পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানোর মধ্যে দিয়ে ৩০০ মিটার কাজের দৃশ্যমান অগ্রগতি

0
213
আজ বসানো হয়েছে পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান । শরীয়তপুরের জারিরা অংশের নাউডোবা প্রান্তে পদ্মা সেতুর ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপরে বসানো হয়েছে দ্বিতীয় স্প্যানটি। এর মধ্য দিয়ে আরেক ধাপ এগিয়ে যাবে পদ্মা সেতুর নির্মাণ কাজ ।এরকমই ৪১টি স্প্যান জোড়া দিয়েই তৈরি হবে স্বপ্নের পদ্মা সেতু। পদ্মা সেতুতে বসানো প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য হবে ১৫০ মিটার । এর আগে গত ৩০শে সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর পিলারের মধ্যে বসেছে পদ্মা সেতুর প্রথম স্প্যান। এর প্রায় ৪ মাস পর দ্বিতীয় স্প্যানটির বসানোর কাজ সম্পন্ন হলো।
পদ্মা সেতুর চলমান কাজ
পদ্মা সেতুর দ্বিতীয় স্প্যান বসানোর দৃশ্যমান
পদ্মা সেতুর নির্মাণাধীণ কাজে সংযুক্ত প্রকৌশলীরা জানিয়েছেন, আজ ২৮ জানুয়ারি রবিবার সকাল সাড়ে ৮ টার দিকে স্প্যান বসানোর কাজ শরু হয় এবং দুপুর নাগাত স্প্যান বসানোর কাজ সুসম্পন্ন হয়। গত শনিবার দ্বিতীয় স্প্যান নিয়ে সেতুর জাজিরা পয়েন্টে যাত্রা শুরু করে পিয়াং-ই ক্রেন। দ্বিতীয় স্প্যানটি বসানোর মধ্যে দিয়ে সেতুর ৩০০ মিটার দৃশ্যমান কাজ সম্পন্ন হয়েছে। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত পদ্মা বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা বিশিষ্ট ।  এই সেতুর নিচ দিয়ে থাকবে ট্রেন,ইন্টারনেট,বিদুৎ,টেলিফোন,গ্যাস,ও পানির সংযোগ আর উপর দিয়ে যানবাহন চলাচলের রাস্তা হবে।  প্রকৌশলীরা আরো জানায়, এখন থেকে প্রতি মাসেই একাধিক স্প্যান বসানোর কাজসহ অন্যান্য কাজ চলমান থাকবে। শনিবারে আগ মুহূর্ত পর্যন্ত দ্বিতীয় স্প্যান বসানোর কাজটি ঝুঁকি ছিল। কেননা নদীর প্রতিকুল অবস্থা ও অধিক স্রোতের কারণের স্প্যান বসানোর কাজ কিছুদিন যাবৎ বন্ধ ছিল। পদ্মা সেতুর প্রকল্প পরিচালক জানায়, নদীয় গভীরতা ও তীব্র স্রোতের কারণে ভাসমান ক্রেনটি ৩ হাজার ১৪০ টন ওজনের দ্বিতীয় স্প্যানটি নিয়ে সেতুর জাজিরা পয়েন্টে যাত্রা সম্ভব ছিল না।
পদ্মা সেতুর প্রথম স্প্যানের কাজ শুরু হয় ৩০ শে সেপ্টেম্বর সেই সময় স্প্যান বসানোর কাজের সরাসরি  তদারকি ও কাজের অগ্রগতি দেখতে উপস্থিত ছিলেন সরকারের সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। প্রথম সেতুর স্প্যান বসানোর মধ্যে দিয়ে পদ্মা সেতু কাজ দৃশ্যমান হয়। এবং আজ দ্বিতীয় স্প্যানটি বসানোর পর সেতুর ৩০০ মিটার দৃশ্যমান কাজের অগ্রগতি হয়েছে। দেশের সবচেয়ে বড় সেতুর নির্মাণকাজ শুরু হয় ২০১৫ সালের ডিসেম্বর মাসে। এর পর শুরু হয় বিভিন্ন জাতীয়-আন্তর্জাতিক মহলের আলোচনা সমালোচনা। এরপর সরকার নিজ উদ্দ্যেগে ও নিজস্ব ব্যায়ে পদ্মা সেতুর চলমান কাজ শুরু করে এখন পর্যন্ত চলমান রয়েছে। আশা করা যাচ্ছে ২০১৮ সালের ডিসেম্বরের মধ্যেই পদ্মা সেতুর শতভাগ শেষ হবে। এর জন্য সেতুর ওপর বসাতে  হবে আরো ৩৯টি স্প্যান যার প্রতিটি স্প্যানের দৈর্ঘ ১৫০ মিটার ।  সেতুর নির্মাণাধীণ প্রকৌশলীরা আশা করেন ২০১৮ সালের মধ্যই বাকি স্প্যানগুলো বসানোর মধ্যে দিয়েই ৬.১৫ কিলোমিটারের দীর্ঘমান স্বপ্নের পদ্মা সেতুর কাজ শেষ হবে।
আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ
উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন