যেভাবে দ্রুত জানা যাবে ২০২০ সালের এসএসসি বা সমমান পরীক্ষার ফলাফল

0
993

প্রতিবছরের ন্যায় এবারও বাংলাদেশ জাতীয় শিক্ষা বোর্ডের আনুষ্ঠানিকতার মধ্যে দিয়ে এস.এস.সি বা সমমানের পরীক্ষা ২০২০ সালের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।বাংলাদেশ শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জানানো হয়েছে সম্ভোবত আগামী ৩১ মে ২০২০ ইং রোজ রবিবার এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল বা রেজাল্ট প্রকাশ করা হবে।গত ৩রা ফেব্রুয়ারী ২০২০ইং তারিখে সারাদেশে একযোগে এস.এস.সি পরীক্ষা শুরু হয় এবং সুষ্ঠ-সুন্দর পরিবেশের মাধ্যমে পরীক্ষার্থীরা ভালো ফলাফলের আশায় পরীক্ষায় অংশগ্রহণ করে।গত ২৭ ফেব্রুয়ারী এসএসসি পরীক্ষার প্রথম পর্ব শেষ হয়ে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়।

২০২০ সালের এস.এস.সি পরীক্ষার সংক্ষিপ্ত কিছু তথ্য

পরীক্ষা কেন্দ্র সংখ্যা৩ হাজার ৫১২টি
মোট পরীক্ষার্থীর সংখ্যা২০ লাখ ৪৭ হাজার ৭৭৯ জন
মোট ছাত্র সংখ্যা১০ লাখ ২৪ হাজার ৩৬৩ জন
মোট ছাত্রী সংখ্যা১০ লাখ ২৩ হাজার ৪১৬ জন
সাধারণ বোর্ডের পরীক্ষার্থী১৬ লাখ ৩৫ হাজার ২৪০ জন
মাদরাসা বোর্ডের পরীক্ষার্থী২ লাখ ৮১ হাজার ২৫৪ জন
কারিগরি বোর্ডের পরীক্ষার্থী১ লাখ ৩১ হাজার ২৮৫ জন
মোট জিপিএ ৫ সংখ্যা০১ লাখ ৩৫ হাজার ৮৯৮ জন
সর্বোমট পাসের হার৮২ দশমিক ৮৭ শতাংশ
সর্বোমট পাসের সংখ্যা ০০ লাখ ০০ হাজার ০০ জন
এসএসসি পরীক্ষা পরিসংখ্যান ২০২০
এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ২০২০
এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ২০২০

করোনা ভাইরাস(কোভিড-১৯) প্রভাবের কারণে বিশ্ব একপ্রকার রুদ্ধ হয়ে রয়েছে।সেই অবস্থায় আমাদের দেশের এসএসসি পরীক্ষার্থীরা অপেক্ষা করছে ২০২০ সালের এসএসসি বা সমমানের ফলাফলের আশায়।অনেক দিনের অপেক্ষার অবসান ঘটিয়ে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক জানানো হয়েছে আগামী ৩১মে ২০২০ইং তারিখে এসএসসি বা সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।২০২০ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের দিন সম্ভোবত গণভবনে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট শিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি এবং মাননীয় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী ২০২০ সালের এসএসসি পরীক্ষার ফলাফলের অনুলিপি হস্তান্তর করবেন।

এসএসসি ফলাফল পুনঃনিরীক্ষণ/এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২০

প্রতিবছরের ন্যায় এবারও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এসএসসি পরীক্ষা ২০২০ সালের ফলাফলের উদ্ভোধন করবেন তবে করোনা কালীন সময়ে তা ভিডিও কনফারেন্স মাধ্যমে সকল কার্যক্রম সম্পূর্ণ হতে পারে এবং এই অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মরত উচ্চ পদস্থ কর্মকর্তা ও কর্মচারী এবং মেধাবী শিক্ষার্থীরা উপস্থিত থাকবেন বলে আশা করা যাচ্ছে।অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রেস ব্রেফিং এর মাধ্যমে শিক্ষা মন্ত্রণালয় থেকে সারাদেশে এবারের ২০২০ সালের এসএসসি পরীক্ষার গড় পাস-ফেল,জিপিএ-৫,জেলা ও বিভাগ ভিত্তিক এসএসসি পরীক্ষার পরিসংখ্যানের বিষদ বিবরণী প্রকাশ করা হবে।এরপর সারাদেশে এস.এস.সি বা সমমানের পরীক্ষা ২০২০ সালের ফলাফল প্রকাশ করা হবে।এবং দুপুর ২টার পর হতে অনলাইন ও এসএমএসের মাধ্যমে ফলাফল জানা যাবে।এ বছর করোনা ভাইরাসের কারণে প্রি-রেজিস্ট্রেশন করে রাখলে ক্ষুদ্র বার্তায় প্রতিটি ছাত্র-ছাত্রীর এসএসসি বা সমমানের ফলাফল পৌছে যাবে যা নির্ধারিত মোবাইল এসএমএস এর মাধ্যমে জানা যাবে।

এসএসসি পরীক্ষার ফলাফল জানার জন্য প্রি-রেজিস্ট্রেশন করার পদ্ধতি

করোনা ভাইরাস প্রভাবের কারণে স্বাস্থ্য বিধি মেনে ঘরে থেকে সরাসরি ক্ষুদ্র বার্তায় এসএসসি বা সমান পরীক্ষার ফলাফল পেতে প্রি-রেজিষ্ট্রেশন পদ্ধতি চালু হয়েছে এতে করে ফলাফল প্রকাশের কিছুক্ষণের মধ্যেই একজন পরীক্ষার্থী ঘরে বসে তাৎক্ষণিক ফলাফল জেনে নিতে পারবে।এসএসসি বা সমমান ফলাফল প্রি-রেজিষ্ট্রেশন পদ্ধতি : মোবাইলের এসএমএস অপশনে গিয়ে টাইপ করুন এসএসসি<স্পেস> বোর্ড নাম <স্পেস> রোল <স্পেম> বছর আর পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে (২টাকা চার্জ প্রযোজ্য)।

অনলাইনের মাধ্যমে যেভাবে জানা যাবে ২০২০ সালের এস.এস.সি পরীক্ষার ফলাফল

অনলাইনে ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি ফলাফল জানার জন্য প্রথমে আপনার প্রয়োজন হবে একটি ইন্টারনেট সংযোগসহ স্মার্টফোন বা কম্পিউটার।স্মার্টফোন বা পিসির যেকোন একটি ব্রাউজার প্রথমে সিলেক্ট করে সার্চ করতে হবে বাংলাদেশ শিক্ষা বোর্ডের একটি ওয়েবসাইট যার লিংক হচ্ছে।

www.educationboardresults.gov.bd

অনলাইনে এইচএসসি পরীক্ষা ফলাফল
অনলাইনের মাধ্যমে এস.এস.সি পরীক্ষা ২০২০ সালের ফলাফল

লিংকটি কপি করে ওয়েবসাইটে প্রবেশ করলে উপরোক্ত ছবির মত একটি ইন্টারফেস চোখে পড়বে।সেখানে আপনার কাঙ্খিত রেজাল্টের জন্য নির্ধারিত কিছু তথ্য প্রবেশ করাতে হবে।প্রথমেই দিতে হবে পরীক্ষার নাম : যেমন > এস.এস.সি তারপর দিতে হবে পরীক্ষার বছর : যেমন > ২০২০ এরপর বোর্ড নির্বাচন করতে হবে : যেমন > ঢাকা বোর্ড। এসএসসি পরীক্ষার রোল নম্বর ও রেজিষ্ট্রেশন নং দিয়ে সংক্ষিপ্ত ক্যাপচাটি সঠিভাবে পূরণ করে সাবমিট বাটনে ক্লিক করতে হবে।যদি উপরের তথ্যগুলো সঠিকভাবে দেওয়া হয়ে থাকে তাহলে কাঙ্খিত ফলাফল প্রদর্শন করা হবে ওয়েবসাইটে।

সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি পরীক্ষা ফলাফল জানার পদ্ধতি

উপোক্ত ওয়েবসাইট বা পদ্ধতিটির মাধ্যমে ফলাফল পেতে দেরি অথবা ব্যর্থ হলে আপনি নতুন আরেকটি পদ্ধতিতে চেষ্ঠা করতে পারেন।আপনাদের অনেকেরই হয়তো জানা নেই উপরোক্ত ওয়েবসাইটের পাশাপাশি বাংলাদেশের সকল শিক্ষা বোর্ডের তাদের পৃথক পৃথক নিজস্ব ওয়েবসাইটের মাধ্যমেও ফলাফল প্রকাশ করা হয়ে থাকে।সেখানে আপনি অপেক্ষাকৃত কম সময়ে ও সহজে ফলাফল জানতে পারবেন।কেননা বেশিরভাগই উপরোক্ত ওয়েবসাইটের সাথে পরিচিত কিন্তু খবু কম সংখ্যক মানুষ নিচের ওয়েবসাইটগুলো ব্রাউজ করে ফলাফল যাচাই করে।তাহলে চলুন একপলকে দেখে নিন সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইট লিংক সমূহ :

সকল বোর্ডের ওয়েবসাইট লিংকhttp://www.educationboardresults.gov.bd/
ঢাকা বোর্ডের ওয়েবসাইট লিংকhttp://eboardresults.com/app/stud/
চট্টগ্রাম বোর্ডের ওয়েবসাইট লিংকhttp://old.bise-ctg.gov.bd/result
কুমিল্লা বোর্ডের ওয়েবসাইট লিংকhttp://comillaboard.portal.gov.bd/
বরিশাল বোর্ডের ওয়েবসাইট লিংকhttp://www.barisalboard.gov.bd/
যশোর বোর্ডের ওয়েবসাইট লিংকhttp://www.jessoreboard.gov.bd/
সিলেট বোর্ডের ওয়েবসাইট লিংকhttp://result.sylhetboard.gov.bd/hsc/mark.php
দিনাজপুর বোর্ডের ওয়েবসাইট লিংকhttp://www.dinajpurboard.gov.bd/
মাদ্রাসা বোর্ডের ওয়েবসাইট লিংকhttp://www.bmeb.gov.bd/
কারিগরি বোর্ডের ওয়েবসাইট লিংক http://www.bteb.gov.bd

অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল জানার বিকল্প পদ্ধতি

উপরোক্ত দুইটি পদ্ধতিতেও যদি প্রত্যাশিত এসএসসি ফলাফল পেতে সমস্যা হয় তাহলে বিকল্প পদ্ধতিটির মাধ্যমে সর্বশেষ চেষ্ঠা করে দেখবেন আশা করি কাজে লাগবে।নিচের ওয়েবসাইটের মাধ্যমে আপনি শুধু আপনার ফলাফল দেখতে পারবেন না বরং আপনার প্রতিষ্ঠানের সকল পরীক্ষার্থীর ফলাফল জানতে পারবেন।এই ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল জানতে আপনার প্রয়োজন হবে আপনার বোর্ডের নাম এবং আপনার নির্ধারিত প্রতিষ্ঠানের EINN কোড।আপনি যদি আপনার প্রতিষ্ঠানের কোড না জানেন তবে অনলাইনে আপনার প্রতিষ্ঠানের নাম ও জেলার নাম লিখে সার্চ দিলেই আশা করি পেয়ে যাবেন।উপরের তথ্যগুলো সঠিকভাবে পূরণ করে সাবমিট করলে তারপর একটি পিডিএফ ফাইল ডাউনলোড হবে।সেই পিডিএফ ফাইল থেকে আপনার রোল নম্বরের মাধ্যমে ফলাফল খুঁজে নিতে হবে।ওয়েবসাইটের লিংক যথারীতি নিচে দেওয়া হল। http://mail.educationboard.gov.bd

এসএসসি ফলাফল এসএমএস এর মাধ্যমে
এসএমএস মাধম্যে সহজে এসএসসি বা সমমানের ফলাফল জানার পদ্ধতি

মোবাইল এসএমএস মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল জানার পদ্ধতি

আপনার কাছে যদি ইন্টারনেট ব্যবস্থা না থাকে তাহলেও আপনি এস.এস.সি ফলাফল খুব সহজেই জানতে পারবেন আপনার হাতে থাকা একটি মোবাইলের মাধ্যমে। আপনার প্রয়োজন হবে শুধু মাত্র একটি মোবাইল যেকোন অপারেটের সংযোগ ও সেই সাথে এস.এম.এস পাঠানোর মত পর্যাপ্ত ২.৫ টাকার নূন্যতম ব্যালেন্স। যদি আপনার কাছে উল্লোখ্য দুইটি জিনিসের ব্যবস্থা থাকে তাহলে নিচের পদ্ধতি অনুসরণ করে ফলাফল জানার সুযোগ পাবেন ।যে কোন মোবাইল এর মেসেজ অপশনে গিয়ে লিখুন SSC <স্পেস> Board <স্পেস> Roll <স্পেস> Year এবং পাঠিয়ে দিন 16222 ।

নিম্নে একটি নমুনা উদাহরণ দেওয়া হল : বুঝতে সমস্যা হলে অনুসরণ করুন
> প্রথমে টাইপ করুন SSC তারপর স্পেস
> আপনার বোর্ডের প্রথম তিন অক্ষর তারপর স্পেস। যেমন ঢাকা বোর্ড হলে DHA
> আপনার এস.এস.সি রোল নং দিন তারপর আবার স্পেস দিন
> এবার আপনার পরীক্ষার বছরের সাল দিন । যেমন 2020
> সর্বশেষ পাঠিয়ে দিন 16222 নাম্বারে।
> ফিরতি এস.এম.এস আপনাকে জানিয়ে দেওয়া হবে এস.এস.সি ফলাফল ।

এস.এস.সি পরীক্ষার ফলাফল জানতে পারবেন ফেসবুক গ্রুপের মাধ্যমে

আপনি যদি চান উপরোক্ত ঝামেলা থেকে মুক্ত থেকে খুব সহজ মাধ্যমে আপনার এস.এস.সি ফলাফল জানতে । তাহলে আপনাকে সহযোগিতা করবে আমাদের ফেসবুক গ্রুপ । সেজন্য আপনাকে আপনার ফেসবুক আইডি থেকে এই ফেসবুক–গ্রুপে জয়েন করতে হবে। এরপর আপনার নাম + বোর্ড + বছর + রোল নং + রেজিষ্ট্রেশন নং লিখে যতদ্রুত সম্ভব একটি পোষ্ট করে রাখতে হবে। এরপর কাজ হলো কাক্ষিত দিন পর্যন্ত আপনার এস.এস.সি ফলাফলের জন্য অপেক্ষা করা। আপনি যদি অলস ব্যক্তি না হন তাহলে অনুরোধ থাকবে ফলাফল পাওয়ার আশায় শুধু এই গ্রুপের অপেক্ষায় থাকবেন না। আপনার রেজাল্ট পেতে আপনি যথাসম্ভব চেষ্টা করুন। কেননা ওই দিন সারাদেশে একযোগে এস.এস.সি ফলাফল প্রকাশ করার কারণে নিদিষ্ট কিছু অনলাইন ব্যবস্থা ক্ষাণিকটা দুর্বল হয়ে পড়বে। অতত্রব একটি অনুরোধ গ্রুপের এডমিন ও মডারেটরদের বিরক্ত না করে তাদের সহযোগিতা করুন। আপনাদের সহযোগিতার জন্যই গ্রুপে এই সুবিধা গ্রহণ করা হবে তাই একটি সুন্দর পরিবেশ করে দেওয়া আপনার দ্বায়িত্ব।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন