আন্তজাতিক ক্রিকেটে অলরাউন্ডার সাকিব আল হাসানের অর্জন

0
575
বছরটা যখন কড়া নাড়ছে বিদায়ের ঘন্টা বাজিয়ে, তখনি শুরু হলো ক্রীড়াঙ্গনের সাফল্য ব্যর্থতার নিসাব-নিকাশ। বছরের শেষ প্রান্তে নিসাব-নিকাশের পরিকল্পনায় যেন লাগলো এক দোলা। আর এই দোলায় পূর্বের ন্যায় দোলিত হলো বাংলাদেশ ক্রিকেটের জনপ্রিয় মুখ “সাকিব আল হাসান”। বাংলাদেশের ক্রিকেটের বর্তমান সময়ে রয়েছে তার অনেকগুলো অর্জন যা বয়ে এনেছে জাতীয় ও আন্তর্জাতিকভাবে বিশ্বক্রিকেটে বাংলাদেশের গৌরব ।
অলরাউন্ডার সাকিব
অলরাউন্ডার সাকিব আল হাসানের অর্জন
সদ্য প্রকাশিত ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ানে জানানো হযেছে, বাংলাদেশ ক্রিকেট জগৎতের আরেক পরিচিত মুখ মুশফিকুর রহমানের বর্ষসেরা টেষ্ট একাদশের খ্যাতি। এবং তারই সাথে জায়গা করে নিয়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।  তার আগে জনপ্রিয় ধারাভাষ্যকার হার্শা ভোগলে বর্ষসেরা ওয়ানডে ক্রিকেট একাদশেও সাকিব আল হাসানের জায়গা পেয়েছেন বলে জানা গিয়েছে। এবার ক্রিকেট জগৎতের আরেক নাম অস্ট্রেলিয়ার অফিশিয়াল ওয়েবসাইটের “ক্রিকেট ডটকম ডট এইড” মাধ্যমে জানানো হয়েছে-এর বর্ষসেরা টেষ্ট  ও টি-টোয়েন্টি একাদশেও জায়গা করে নিয়েছেন সাকিব আল হাসান। সাকিব আল হাসানে জন্য ২০১৭ সাল ছিল ক্রিকেট অঙ্গনে অর্জনের একটি স্বর্ণযুগ ।

সাকিব আল হাসান এ বছরে অর্জন করেছেন টেষ্ট ক্রিকেট ক্যারিয়ারে ডাবল সেঞ্চুরি। এবং দেশের ক্রিকেট অঙ্গনে তিনি ছিলেন খুবই আলোচিত কেননা এবছরই তিনি টি-টোয়েন্টি ও টেষ্ট ক্রিকেট ফরম্যাটের জাতীয় দলের অধিনায়কত্ব পেয়েছেন।  বছরের সেরা টেষ্ট ক্রিকেটে মুশফিকুর রহিমের সাথে জায়গা পেয়েছেন সাকিব। ২০১৭ সালে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ রান সংগ্রহকারীদের তালিকায় তারা দুইজনই ছিলেন টপ তিনজনের তালিকায়।  টেষ্ট ক্রিকেটে মুশফিকের সংগ্রহিত রানের সংখ্যা ৭৬৬ আর উইকেট কিপার হয়ে নিয়েছেন ১২টি ক্যাচ ও দুইটি স্টাম্পিং । আর তারই ধারাবাহিকতায় সাকিব আল হাসানের রানে সংগ্রহ ৬৬৫ রান আর বোলিং দক্ষতায় উইকেট পেয়েছেন ২৯টি। টেষ্ট ও টি-টোয়েন্টির পারফরম্যান্স ছিল অসাধারণ । এ বছরের টি-টোয়ান্টি ফরম্যাটে খেলেছেন বাংলাদেশ, ঢাকা ডায়নামাইটস, জ্যামাইকা তালাওয়াস, কলকাতা নাইট রাইর্ডাস ও পেশোয়ার জালমির হয়ে মোট ২৯টি টি-টোয়েন্টে ম্যাচ খেল তিনি সংগহ করেছেন ৪৪৭ রান । অপর দিকে বোলিং করে পেয়েছেন ৩৭ টি উইকেট। সেরা বোলিং বিপিএলে ১৬ রানের পাঁচ উইকেট নিয়েছেন সাকিব আল হাসান।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ
উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন