৪০ তম বিসিএস পরীক্ষার সার্কুলার এবং সম্ভাব্য পরীক্ষার তারিখ

0
258

আগামী ৩ মে ২০১৯ ইং তারিখে ৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রস্তুতি আয়োন করেছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের “সরকারী কর্ম কমিশন” (পিএসি)। সরকারী কর্ম কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক ক্যাডার আ ই ম নেছার উদ্দিন স্বাক্ষরিত চিঠি পাঠানো হচ্ছে বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের প্রধানদের নিকট।পিএসি বরাদে জানা গেছে ৪০তম বিএসসি পরীক্ষা সারা দেশে একযোগে অনুষ্ঠিত হবে আগামী ৩মে ২০১৯ ইং তারিখে।৪০ তম বিসিএস পরীক্ষার সার্কুলার ২০১৮। বাংলাদেশ সরকারী কর্ম কমিশনের ওয়েবসাইটের মাধ্যমে প্রকাশিত হয়েছে ৪০তম বিসিএস পরীক্ষার বিজ্ঞপ্তি।

৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ এবং সার্কুলার
বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার তারিখ এবং সার্কুলার

৪০ তম বিসিএস পরীক্ষার সার্কুলার ২০১৮

বাংলাদেশ সিভিল সার্ভিসের নিম্নলিখিত ক্যাডার শূন্য পদসমূহে প্রতিযোগিতামূলক বিসিএস পরীক্ষার মাধ্যমে পূরণের জন্য যোগ্য প্রার্থীদের নিকট হতে অনলাইনে ৪০তম বিসিএস পরীক্ষার অনলাইন আবেদন শুরু হয় ৩০-০৯-২০১৮ইং তারিখ সকাল ১০:০০ ঘটিকা হতে শেষ হয়। ১৫-১১-২০১৮ ইং তারিখ সন্ধ্যা ৬:০০ ঘটিকা পর্যন্ত। বাংলাদেশ সরকারী কর্ম কমিশন (পিএসসি) ৪০ তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষার সম্ভাব্য তারিখ নির্ধারণ করেছে ৩মে ২০১৯ইং তারিখে। বিএসসি পরীক্ষা কেন্দ্রের কক্ষের মধ্যে প্রতি বেঞ্চে সর্বোচ্চ দুইজন প্রার্থী এবং প্রতি প্রার্থীর মধ্যে তিন ফুট দূরত্ব রাখতে হবে।সেই মোতাবেক কক্ষভিত্তিক পরীক্ষার্থীর ধারণ ক্ষমতার একটি বিবরণীসহ সর্বমোট প্রার্তীসংখ্যার পরিসংখ্যান তালিকা প্রেরণসহ বিস্তারিত তথ্য আগামী ১৩ই মার্চের মধ্যে লিখিত আকারে প্রেরণ করা হবে এবং সেই ভিত্তিতেই পরীক্ষার চূড়ান্ত প্রস্তুতি গ্রহণ করা হবে।

৪০ তম বিসিএস পরীক্ষার গুরুত্বপূর্ণ তথ্যসমূহ

আগামী এপ্রিলে ৩৮তম বিসিএস পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশিত হবে।বর্তমানের ৩৮তম বিসিএস পরীক্ষার দ্বিতীয় ধাপের পরীক্ষা খাতা নিরক্ষণ কার্যক্রম চলমান রয়েছে।উল্লেখিত সময়ের মধ্যেই ফলাফল প্রকাশ হবে আশা করা যায়।অন্যদিক ২০১৯ সালের ৪০ তম বিসিএস প্রিলিমিনারী পরীক্ষার মাধ্যমে মোট ১ হাজার ৯০৩জন ক্যাডার নিয়োগ প্রদান করা হবে।তবে এই সংখ্যা আরোও হ্রাস-বৃদ্ধি ঘটতে পারে তা বাংলাদেশ সরকারী কর্ম কমিশনারের একান্ত সিদ্ধান্তের ওপর নির্ভর করবে।ক্যাডার অনুসারে প্রশাসনে-২০০ + পুলিশে-৭২ + পররাষ্ট্রে-২৫ + কর বিভাগে-৩২ + শুল্ক আবাগারিতে ৩২ এবং শিক্ষা ক্যাডারে-৮০০ জন ধারাণা করা যাচ্ছে। ৪০ তম বিসিএস পরীক্ষার সম্পূর্ণ্য সার্কুলার পিডিএফ আকারে পেতে এবং দেখতে : https://bit.ly/2VIZYO6

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন