বন অধিদপ্তর ১৪৫টি খালি পদে নিয়োগ বিজ্ঞপ্তি

0
392

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধান বন সংরক্ষকের কার্যালয় বন অধিদপ্তর কর্তৃক নতুন একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।নিয়োগ সার্কুলার অনুযায়ী পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালযের আওতাধীন বন অধিদপ্তররের নিম্নে বর্ণিত রাজস্ব খাতভুক্ত শূন্য পদসমূহে সম্পূর্ণ অস্থায়ী ভিত্তিতে নিয়োগের জন্য বাংলাদেশী নাগরিকদের নিকট হইতে নিম্নে বর্ণিত শর্ত সাপেক্ষে সরকারি নির্ধারিত চাকরির আবেদন ফরমে দরখাস্ত আহবান করা যাইতেছে।আগ্রহী প্রার্থীদের নির্ধারিত তারিখের মধ্যে উল্লেখিত উপায়ে আবেদন করার জন্য অনুরোধ করা হল।বন অধিদপ্তর নিয়োগ সার্কুলার সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরা হল।

আবেদনের শেষ তারিখ : ২০ ফেব্রুয়ারি, ২০২০ইং

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি
বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি

প্রধান বন সংরক্ষকের কার্যালয় বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি

১। পদের নাম : ইঞ্জিন ড্রাইভার/ইঞ্জিনম্যান
খালি পদের সংখ্যা : ২১
বেতনস্কেল : ১১,৩০০-২৭,৩০০ । গ্রেড : ১২
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে দ্বিতীয় বিভাগ বা সমমানের সিজিপিএ সহ মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) দ্বিতীয় শ্রেণির ইঞ্জিন ড্রা্‌ইভার যোগ্যতা সনদ থাকিতে হইবে।

২। পদের নাম : সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর
খালি পদের সংখ্যা : ০২
বেতনস্কেল : ১১,০০০-২৬,৫৯০ । গ্রেড : ১৩
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকিতে হইবে। খ) সাঁটলিপিতে প্রতি মিনিটে সর্বনিম্ন ইংরেজি ও বাংলায় যথাক্রমে ৮০ ও ৫০ শব্দের গতি এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন ইংরেজি ও বাংলায় যথাক্রমে ৩০ ও ২৫ শব্দের গতি থাকিতে হইবে।

৩। পদের নাম : সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর
খালি পদের সংখ্যা : ১১
বেতনস্কেল : ১০,২০০-২৪,৬৮০ । গ্রেড : ১৪
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকিতে হইবে। খ) সাঁটলিপিতে প্রতি মিনিটে সর্বনিম্ন ইংরেজি ও বাংলায় যথাক্রমে ৭০ ও ৪৫ শব্দের গতি এবং কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে সর্বনিম্ন ইংরেজি ও বাংলায় যথাক্রমে ৩০ ও ২৫ শব্দের গতি থাকিতে হইবে।

৪। পদের নাম : উচ্চমান সহকারী
খালি পদের সংখ্যা : ০৩
বেতনস্কেল : ৯,৭০০-২৩,৪৯০ । গ্রেড : ১৫
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে স্নাতক বা সমমানের ডিগ্রি থাকিতে হইবে।

৫। পদের নাম : বেতারযন্ত্র চালক/ওয়ারলেস অপারেটর
খালি পদের সংখ্যা : ০৯
বেতনস্কেল : ১০,২০০-২৪,৬৮০ । গ্রেড : ১৪
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে বিজ্ঞান বিভাগে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে এবং খ) সংশ্লিষ্ট বিষয়ে ট্রেড কোর্সে উত্তীর্ণ হইতে হইবে অথবা প্রতিরক্ষা বাহিনীর সিগন্যাল কোরের অবসরপ্রাপ্ত সদস্য হইতে হইবে।

৬। পদের নাম : জেনারেটর কাম ইলেকট্রিশিয়ান
খালি পদের সংখ্যা : ০৩
বেতনস্কেল : ১০,২০০-২৪,৬৮০ । গ্রেড : ১৪
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) ইলেকট্রিক্যাল ট্রেড কোর্সে উত্তীর্ণ হইতে হইবে এবং গ) সংশ্লিষ্ট ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে। অথবা ক) কোন স্বীকৃত বোর্ড হইতে ইলেকট্রিক্যাল ট্রেডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (ভোকেশনাল) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ খ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে।

৭। পদের নাম : ড্রাফটসম্যান (নন-ডিপ্লোমাধারী)
খালি পদের সংখ্যা : ০২
বেতনস্কেল : ৯,৭০০-২৩,৪৯০ । গ্রেড : ১৫
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) ইলেকট্রিক্যাল ট্রেড কোর্সে উত্তীর্ণ হইতে হইবে এবং গ) সংশ্লিষ্ট ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে।

৮। পদের নাম : সারেং
খালি পদের সংখ্যা : ১৫
বেতনস্কেল : ৯,৭০০-২৩,৪৯০ । গ্রেড : ১৫
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) দ্বিতীয় শ্রেণির মাস্টার যোগ্যতা সনদ থাকিতে হইবে।

৯। পদের নাম : অডিও ভিজুয়াল ইকুইপমেন্ট অপারেটর
খালি পদের সংখ্যা : ০১
বেতনস্কেল : ৯,৭০০-২৩,৪৯০ । গ্রেড : ১৫
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইবে। খ) অডিওভিজুয়াল বা সমমানের ট্রেড কোর্সে উত্তীর্ণ হইতে হইবে। গ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০২(দুই) বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে।

১০। পদের নাম : সার্ভেয়ার
খালি পদের সংখ্যা : ০৪
বেতনস্কেল : ৯,৭০০-২৩,৪৯০ । গ্রেড : ১৫
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : কোন স্বীকৃত বোর্ড হইতে সার্ভে ডিপ্লোমা পাশ হইতে হইবে।

১১। পদের নাম : টার্নার
খালি পদের সংখ্যা : ০২
বেতনস্কেল : ৯,৩০০-২২,৪৯০ । গ্রেড : ১৬
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) সংশ্লিষ্ট ট্রেড কোর্সে উত্তীর্ণ হইতে হইবে। গ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে। অথবা ক) কোন স্বীকৃত বোর্ড হইতে সংশ্লিষ্ট ট্রেডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (ভোকেশনাল) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে।

১২। পদের নাম : ফিটার
খালি পদের সংখ্যা : ০১
বেতনস্কেল : ৯,৩০০-২২,৪৯০ । গ্রেড : ১৬
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।খ) সংশ্লিষ্ট ট্রেড কোর্সে উত্তীর্ণ হইতে হইবে। গ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে। অথবা ক) কোন স্বীকৃত বোর্ড হইতে সংশ্লিষ্ট ট্রেডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (ভোকেশনাল) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে।

১৩। পদের নাম : ইলেকট্রিক জেনারেটর ড্রাইভার
খালি পদের সংখ্যা : ০২
বেতনস্কেল : ৯,৩০০-২২,৪৯০ । গ্রেড : ১৬
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) ইলেকট্রিক্যাল ট্রেড কোর্সে উত্তীর্ণ হইতে হইবে। গ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে। অথবা ক) কোন স্বীকৃত বোর্ড হইতে সংশ্লিষ্ট ট্রেডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (ভোকেশনাল) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে।

১৪। পদের নাম : কর্মকার
খালি পদের সংখ্যা : ০২
বেতনস্কেল : ৯,৩০০-২২,৪৯০ । গ্রেড : ১৬
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে। গ) কামার সম্প্রদায়ের প্রার্থীগণকে অগ্রাধিকার প্রদান করা হইবে।

১৫। পদের নাম : কার্পেন্টার
খালি পদের সংখ্যা : ০২
বেতনস্কেল : ৯,৩০০-২২,৪৯০ । গ্রেড : ১৬
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) সংশ্লিষ্ট ট্রেড কোর্সে উত্তীর্ণ হইতে হইবে গ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে।অথবা ক) কোন স্বীকৃত বোর্ড হইতে সংশ্লিষ্ট ট্রেডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (ভোকেশনাল) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে।

১৬। পদের নাম : গাড়ী চালক
খালি পদের সংখ্যা : ৩১
বেতনস্কেল : ৯,৩০০-২২,৪৯০ । গ্রেড : ১৬
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক অষ্টম শ্রেণি বা কোন স্বীকৃত বোর্ড হইতে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ কর্তৃক প্রদত্ত বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকিতে হইবে গ) হালকা বা ভারী যানবাহন চালনায় পারদর্শী হইতে হইবে।

১৭। পদের নাম : স্পীড বোট ড্রাইভার
খালি পদের সংখ্যা : ২৩
বেতনস্কেল : ৯,৩০০-২২,৪৯০ । গ্রেড : ১৬
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে খ) স্পীড বোট ড্রাইভার হিসেবে ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে। অথবা ক) কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) স্পীড বোট অপারেটর সনদধারী হইতে হইবে।

১৮। পদের নাম : ট্রাক হেলপার
খালি পদের সংখ্যা : ০১
বেতনস্কেল : ৯,৩০০-২২,৪৯০ । গ্রেড : ১৬
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত প্রতিষ্ঠান হইতে অষ্টম শ্রেণি বা কোন স্বীকৃত বোর্ড হইতে জুনিয়র স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) সুস্বাস্থ্যের অধিকারী হইতে হইবে গ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০৩ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে।

১৯। পদের নাম : লাইব্রেরী অ্যাসিস্ট্যান্ট
খালি পদের সংখ্যা : ০১
বেতনস্কেল : ৯,৩০০-২২,৪৯০ । গ্রেড : ১৬
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : কোন স্বীকৃত বোর্ড হইতে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে।

২০। পদের নাম : পাম্প মেশিন অপারেটর
খালি পদের সংখ্যা : ০৯
বেতনস্কেল : ৯,৩০০-২২,৪৯০ । গ্রেড : ১৬
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হইতে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) ইলেকট্রিক্যাল ট্রেড কোর্স উত্তীর্ণ হইতে হইবে। গ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০২ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে। অথবা ক) কোন স্বীকৃত বোর্ড হইতে ইলেকট্রিক্যাল ট্রেডে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (ভোকেশনাল) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হইতে হইবে। খ) সংশ্লিষ্ট ক্ষেত্রে ০২ বৎসরের অভিজ্ঞতা থাকিতে হইবে।

চাকরির আবেদনের শর্তাবলী ও নিয়মাবলী

০১। ০১/০১/২০২০ খ্রিঃ তারিখে আবেদনকারীর বয়স ১৮-৩০ বৎসরের মধ্যে হইতে হইবে।মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যা ও শারীরিক প্রতিবন্ধীদের জন্য বয়স ১৮-৩২ বৎসরের মধ্যে হইতে হইবে এবং মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র-কন্যাদের জন্য বয়স ১৮-৩০ বৎসরের মধ্যে হইতে হইবে।উপরোক্ত ছকের ক্রমিক নং ০৫ এ বর্ণিত বেতারযন্ত্র চালক/ওয়ারলেস অপারেটর পদের জন্য প্রতিরক্ষা বাহিনীর সিগন্যাল কোরের অবসরপ্রাপ্ত সদস্যদের ক্ষে্ত্রে বয়স ৪০ বৎসর পর্যন্ত শিথিলযোগ্য।

০২। উপরোক্ত ছকের ক্রমিক নং ১ ও ২ এ বর্ণিত (ইঞ্জিন ড্রাইভার/ইঞ্জিনম্যান) এবং সাঁটলিপিকাম কাম কম্পিউটার অপারেটর) পদের জন্য সকল জেলার প্রার্থীগণ আবেদন করিতে পারবেন।অন্যান্য পদসমূহের জন্য টাংগাইল,কুমিল্লা,খাগড়াছড়ি,রাঙ্গামাটি,নড়াইল,বাগেরহাট,বরিশাল,ঝালকাঠি,পিরোজপুর,বরগুনা ও পটুয়াখালী জেলার প্রার্থীদের আবেদন করার প্রয়োজন নাই।তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটার প্রার্থীদের ক্ষেত্রে সকল জেলার প্রার্থীগণ আবেদন করিতে পারিবেন।

৩। কোন সরকারি বা অধাসরকারি সংস্থায় কর্মরত প্রার্থীগণকে যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করিতে হইবে।

৪। সরকার নির্ধারিত নির্বাচনী কমিটি কর্তৃক প্রার্থী বাছাই করা হইবে।প্রার্থীদেরকে এতদুদ্দেশ্যে আয়োজিত ক্ষেত্র অনুযায়ী লিখিত,শারীরিক,ব্যবহারিক ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করিতে হইবে।পরীক্ষা গ্রহণের স্থান,তারিখ ও সময়সূচী যথাসময়ে প্রার্থীদেরকে তাহাদের বর্তমান ঠিকানায়/বন অধিদপ্তরের ওয়েবসাইটের মাধ্যমে জানানো হইবে।

৫। কর্তৃপক্ষ প্রয়োজনের যে কোন শর্ত সংযোজন,সংশোধন এবং পরিবর্তন করার ক্ষমতা সংরক্ষণ করেন।কর্তৃপক্ষ অনিবার্য কারণবশত নিয়োগ প্রক্রিয়ার যে কোন পর্যায়ে স্থগিত/বাতিল করার ক্ষমতা সংরক্ষণ করেন।

৬। কর্তৃপক্ষ সংশ্লিষ্ট পদের সংখ্যা হ্রাস/বৃদ্ধির ক্ষমতা সংরক্ষণ করেন।

৭। প্রার্থীকে নির্বাচনী পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার ভ্রমণ/দৈনিক ভাতা দেওয়া হইবে না।

৮। প্রার্থীত পদের নাম ও নিজ জেলা খামের উপর অবশ্যই স্পষ্টভাবে উল্লেখ করিতে হইবে।

৯। নিয়োগের বিষয়ে কোন প্রকার তদবীর প্রার্থীর অযোগ্যতা বলিয়া বিবেচিত হইবে।

১০। নিয়োগের ব্যাপারে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলিয়া গণ্য হইবে।

বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি

বন অধিদপ্তর চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি
বন অধিদপ্তর চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি

বি:দ্র:- উপরোক্ত তথ্য উপাত্তসমূহ ইন্টারনেট ও বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন ও আপডেট তথ্য প্রদান করার চেষ্ঠা করা হয়েছে। নির্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক বিভিন্ন ধরণের পরিবর্তন-পরিমার্জন ও সংরক্ষণ বা অনিচ্ছাকৃত ভুল ক্রটি হতে পারে। যদি আপনার অতি জরুরী ও নিখুঁত তথ্যের প্রয়োজন হয় তাহলে নির্ধারিত ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ রইল।উল্লেখ‌্য তথ্যসমূহ শুধুমাত্র আপনার তথ্যের চাহিদা পূরণ করবে। নিজ দ্বায়িত্বে উপরোক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার জন্য অনুরোধ করা হল। এই নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত কোন দ্বায়-ভার নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ বহন করতে ইচ্ছুক নয়।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন