আবারও রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভ্লাদিমির পুতিন

0
384
৭৬ শতাংশেরও বেশি ভোট পেয়ে ৪র্থ বারের মত আবারও রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভ্লাদিমির পুতিন। এই জয়ের মধ্যে দিয়ে আরো ছয় বছরের জন্য অর্থাথ ২০২৪ সাল নাগাদ বিশ্বের অন্যতম ক্ষমতাধর রাষ্ট্র রাশিয়ার মসনদে র্বেরাজত্ব করবেন তিনি। বিপুল ভোটে নির্বাচনে জয় লাভের জন্য রুশ প্রেসিডেন্ট তার সমর্থক ও নাগরিকদের ধন্যবাদ জানান ।
ভ্লাদিমির পুতিন
রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভ্লাদিমির পুতিন
বিবিসি এর তথ্য মতে, নির্বাচনের পূর্ব মূহুর্তেই কিছুটা আভাস পাওয়া গিয়েছিল রুশ নির্বাচনে কে হবেন রুশ প্রেসিডেন্ট। প্রাথমিক ফলাফলেই এর সত্যতা মিলে বিপুল সংখ্যক ভোটের ব্যবধানে প্রতিপক্ষকে হারিয়ে আবারোও রুশ মসনদে জায়গা করে নেন ভ্লাদিমির পুতিন। এবার রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী ছিল মোট ৮ জন। আর অপরদিকে ভ্লাদিমির পুতিনের প্রতিপক্ষ ছিল ৭ জন । কিন্তু মজার বিষয় হলো  এ নির্বাচনে ভ্লাদিমির পুতিনের প্রতিপক্ষের কেউ ই ১৫ শতাংশের ঘর পার হতে পারে নি। তাই নির্বাচনে ভ্লামিদির পুতিনের জনসমর্থন ছিল চোখে পড়ার মত। জানা গেছে প্রেসিডেন্ট নির্বাচনে পূর্বে ভ্লাদিমির পুতিন কোন প্রকার টেলিভিশন বির্তক বা জনসমর্থন আকর্ষণে বড় ধরণের কোন জনসভায় নিজের সমর্থন তুলে ধরেন নি। এমন কি রাশিয়ার টেলিভিশনে তার নির্বাচনী প্রচারাভিযানের সমর্থ তেমন কোন প্রচারকার্য পরিচালনা করা হয় নি। এক কথায় নির্বাচন পূর্বকালীন তেমন কোন প্রস্তুতি গ্রহণ করেন নি ভ্লাদিমির পুতিন। তার পরেও রুশ জনগণ তার বড় রকমের সমর্থন দিয়েছে নির্বাচনে। রুশ নির্বাচনের প্রাথমিক জনমত জরিপে দেখা যায় রুশ প্রেসিডেন্ট পদে ভ্লাদিমির পুতিনকেই রুশ জনগণ ৭০ শতাংশের বেশি সমর্থন দিয়েছিল অপরদিকে অন্যান্য প্রার্থীদের সমর্থন জরিপে পাওয়া যায় মাত্র ৮ শতাংশের সমর্থন। রুশ প্রেসিডেন্ট নির্বাচনে ভ্লাদিমির শক্তিশালী পদপার্থী ছিলেন-বামপন্থী ধনবুক পাভেল গ্রুদিনিন, সাবেক রাশিয়ান টিভি উপস্থাপক কেসেনিয়া সোবচাক।
৪র্থ বারের মত আবারও রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে ভ্লাদিমির পুতিনের এবারের ভাষ্য ছিল “শক্তিমান প্রেসিডেন্ট,শক্তিশালী রাশিয়া”। স্থানীয় সময় সকাল ৮টায় রাশিয়ার স্থানীয় অঞ্চলগুলোতে প্রথম ভোট গ্রহণ শুরু হয়। তারপর একে একে রাশিয়ার প্রতিটি অঞ্চল ও শহরে রুশ নাগরিকদের ভোট গ্রহণের সুযোগ করে দেওয়া হয়। প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে নির্বাচন পূর্বকালীন থেকে প্রেসিডেন্ট প্রার্থী নির্বাচনে রুশ নাগরিকগণের মধ্যে এক নতুন আমেজ তৈরি হয়। সকাল ৮টা থেকে রাত ৮ পর্যন্ত বিরতহীনভাবে ভোট গ্রহণ চলে। রাশিয়ার দূরপ্রাচ্যের এলাকাগুলোতে অনেক আগেই ভোট গ্রহণ শেষ হয়। ভোটকেন্দ্রে পদপ্রার্থী ও সমর্থক ছাড়াও বিভিন্ন দেশটির বিভিন্ন সনামধন্য ব্যক্তিবর্গ ও তারকাগণ ভোট কেন্দ্রে এসে উৎসব মুখর পরিবেশে ভোট প্রদান করেন । কেউ কেউ আবার ভোট কেন্দ্রে এসে ভোট প্রদান করে নিজের অভিব্যাক্তি প্রকাশ করেছে স্যোশাল মিডিয়া সাইটে।
রাশিয়ার নির্বাচিত প্রেসিডেন্ট  হয়ে ভ্লাদিমির পুতিনের জন্ম রাশিয়ার অন্তর্গত সাইবেরীয় শহরের ইরকুৎস্কে, ১৯৪১ সালে। অনেক বছর তিনি বসবাস করেছে রাশিয়ার রাজধানী মস্কোয়। ৭৭ বছর বয়সী ভ্লাদিমির পুতিন মস্কোর একটি কেন্দ্রে ভোট দেওয়া শেষে সেই ছবি ফেসবুকে শেয়ার করেন।
আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ
উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন