বাংলাদেশ নৌবাহিনীর অফিসার ২০২০ ক্যাডেট ব্যাচের (২য় গ্রুপ) নিয়োগ সার্কুলার

0
29

বাংলাদেশ নৌবাহিনীতে ২০২০-এ অফিসার ক্যাডেট ব্যাচ (২য় গ্রুপ) জাহাজের ক্যাপ্টেন,এয়ারক্রাফট পাইলট নৌকমান্ডো ও সাবমেরিনার হতে যোগ দিন বাংলাদেশ নৌবাহিনীতে।বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট-২০২০ ব্যাচের নিয়োগ সার্কুলার প্রদান করা হয়েছে। তরুণদের জীবন গঠনের এবং দেশ সেবার সুবর্ণ সুযোগ বাংলাদেশ নৌবাহিনীতে যোগ দিতে ইচ্ছুক প্রার্থীদের নিম্নোক্ত যোগ্যতা ও শর্ত সাপেক্ষে উল্লেখিত নিয়োগ বিজ্ঞপ্তি ভালোভাবে অনুসরণ করে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করার জন্য অনুরোধ করা হল।সরকারি বিধি মোতাবকে বেতন ও ভাতাদি প্রদান করা হবে। বর্তমানে বাংলাদেশ নৌবাহিনীতে মেধাযোগ্যতায় রয়েছে বিদেশের বিভিন্ন দেশে ভ্রমণ ও উচ্চ প্রশিক্ষণের সুযোগ।

আবেদনের শেষ সময় : ১৮ জুলাই ২০১৯ ইং

বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট ব্যাচ
নৌবাহিনী সদর দপ্তর,বনানী,ঢাকা-১২১৩

আবেদনের যোগ্যতা সমূহ

১। বয়স : ০১ জানুয়ারি ২০২০ তারিখ ১৬.৫ বছর হতে ২১ বছর (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৫ বছর) এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

২। শারীরিক মান (ন্যূনতম) পুরুষ।


পুরুষমহিলা
ক। উচ্চতা১৬২.৫ সেঃমিঃ (৫’-৪”)১৫৫ সেঃমিঃ(৫’-১”)
খ। ওজন*
৫০কেজি৪৬কেজি
গ। বুকের মাপস্বাভাবিক ৭৬ সেঃমিঃ (৩০”) 
সম্প্রসারিত ৮১ সেঃমিঃ (৩২”)
স্বাভাবিক ৭১ সেঃমিঃ (২৮”) 
সম্প্রসারিত ৭৬ সেঃমিঃ (৩০”)

*(উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।)

৩। শিক্ষাগত যোগ্যতা (নূন্যতম)

ক। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান বিভাগে)/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে নূন্যতম জিপি ৪.০০ প্রাপ্ত হতে হবে।অথবা
খ। ইংরেজি মাধ্যমের প্রার্থীগণের জন্য “ও” লেভেল ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টি A গ্রেড ও ২টিতে B গ্রেড থাকতে হবে এবং “এ” লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে B গ্রেড পেয়ে উত্তীর্ণ (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞান ও গণিতসহ)।
গ। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের নৌবাহিনীর উচ্চমান পরীক্ষা (এইচইটি) বা সমমানের বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ বিমান বাহিনী পরীক্ষায় উত্তীর্ণ। 
অথবা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান/বাণিজ্য বিভাগে)/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান এবং হিসাববিজ্ঞান ও ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে।
ঘ। শুধুমাত্র সরবরাহ শাখার জন্য মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) ও উচ্চ মাধ্যমিক (ব্যবসায় শিক্ষা শাখা) পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।উচ্চ মাধ্যমিক পরীক্ষায় হিসাববিজ্ঞান এবং ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা বিষয়ে ন্যূনতম জিপি ৪.০০ প্রাপ্ত হতে হবে।

৪। বৈবাহিক অবস্থা : অবিবাহিত।
৫। জাতীয়তা : বাংলাদেশী পু্রুষ ও মহিলা নাগরিক।

বাংলাদেশ নৌবাহিনীতে অফিসার ক্যাডেট ব্যাচ নিয়োগ সার্কুলার

বাংলাদেশ নৌবাহিনীর অফিসার ক্যাডেট নিয়োগ সার্কুলার ২০১৯
বাংলাদেশ নৌবাহিনীর অফিসার ক্যাডেট নিয়োগ সার্কুলার ২০১৯

বি:দ্র:- উপরোক্ত তথ্য উপাত্তসমূহ ইন্টারনেট ও বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন ও আপডেট তথ্য প্রদান করার চেষ্ঠা করা হয়েছে। নির্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক বিভিন্ন ধরণের পরিবর্তন-পরিমার্জন ও সংরক্ষণ বা অনিচ্ছাকৃত ভুল ক্রটি হতে পারে। যদি আপনার অতি জরুরী ও নিখুঁত তথ্যের প্রয়োজন হয় তাহলে নির্ধারিত ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ রইল।উল্লেখ‌্য তথ্যসমূহ শুধুমাত্র আপনার তথ্যের চাহিদা পূরণ করবে। নিজ দ্বায়িত্বে উপরোক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার জন্য অনুরোধ করা হল। এই নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত কোন দ্বায়-ভার নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ বহন করতে ইচ্ছুক নয়।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন