পরিকল্পনা মন্ত্রণালয় চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি

0
110

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার এর পরিকল্পনা মন্ত্রণালয়ের অধীন বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ কর্তৃক নতুন একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।নিয়োগ সার্কুলার অনুযায়ী বাস্তবায়ন পরিবীক্ষণ ও মুল্যায়ন বিভাগের রাজস্ব খাতভুক্ত ৩য় ও ৪র্থ শ্রেণির পদসমূহ অস্থায়ী ভিত্তিতে সরাসরি পূরণের নিমিত্ত নিম্নবর্ণিত শর্তসাপেক্ষে বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে।আগ্রহী প্রার্থীদের নির্ধারিত তারিখের মধ্যে উল্লেখিত উপায়ে আবেদন করার জন্য অনুরোধ করা হল।পরিকল্পনা মন্ত্রণালয়ের নিয়োগ সার্কুলার সম্পর্কিত বিস্তারিত তথ্য নিম্নে উপস্থাপন করা হল।

আবেদনের শেষ তারিখ : ১৭ ফেব্রুয়ারি ২০২০ইং

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি
পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ বিজ্ঞপ্তি

১। পদের নাম : কম্পিউটার অপারেটর
খালি পদের সংখ্যা : ০৫
বেতনস্কেল : ১১,০০০-২৬,৫৯০ । গ্রেড : ১৩
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে বিজ্ঞান বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি এবং খ) কম্পিউটার মুদ্রাক্ষরে প্রতি মিনিটে বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজীতে ৩০ শব্দের গতিসহ সংশ্লিষ্ট বিষয়ে স্ট্যান্ডার্ড এপটিচুয়েড টেস্ট-এ উত্তীর্ণ হতে হবে।

২। পদের নাম : হিসাবরক্ষক
খালি পদের সংখ্যা : ০১
বেতনস্কেল : ১১,৩০০-২৭,৩০০ । গ্রেড : ১২
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে বাণিজ্য বিভাগে ২য় শ্রেণীর স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি এবং খ) কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিং সহ কম্পিউটার চালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

৩। পদের নাম : ক্যাশিয়ার
খালি পদের সংখ্যা : ০২
বেতনস্কেল : ১০,২০০-২৪,৬৮০ । গ্রেড : ১৪
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হইতে বাণিজ্য বিভাগে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি এবং খ) কম্পিউটারে ওয়ার্ড প্রসেসিং সহ কম্পিউটার চালনায় দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

৪। পদের নাম : অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক
খালি পদের সংখ্যা : ০১
বেতনস্কেল : ৯,৩০০-২২,৪৯০ । গ্রেড : ১৬
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : ক) কোন স্বীকৃত বোর্ড হতে উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচ.এস.সি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ খ) কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত। গ) বাংলা ও ইংরেজী টাইপিং-এ প্রতি মিনিটে যথাক্রমে কমপক্ষে ২০ ও ২০ শব্দের গতি সম্পন্ন হতে হবে। ঘ) কম্পিউটার ওয়ার্ড প্রসেসিংসহ ই-মেইল ও ফ্যাক্স পরিচালনার দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

৫। পদের নাম : অফিস সহায়ক (এমএলএসএস)
খালি পদের সংখ্যা : ০৮
বেতনস্কেল : ৮,২৫০-২০,০১০ । গ্রেড : ২০
শিক্ষাগত যোগ্যতা ও অভিজ্ঞতা : কোন স্বীকৃত বোর্ড হতে মাধ্যমিক সার্টিফিকেট (এস.এস.সি) বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ

চাকরির আবেদনের শর্তাবলী ও নিয়মাবলী

০১। এতিম এবং শারীরিক প্রতিবন্ধী কোটায় যে কোন জেলার বাসিন্দাগণ আবেদন করতে পারবেন।

০২। প্রার্থীদের নিম্নের চাকরির আবেদন ফরম হুবহু অনুসরণ করে পূরণক্রমে আবেদনপত্র ডাকযোগে আগামী ১৭/০২/২০২০ খ্রিঃ তারিখ বিকেল ৫:০০ ঘটিকার মধ্যে সিনিয়র সহকারী সচিব (প্রশাসন-২ শাখা), বাস্তবায়ন পরিবীতক্ষণ ও মূল্যায়ন বিভাগ,ব্লক-১১,কক্ষ-০৩,শেরেবাংলা নগর,ঢাকা-১২০৭ এই ঠিকানায় পৌছাতে হবে।

০৩। আবেদনপত্র খামের উপরে অবশ্যই পদের নাম,নিজ জেলার নাম এবং বিশেষ কোটা (প্রযোজ্য ক্ষেত্রে) উল্লেখ করতে হবে।আবেদনপত্রের সাথে প্রার্থীর নাম ও যোগাযোগের ঠিকানা উল্লেখপূর্বক একটি ৯.৫”X৪.৫” সাইজের খামে অব্যবহৃত ১০.০০ টাকার ডাকটিকেট লাগিয়ে খামটি অবশ্যই আবেদনপত্রের সঙ্গে পাঠাতে হবে।

০৪। কেবলমাত্র জন্মসূত্রে বাংলাদেশের নাগরিক অথবা আইন অনুযায়ী বাংলাদেশের স্থায়ী নাগরিকগণ আবেদন করতে পারবেন।

০৫। আবেদনপত্রের সঙ্গে উপসচিব ও ডিডিও বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ,শেরেবাংলা নগর,ঢাকা এর অনুকূলে ক্রমিক নং-১ থেকে ৪নং-এ বর্ণিত পদে আবেদনকারীগণ ১০০টাকা ও ক্রমিক নং৫-এ বর্ণিত পদে আবেদনকারীগণ ৫০টাকা অফেরতযোগ্য ট্রেজারি চালান বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংক লিমিটেড এর যে কোন শাখা থেকে ১-১৫০১-০০০১-২০৩১ নং কোডে জমা প্রদানপূর্বক মূলকপি আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে।

০৬। আবেদনপত্রের সঙ্গে সদ্য তোলা পাসপোর্ট সাইজের ০৪ কপি রঙ্গিন (সত্যায়িত) ছবি এবং এস.এস.সি সনদের সত্যাযিত কপি সংযুক্ত করতে হবে।

০৭। ০১/০৭/২০১৯ খ্রিঃ তারিখে প্রার্থীর বয়সসীমা ১৮-৩০ বছর হতে হবে।মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা,এতিম ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়সসীমা ১৮-৩২ বছর। বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

০৮। বাংলাদেশ সচিবালয় (ক্যাডারবহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন গেজেটেড কর্মকর্তা) নিয়োগ বিধিমালা, ২০০৪ অনুযায়ী বিভাগীয় প্রার্থীগণের ক্ষেত্রে বয়সসীমা ৩৫ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

০৯। ক) ক্রমিক নং-১ এ বর্ণিত পদ “সরকারি প্রতিষ্ঠানের কম্পিউটার পার্সোনেল নিয়োগ বিধিমালা,২০১৯” দ্বারা নিয়ন্ত্রিত হবে।
খ) ক্রমিক নং-২ ও ৩ বর্ণিত পদ “মন্ত্রণালয় ও বিভাগসমূহের হিসাব কোষের কর্মচারী নিয়োগ বিধিমালা,২০১৮”দ্বারা নিয়ন্ত্রিত হবে এবং
গ) ক্রমিক নং ৪ ও ৫-এ বর্ণিত পদ “বাংলাদেশ সচিবালয় (ক্যাডার বহির্ভূত গেজেটেড কর্মকর্তা এবং নন গেজেটেড কর্মচারী)নিয়োগ বিধিমালা,২০১৪” দ্বারা নিয়ন্ত্রিত হবে।

১০। মৌখিক পরীক্ষার সময় আবেদনকারীকে ক) শিক্ষাগত যোগ্যতার সকল সনদপত্র খ) ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান/পৌরসভা চেয়ারম্যান/সিটি কর্পোরেশনের কমিশনার/মেয়র কর্তৃক প্রদত্ত নাগরিকত্ব সনদপত্র গ) প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা কর্তৃক প্রদত্ত চারিত্রিক সনদপত্র ঘ) জাতীয় পরিচয়পত্র/জন্ম নিবন্ধনপত্র সনদপত্রসহ প্রযোজ্য অন্যান্য সকল সনদ/প্রত্যয়নপত্রের মূলকপি সঙ্গে আনতে হবে।

১১। শারীরিক প্রতিবন্ধী,এতিম.ক্ষুদ্র নৃ-গোষ্ঠী এবং আনসার ও ভিডিপি প্রার্থীদের ক্ষেত্রে সরকারের সর্বশেষ নীতিমালা অনুযায়ী কর্তৃপক্ষের সার্টিফিকেট এবং মুক্তিযোদ্ধা কোটার আবেদনকারী প্রার্থীদের ক্ষেত্রে সরকারের সর্বশষ নীতিমালা অনুযায়ী মুক্তিযোদ্ধাবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রদত্ত মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পিতা-মাতার/পুত্র-কন্যার পুত্র-কন্যা গণের পিতা-মাতার/মাতার পিতা-মাতার মুক্তিযোদ্ধার সনদপত্র ।

১২। আবেদনকারী মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের পুত্র-কন্যার পুত্র কন্যা হলে আবেদনপত্রের সাথে মুক্তিযোদ্ধার সনদপত্র এবং আবেদনকারীর সাথে সম্পর্ক উল্লেখপূর্বক সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভার মেয়র/সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর কর্তৃক প্রত্যয়নপত্র।নিয়োগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত বিদ্যমান সরকারি নীতিমালা অনুসরণ করা হবে।মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান/নতি/নাতনী,এতিম,ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী এবং আনসার ও ভিডিপি প্রার্থীদের সর্বশেষ নীতিমালা অনুযায়ী উপযুক্ত সার্টিফিকেট মৌখিক পরীক্ষার সময় উপস্থাপন করতে হবে।

১৩। সরকারি,আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকুরিরত প্রার্থীকে স্ব-স্ব নিয়োগকারী কর্তৃপক্ষের মাধ্যমে নির্ধারিত সময়ে মধ্যে আবেদন করতে হবে।অগ্রিম কপি গ্রহণযোগ্য নয়।

১৪। চূড়ান্তভাবে উত্তীর্ণ প্রার্থীদের আইএমই বিভাগের তত্ত্বাবধানে ডোপ টেষ্ট গ্রহণ করা হবে।উক্ত টেষ্ট পজিটিভ হলে নিয়োগপত্র বাতিল বলে গণ্য হবে।

১৫। লিখিত/মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য কোন প্রকার টিএ/ডিএ প্রদান করা হবে না।

১৬। কেহ প্রকৃত তথ্য গোপন করে চাকরি গ্রহণ করলে নিয়োগপত্র বাতিলসহ তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

১৭। নির্ধারিত তারিখের পর কোনো আবেদনপত্র গ্রহণ করা হবে না।এ ক্ষেত্রে কোন অগ্রিম কপিও গ্রহণযোগ্য হবে না।

১৮। উপরের যে কোন শর্তের লংঘনে আবেদনপত্র বাতিল বলে বিবেচিত হবে এবং বর্ণিত হয়নি এমন কোন শর্ত বা নিয়মের ব্যত্যয় হলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের নিয়োগবিধিমালা অনুসরণ করা হবে।

১৯। এ নিয়োগ বিজ্ঞপ্তি এবং চাকরির আবেদন ফরম এ বিভাগের ওয়েব সাইটে পাওয়া যাবে।

২০। কর্তৃপক্ষ বিজ্ঞপ্তিতে বর্ণিত শূন্যপদের সংখ্যা বাড়াতে বা কমাতে পারবেন।শূন্যপদ পূরণের বিষয়ে কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।নিয়োগ বাতিলের ক্ষমতা কর্তৃপক্ষ সংক্ষরণ করে।

পরিকল্পনা মন্ত্রণালয় নিয়োগ সার্কুলার

পরিকল্পনা মন্ত্রণালয় চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি
পরিকল্পনা মন্ত্রণালয় চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি

বি:দ্র:- উপরোক্ত তথ্য উপাত্তসমূহ ইন্টারনেট ও বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন ও আপডেট তথ্য প্রদান করার চেষ্ঠা করা হয়েছে। নির্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক বিভিন্ন ধরণের পরিবর্তন-পরিমার্জন ও সংরক্ষণ বা অনিচ্ছাকৃত ভুল ক্রটি হতে পারে। যদি আপনার অতি জরুরী ও নিখুঁত তথ্যের প্রয়োজন হয় তাহলে নির্ধারিত ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ রইল।উল্লেখ‌্য তথ্যসমূহ শুধুমাত্র আপনার তথ্যের চাহিদা পূরণ করবে। নিজ দ্বায়িত্বে উপরোক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার জন্য অনুরোধ করা হল। এই নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত কোন দ্বায়-ভার নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ বহন করতে ইচ্ছুক নয়।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন