করি। নিচের ওয়েবসাইটের মাধ্যমে আপনি শুধু আপনার ফলাফল দেখতে পারবেন  না বরং আপনার প্রতিষ্ঠানের সকল পরীক্ষার্থীর ফলাফল জানতে পারবেন । এই ওয়েবসাইট হতে ফলাফল জানতে আপনার প্রয়োজন হবে আপনার বোর্ডের নাম এবং আপনার নির্ধারিত প্রতিষ্ঠানের EINN  কোড।আপনি যদি আপনার প্রতিষ্ঠানের কোড না জানেন তবে অনলাইনে আপনার প্রতিষ্ঠানের নাম ও জেলার নাম লিখে সার্চ দিলেই আশা করি পেয়ে যাবেন । উপরের তথ্যগুলো সঠিকভাবে পূরণ করে সাবমিট করলে তারপর একটি পিডিএফ ফাইল ডাউনলোড হবে। সেই পিডিএফ থেকে আপনার রোল নম্বরের মাধ্যমে ফলাফল জানতে পারবেন।ওয়েবসাইট লিংক নিচে দেওয়া হল  

  >> http://mail.educationboard.gov.bd <<

এস.এম.এস এর মাধ্যমে যেভাবে জানা যাবে এস.এস.সি পরীক্ষা ২০১৮ সালের ফলাফল

আপনার কাছে যদি ইন্টারনেট ব্যবস্থা না থাকে তাহলেও আপনি এস.এস.সি ফলাফল খুব সহজেই  জানতে পারবেন আপনার হাতে থাকা একটি মোবাইলের মাধ্যমে। আপনার প্রয়োজন হবে শুধু মাত্র একটি যেকোন অপারেটের সংযোগ ও সেই সাথে এস.এম.এস পাঠানোর মত পর্যাপ্ত ২.৫ টাকার নূন্যতম ব্যালেন্স। যদি আপনার কাছে উল্লোখ্য দুইটি জিনিসের ব্যবস্থা থাকে তাহলে নিচের প্ধতি অনুসরণ করে ফলাফল জানার সুযোগ পাবেন ।

যে কোন মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুন SSC <স্পেস> Board <স্পেস> Roll <স্পেস> Year  এবং পাঠিয়ে দিন 16222   

নিম্নে একটি নমুনউদাহরণ দেওয়া হল : বুঝতে সমস্যা হলে অনুসরণ করুন  
  • প্রথমে টাইপ করুন SSC তারপর স্পেস
  • আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর তারপর স্পেস। যেমন ঢাকা বোর্ড হলে  DHA
  • অাপনার এস.এস.সি রোল নং দিন তারপর আবার স্পেস দিন
  • এবার আপনার পরীক্ষার বছরের সাল দিন । যেমন  2018
  • সর্বশেষ পাঠিয়ে দিন 16222 নাম্বারে।
  • ফিরতি এস.এম.এস আপনাকে জানিয়ে দেওয়া হবে এস.এস.সি ফলাফল ।

এস.এস.সি ফলাফ জানতে পারবেন একটি ফেসবু-গ্রুপ হতে  

আপনি যদি চান উপরোক্ত ঝামেল থেকে মুক্ত থেকে খুব সহজ মাধ্যমে আপনার এস.এস.সি ফলাফল জানতে । তাহলে আপনাকে সহযোগিতা করবে একটি ফেসবুকগ্রুপ । সেজন্য অাপনাকে আপনার ফেসবুক আইডি থেকে ই ফেসবুগ্রুপে জয়েন করতে হবে। এরপর আপনার নাম + বোর্ড + বছর + রোল নং + রেজিষ্ট্রেশন নং লিখে যতদ্রুত সম্ভব একটি পোষ্ট করে রাখতে হবে। এরপর কাজ হলে কাক্ষিত দিন পর্যন্ত আপনার  এস.এস.সি ফলাফলের জন্য অপেক্ষারা। আপনি যদি অলস ব্যক্তি না হন তাহলে অনুরোধ থাকবে ফলাফল পাওয়ার আশা শুধু ই গ্রুপের অপেক্ষা থাকবেন না। আপনার রেজাল্ট পেতে আপনি যথাসম্ভব চেষ্টা করুন। কেননা ই দিন সারাদেশে একযোগে এস.এস.সি ফলাফল প্রকাশ করার কারণে নিদিষ্ট কিছু অনলাইন ব্যবস্থা ক্ষাণিকটা দুর্বল হয়ে পড়বে। অতত্রব একটি অনুরোধ গ্রুপেএডমিন ও মডারেটরদের বিরক্ত না করে তাদের সহযোগিতা করুন। আপনাদের সহযোগিতার জন্যই গ্রুপে ই সুবিধা গ্রহণ করা হবে তাএকটি সুন্দর পরিবেশ করে দেওয়া আপনার দ্বায়িত্ব। 

গ্রুপে জয়েন করে একটি পোষ্ট করুন
 ফেসবুকগ্রুপে পোষ্ট করার জন্য নিচের তথ্যটি পুনরায় অাবার দেখে নিতে পারেন
  • আপনার নাম
  • বোর্ডের নাম
  • বছর
  • রোল নং
  • রেজিষ্ট্রেশন নং

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

পোষ্ট-টি শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন।

0 মন্তব্য সমূহ: