জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল পুনঃনিরীক্ষণ করার আবেদন প্রক্রিয়া

1
65

জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া করছেন দেশের প্রায় অধিকাংশ শিক্ষার্থী।প্রতি বছর ভিন্ন ভিন্ন সময় বিভিন্ন শিক্ষাবর্ষের পরীক্ষার ফলাফল প্রকাশ করে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।কিন্তু অনেকে সময় কনফিডেন্টের সাথে পরীক্ষার্থীরা ভালো পরীক্ষা দিয়েও ফলাফল প্রকাশিত হওয়ার পর প্রত্যাশিত বা কাঙ্খিত ফলাফল করতে পারেন না।এর কারণ হিসেবে অনেক সময় পরীক্ষার্থীরা মনে করেন তাদের পরীক্ষার খাতায় কোথাও কর্তৃপক্ষের ভূল বা নম্বর সম্পর্কিত জটিলতা সৃষ্টি হতে পারে।এটাই হওয়া স্বাভাবিক কেননা সাধারণত জাতীয় বিশ্ববিদ্যালয় হতে অনকে পরীক্ষার্থী সারাদেশ হতে এক সঙ্গে পরীক্ষা দিয়ে থাকে এতে প্রচুর পরীক্ষার্থীর খাতা মূল্যায়নের ক্ষেত্রে জাতীয় বিশ্ববিদ্যালয়ের একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সবগুলো কাজ সম্পন্ন করতে হয়।এতে করে দেখা যায় কর্তৃপক্ষের অনিচ্ছাকৃত ছোটখাট ভূলভ্রান্তি থাকে।সেই ভূলভ্রান্তি গুলো আরোও বেশি সুস্পষ্ট করতে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যে কোন ফলাফল প্রকাশিত হওয়ার কিছু দিনের মধ্যই সেই ফলাফল পুনঃনিরীক্ষণ বা খাতা মূল্যায়নের একটি সুযোগ বিজ্ঞপ্তি আকারে অফিসিয়াল ওয়েবসাইটের সাধ্যমে জানিয়ে দিয়ে থাকে। জাতীয় বিশ্ববিদ্যলয়ের ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন কিভাবে করবেন সে সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরা হল।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন করার নিয়মাবলিসমূহ
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল পুনঃনিরীক্ষণ আবেদন করার নিয়মাবলিসমূহ

জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন প্রক্রিয়া

জাতীয় বিশ্ববিদ্যলয়ের ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়ার জন্য আপনাকে কিছু নির্ধারিত নিয়ম মেনে অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে যে কোন ফলাফলের পুনঃনিরীক্ষণ আবেদন করার জন্য আপনাকে নির্ধারিত রোল অথবা রেজিষ্ট্রেশন নম্বর ও পরীক্ষার বর্ষ অনুযায়ী সিলেক্ট করে তা অনলাইনের মাধ্যমে আবেদন করতে হবে।বিস্তারিত আবেদন প্রক্রিয়া সম্পর্কিত তথ্য নিম্নে দেওয়া হল।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাই আবেদন করার ড্যাশবোর্ড. নমুনা
জাতীয় বিশ্ববিদ্যালয় অনলাই আবেদন করার ড্যাশবোর্ড. নমুনা

জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদনের নিয়মাবলী

১। http://202.51.179.36/PMS/Student/Rescrutiny.aspx এই লিংকে গেলে নির্ধারিত সময়ের মধ্যে (নির্ধারিত সময়ের পূর্বে বা পরে আবেদন করার অপশন পাবেন না) আবেদন ফরম পাবেন।

২। সার্চ অ্যাপ্লিকেন্ট ডায়ালগ অপশনে সেমিস্টার/বছর/পার্ট এর ঘরে নির্ধারিত পরীক্ষার সেমিস্টার/বছর/পার্ট ড্রপ ডাউন মেনুতে উল্লেখ থাকবে আপনাকে শুধু সেখান থেকে সিলেক্ট করে দিতে হবে।তারপর নিচের রেজিষ্ট্রশন নম্বর খালি ঘরে নির্ধারিত প্রার্থীর রেজিষ্ট্রেশন নম্বর প্রদান করতে হবে তারপর সার্চ বাটনে ক্লিক করে প্রবেশ করলেই।

৩। প্রার্থীর নিধারিত নাম প্রদর্শন করা থাকবে।তার নিচের ঘরে একটি মোবাইল নম্বর দেওয়ার খালি ঘর থাকবে সেখানে নিজস্ব নম্বর যেটা সবসময় ব্যবহার হয় সেই ধরনের একটি মোবাইল নম্বর দ্বারা ঘরটি পূরণ করতে হবে।এর নিচে বিভিন্ন বিষয়ের পেপার কোড থাকবে। প্রার্থী যে কয়েকটি বিষয়ে ফলাফল পুনঃমূল্যালয়ন বা নিরীক্ষণ করতে ইচ্ছুক সেই বিষয়কোড গুলো নির্বাচন করবে।

৪। তাহলেই নিচের পেমেন্ট একাউন্ট খালি ঘরে পেমেন্ট দেখা যাবে।এরপর সাবমিট অপশনে ক্লিক করলেই একটি সোনালী ব্যাংক স্লিপ ডাউনলোড বা প্রিন্ট কপি দেওয়ার অপশন প্রদান করা হবে।সাধারণত প্রতিটি বিষয়ের ফলাফল পুনঃনিরীণের খরচ ৮০০ টাকা ।

৫। সেখানে প্রার্থীর নাম + মোবাইল নম্বর + বিষয়কোড + টাকার পরিমাণ সহ যাবতীয় একটি তথ্য প্রদান করা থাকবে।সেই পেমেন্ট স্লিপ যে কোন সোনালী ব্যাংক শাখায় জমা দিয়ে নির্ধারিত কপি অথবা রশিদ সংগ্রহ করতে হবে।এবং

৬। অবশ্যই ব্যাংক পেমেন্ট করার পর মোবাইলে একটি এস.এম.এস আসবে তার মাধ্যমে নিশ্চয়ন সম্ভব যে আপনি পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছেন।তাই মোবাইল এস.এম.এস নির্ধারিত সময়ের মধ্যে আসছে কি’না তা লক্ষ্য রাখতে হবে।মোটামুটি এটিই হচ্ছে আবেদন প্রক্রিয়ার শেষ ধাপ।

জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল পুনঃনিরীক্ষণের রেজাল্ট জানার পদ্ধতি

জাতীয় বিশ্ববিদ্যালয় ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ আবেদন প্রক্রিয়া শেষ হলে আপনাকে কমপক্ষে এক মাস পর্যন্ত ফলাফলের জন্য অপেক্ষা করতে হতে পারে।সাধারণত জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আবেদনের প্রক্রিয়ার শেষ হলে এক মাসের মধ্যেই ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ ফলাফল প্রকাশ করে থাকে।জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে সকল পুনঃনিরীক্ষণ আবেদনকারীর ফলাফল এক বিজ্ঞপ্তি আকারে পিডিএফ ফাইলে প্রকাশ করে থাকে। পুনঃনিরীক্ষণ ফলাফল জানার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের নোটিশ বোর্ডে থেকে পিডিএফ ফাইল ডাউনলোড করে রেজিষ্ট্রেশন নম্বর অথবা নির্ধারিত নাম সার্চ করে বাহির করতে হবে।জাতীয় বিশ্ববিদ্যালয়ের পুনঃনিরীক্ষণ ফলাফল জানার জন্য আমাদের ফেসবুক পেইজ বা গ্রুপে যোগাযোগ করতে পারেন তাহলে খুব সহজে ফলাফল জানিয়ে দেওয়া হবে।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন