জেএসসি ও জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯

2
53

বাংলাদেশ শিক্ষাবোর্ড কর্তৃক ২০১৯ সালের জেএসসি ও জেডিসি বা সমমান পরীক্ষার সময়সূচী প্রকাশ করা হয়েছে।গত ৩ জুলাই ২০১৯ তারিখে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়।আগামী ২ নভেম্বর থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং শেষ হবে ১১ নভেম্বর।প্রতিদিন সকাল ১০টা থেকে পরীক্ষার শুরুর সময় নির্ধারণ করা হয়েছে।সর্বমোট ৮টি বোর্ডের অধীনে সারা দেশে একযোগে জেএসসি ও জেডিসি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০১৯ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষার সময়সূচী

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড
ঢাকা/রাজশাহী/কুমিল্লা/চট্রগ্রমা/বরিশাল/সিলেট/দিনাজপুর/ময়মনসিংহ

স্মারক নং-আশিবো/প্রশা/২০১০/৪৯ তারিখ : ০৩.০৭.২০১৯খ্রিঃ

বিষয় : ২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার সময়সূচী।
উপযুক্ত বিষয়ের প্রেক্ষিতে জানানো যাচ্ছে,২০১৯ সালের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি)পরীক্ষা নিম্ন বর্ণিত সময়সূচি অনুযায়ী অনুষ্ঠিত হবে।বিশেষ প্রয়োজনে বোর্ড কর্তৃপক্ষ এ সময়সূচি পরিবর্তন করতে পারবে।

বিষয়
পরীক্ষা শুরুর সময় সকাল ১০টা
বিষয় কোডতারিখ ও দিন
১। বাংলা১০১০২/১১/২০১৯
শনিবার
১। ইংরেজি১০৭০৪/১১/২০১৯
সোমবার
১। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি১৫৪০৫/১১/২০১৯
মঙ্গলবার
১। ইসলাম ও নৈতিক শিক্ষা
২। হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা
৩। বৌদ্ধধর্ম ও নৈতিক শিক্ষা
৪। খ্রিস্টধর্ম ও নৈতিক শিক্ষা
১১১
১১২
১১৩
১১৪

০৬/১১/২০১৯
বুধবার
১। বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১৫০০৭/১১/২০১৯
বৃহষ্পতিবার
১। গণিত১০৯ ০৯/১১/২০১৯
শনিবার
১। বিজ্ঞান ১২৭ ১১/১১/২০১৯
সোমবার

জেএসসি ও জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯

জেএসসি ও জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯
জেএসসি ও জেডিসি পরীক্ষার রুটিন ২০১৯

জেএসসি ও জেডিসি বা সমমান পরীক্ষা সংক্রান্ত বিশেষ নির্দেশাবলি:

১। পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষার্থীদেরকে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

২। সৃজনশীল ও বহুনির্বাচনি পরীক্ষায় একই উত্তরপত্র ব্যবহার করতে হবে।

৩। নিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য এবং কর্ম ও জীবনমুখী শিক্ষা বিষয়ের মধ্যে যে কোন একটি এবং কৃষি শিক্ষা/গার্হস্থ্য বিজ্ঞান/উর্দু/ফার্সি বিষয়ের মধ্যে যে কোন একটি এনসিটিবি/এনসিসি এর নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের মাধ্যমে প্রাপ্ত নম্বর শিক্ষা প্রতিষ্ঠানেরসমূহ সংশ্লিষ্ট কেন্দ্রকে সরবরাহ করবে।পরীক্ষার্থীর রোলনম্বর পাওয়ার পর সংশ্লিষ্ট কেন্দ্র সচিব পরীক্ষা চলাকালীন বোর্ডের ওয়েবসাইটে অনলাইনে মাধ্যমে ধারাবাহিক মূল্যায়নের প্রাপ্ত নম্বর এন্ট্রি করে প্রেরণ করবেন।অনিয়মিত পরীক্ষার্থীদের ক্ষেত্রে শুধু মাত্র কর্ম ও জীবনমূখী শিক্ষা এবং শারীরিক শিক্ষা ও স্বাস্থ্য বিষয়ের মধ্যে যে কোন একটি বিষয়ে ধারবাহিক মূল্যায়ন হবে।উল্লেখ্য কৃষি শিক্ষা/গার্হস্থ্য বিজ্ঞান/উর্দু/ফার্সি বিষয়ের মধ্যে যে কোন একটি র্পূর্বের ন্যায় ঐচ্ছিক বিষয় হিসেবে বহাল থাকবে।

৪। পরীক্ষার্থীগণ তাদের প্রবেশপত্র নিজ নিজ প্রতিষ্ঠান প্রধানের নিকট হতে পরীক্ষা আরম্ভের কমপক্ষে তিনদিন পূর্বে সংগ্রহ করবে।

৫। পরীক্ষার্থীগণ নিজ নিজ উত্তরপ্রতের ওএমআর ফরমে পরীক্ষার রোল নম্বর,রেজিষ্ট্রেশন নম্বর,বিষয় কোড ইত্যাদি নির্ভূলভাবে লিখে বৃত্ত ভরাট করবে।কোন অবস্থাকতেই মার্জিন টানা যাবে না কিংবা অন্য কোন প্রয়োজনে উত্তরপত্র ভাঁজ করা যাবে না।

৬। পরীক্ষার্থীকে প্রত্যেক বিষয়ে স্বাক্ষরলিপিতে অবশ্যই স্বাক্ষর করতে হবে।পরীক্ষায় অংশগ্রহণের এটি একটি নির্ভরযোগ্য দলিল।

৭। প্রত্যেক পরীক্ষার্থী কেবল নিবন্ধনপত্রে/প্রবেশপত্রে বর্ণিত বিষয়/বিষয়সমূহের পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে।কোন অবস্থাতেই ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না। বোর্ডের পূর্বানুমতি ব্যাতিরেকে ভিন্ন বিষয়ে পরীক্ষায় অংশগ্রহণ করলে সংশ্লিষ্ট কেন্দ্র সচিব ও কক্ষ প্রত্যবেক্ষকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

৮। পরীক্ষার্থীগণ পরীক্ষায় সাধারণ সাইন্টিফিক ক্যালকুলেটর ব্যবহারক করতে পারবে এবং এনালগ ঘড়ি সাথে রাখতে পারবে।এছাড়া অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস সাথে আনতে পারবে না।

৯। কেন্দ্র সচিব ব্যতীত অন্য কেহ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।কেন্দ্র সচিব যোগাযোগ স্বার্থে সাধারণ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন।

১০। পরীক্ষার্থীকে অবশ্যই পরীক্ষা শুরুর ৩০ মিনিট পূর্বে পরীক্ষা কক্ষে আসন গ্রহণ করতে হবে।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

2 মন্তব্য

  1. জে ডি সি পরীক্ষার রুটিন ২০১৯ কবে পাবো।

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন