ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ১৮৫ খালি পদে নিয়োগ বিজ্ঞপ্তি

0
227

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে স্মারক নং-৫৮.০৩.০০০০.০০২.১১.০০২.১৯.১৫৭২ তারিখ : ১৯ ফেব্রুয়ারী ২০১৯ ইং রাজস্ব খাতভুক্তি নিম্নবর্ণিত পদে অস্থায়ী ভিত্তিতে নিয়োগের নিমিত্তে উল্লিখিত শর্তাবলী ও যোগ্যতাসম্পন্ন প্রকৃত বাংলাদেশি নাগরিকদের নিকট হতে নিম্নোক্ত শর্তাধীনে দরখাস্ত/আবেদন আহবান করা যাচ্ছে।

আবেদনের শেষ তারিখ : ০৭ মার্চ ২০১৯ ইং

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ সার্কুলার
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ সার্কুলার

ফারার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর
কাজী আলাউদ্দিন রোড,ঢাকা

১। ড্রাইভার

পদের নাম : ড্রাইভার (অবিবাহিত)
খালি পদের সংখ্যা : ১৪৩
বেতন : ৯,৭০০-২২,৩৯০ গ্রেড : ১৫
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক। কমপক্ষে ৮ম শ্রেণী পাস।
খ। ভারী যানবাহন চালনায় বৈধ ড্রাইভিং লাইসেন্সধারী।
গ। শারীরিক যোগ্যতাঃ উচ্চতাঃ ৫ ফুট ৪ ইঞ্চি ন্যূনতম । বুক : ৩২ ইঞ্চি ন্যূনতম। ওজন : ন্যূনতম ১১০ পাউন্ড।
ঘ। ক্রটিমুক্ত শারীরিক গঠন।

২। ইঞ্জিন ড্রাইভার (মেরিন)

পদের নাম : ইঞ্জিন ড্রাইভার (মেরিন)
খালি পদের সংখ্যা : ০২
বেতন : ৯,৭০০-২২,৩৯০ গ্রেড : ১৫
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : কোন স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট বিষয়ে সনদপত্রধারী হতে হবে।

৩। মাস্টার ড্রাইভার (মেরিন)

পদের নাম : মাস্টার ড্রাইভার (মেরিন)
খালি পদের সংখ্যা : ০২
বেতন : ৯,৭০০-২২,৩৯০ গ্রেড : ১৫
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : কোন স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট বিষয়ে সনদপত্রধারী হতে হবে।

৪। স্পীডবোট ড্রাইভার

পদের নাম : স্পীডবোট ড্রাইভার
খালি পদের সংখ্যা : ০২
বেতন : ৯,৭০০-২২,৩৯০ গ্রেড : ১৫
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : কোন স্বীকৃতিপ্রাপ্ত প্রতিষ্ঠান হতে সংশ্লিষ্ট বিষয়ে সনদপত্রধারী হতে হবে।

৫। পরিচ্ছন্নতাকর্মী

পদের নাম : পরিচ্ছন্নতাকর্মী
খালি পদের সংখ্যা : ৩৬
বেতন : ৮,২৫০-২০,০১০ গ্রেড : ২০
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : অষ্টম শ্রেণি পাস এবং সংশ্লিষ্ট কাজে অভিজ্ঞতা থাকতে হবে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি
ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি

আবেদনের শর্তাবলি ও নিয়মাবলীঃ

১। প্রার্থীকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে।

২। আবেদনকারী নির্ধারিত ফরমে কম্পিউটার কম্পোজ করে প্রার্থীর নিজ হাতে স্বাক্ষরসহ আবেদনপত্র দাখিল করতে হবে।আবেদনপত্রের ফরম ও প্রবেশপত্রের নমুনা কপি বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের ওয়েবাসইট পাওয়া যাবে।

৩। আবেদনকারীর বয়স ০১/০২/২০১৯ খ্রিঃ তারিখে ১৮ হতে ৩০ বৎসরের মধ্যে হতে হবে।মুক্তিযোদ্ধা কোটায় বীর মুক্তিযোদ্ধার সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য্।কিন্তু মুক্তিযোদ্ধা সন্তানের সন্তানদের ক্ষেত্রে বয়সসীমা শিথিলযোগ্য নয়।বয়সের ক্ষেত্রে কোন এফিডেভিট গ্রহণযোগ্য হবে না।

৪। পূরণকৃত আবেদন ফরমের সাথে সম্প্রতি তোলা ৫ সেমিঃ x ৫সেমিঃ সাইজের ০৪ কপি রঙ্গিন ছবি এবং প্রবেশপত্রের সাথে ০১ কপি রঙ্গিন ছবি (১ম শ্রেণীর গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত) নির্দিষ্ট স্থানে সংযুক্ত করতে হবে।

৫। পরীক্ষার ফি বাবদ ক্রমিক নং ০১ হতে ০৪ পয়ৃন্ত প্রার্থীদের ১০০ টাকা (অফেরতযোগ্য) এবং ক্রমিক নং ০৫ এর প্রার্থীদের ৫০ টাকা (অফেরযোগ্য) মহাপরিচালক ফারার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর,ঢাকা এর অনূকূলে ১-৭৩৬১-০০০০-২০৩১ কোড নম্বরে জমাকৃত ট্রেজারি চালানের (বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে জমা করে) মূল কপি (পোস্টাল অর্ডার,ব্যাংক ড্রাফট বা পে-অর্ডার গ্রহণযোগ্য নয়) এবং বৈধ ড্রাইভিং লাইসেন্স এর সত্যায়িত ফটোকপি আবেদনপত্রের সাথে সংযুক্ত করতে হবে।

৬। পূরণকতৃ আবেদন ফরম ও প্রবেশপত্রের কপি (ছবিসহ), পরীক্ষার ফি বাবদ জমাকৃত ট্রেজারি চালানের মূলকপি,বৈধ ড্রাইভিং লাইসেন্স এর মূলকপি (ড্রাইভারদের ক্ষেত্রে) এবং জাতীয় পরিচয়পত্রসহ ঢাকা,রাজশাহী,সিলেট ও চট্রগ্রাম বিভাগের প্রার্থীগণকে ০৬/০৩/২০১৯ তারিখ সকাল ৮.০০ টায় এবং খুলনা,বরিশাল,রংপুর ও ময়মনসিংহ বিভাগের প্রার্থীগণকে ০৭/০৩/২০১৯ তাতরিখ সকাল ৮.০০ টায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মাঠ (লোকেশন ম্যাপে প্রদর্শিত), পূর্বাচল,রুপগঞ্জ,নারায়ণগঞ্জ (কুড়িল বিশ্বরোড হতে আনুমানিক ৫ থেকে ৭ কিঃমিঃ পূর্ব দিকে ৩০০ ফুট রাস্তা সংলগ্ন,নীলা মার্কেটের বিপরীতে) উপস্থিত হতে হবে।

৭। ৬নং শতৃএ বর্ণিত কাগজপত্র ব্যাতিরেকে আবেদনের সাথে অন্য কোন কাগজপত্র সংযুক্ত করার প্রয়োজন নেই।মৌখিক পরীক্ষার সময় আবেদনপত্রে উল্লিখিত সকল তথ্য প্রমাণের জন্য সনদ বা প্রমাণ পত্রের মূলকপি (সকল শিক্ষাগত যোগ্যতার সনদ,বয়স প্রমাণের জন্য জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধন সনদ,পৌর মেয়র/কমিশনার/ইউপি চেয়ারম্যান কর্তৃক নাগরিকত্ব সনদ ও অবিবাহিত সনদ(অবিবাহিত সনদ ড্রাইভার পদের প্রার্থীদের ক্ষেত্রে প্রযোজ্য),মুক্তিযোদ্ধা কোটার ক্ষেত্রে মুক্তিযোদ্ধার সাময়িক সনদ,গেজেট,মুক্তিবার্তা,মুক্তিযোদ্ধা সংসদের সনদ,পৌরমেয়র/কমিশনার/ইউপি চেয়ারম্যান কর্তৃক প্রত্যয়ন পত্র এবং বিশেষ কোটার প্রার্থীদের ক্ষেত্রে যথাযথ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত সনদপত্র) প্রদর্শন করতে হবে এবং ১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক চারিত্রিক সনদসহ সকল সনদ বা প্রমাণ পত্রের ০১ সেট ফটোকপি (১ম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত) জমা দিতে হবে।সত্যায়নের ক্ষেত্রে অবশ্যই সত্যায়নকারী কর্মকর্তার সস্পষ্ট নাম ও পদবি সম্বলিত সীল থাকতে হবে।

৮। অস্পষ্ট/ক্রটিপূর্ণ/অসম্পূর্ণ আবেদন বাতিল বলে গণ্য হবে।

৯। সরকারি/অধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত প্রার্থীদের যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে আবেদন করতে হবে এবং তাদের জন্য বয়সীমা শিথিলযোগ্য নয়।

১০। কোন তথ্য গোপন করে বা ভুল তথ্য প্রদান করে (স্থায়ী ঠিকানা,দাখিলকৃত সনদপত্র,আবেদনপত্রে উল্লিখিত অন্যাণ্য তথ্য,কোটা প্রমাণের তথ্যাদি) চাকুরিতে নিয়োগ প্রাপ্ত হলে এবং পরবর্তীতে যে কোন সময় প্রমাণিত হলে সংশ্লিষ্ট প্রার্থীর নিয়োগাদেশ বাতিল করা হবে এবং তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

১১। নিয়োগপ্রাপ্তগণ ডাক্তারি স্বাস্থ্য পরীক্ষায় অযোগ্য ঘোষিত হলে/ডোপিং টেষ্ট রিপোর্ট সন্তোষজনক না হলে নিয়োগ আদেশ বাতিল বলে গণ্য হবে।

১২। নিগোএর ক্ষেত্রে চলমান সরকারি বিধি এবং নিয়োগ বিধি মোতাবেক সকল কোটা অনুসরণপূর্বক নিয়োগ করা হবে।

১৩। প্রার্থীদের নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

১৪। পদ সংখ্যা হ্রাস/বৃদ্ধি,আবেদনপত্র গ্রহণ/বাতিল ও সংরক্ষণসহ নিয়োগ বিজ্ঞপ্তি যে কোন অংশ পরিবর্তন,পরিবর্ধন ও সংশোধনের ক্ষমতা সংরক্ষণ করেন এবং নিয়োগ প্রদানের ক্ষেত্রে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে। এ বিষয়ে কোনো আপত্তি উত্থাপন করা যাবে না।

বি:দ্র:- উপরোক্ত তথ্য উপাত্তসমূহ ইন্টারনেট ও বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন ও আপডেট তথ্য প্রদান করার চেষ্ঠা করা হয়েছে। তারপরেও নির্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক বিভিন্ন ধরণের পরিবর্তন-পরিমার্জন ও সংরক্ষণ বা অনিচ্ছাকৃত ভুল ক্রটি হতে পারে। যদি আপনার অতি জরুরী ও নিখূঁত তথ্যে খুবই প্রয়োজন হয় তাহলে নির্ধারিত ওয়েবসাইট ভিজিট করার বিনীত অনুরোধ।উল্লেখ তথ্যসমূহ শুধুমাত্র আপনার তথ্যে চাহিদা পূরণ করবে। নিজ দ্বায়িত্বে উপরোক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার অনুরোধ করা হল। এই নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত কোন দ্বায়-ভার নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ বহন করতে ইচ্চুক নয়।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন