বাংলাদেশ নৌবাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

0
954

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ নৌবাহিনী কর্তৃক নতুন একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।নিয়োগ সার্কুলার অনুযায়ী বাংলাদেশ নৌবাহিনীতে ২০২২-এ অফিসার ক্যাডেট ব্যাচ (১ম গ্রুপ) ব্যাচে ভর্তি করা হবে।তরুণ তরুণীদের জীবন গঠনের এবং দেশ সেবার এক সুবর্ণ সুযোগ ও সম্মানজনক ক্যারিয়ার জীবনের হাতছানি।সরকারি বিধি মোতাবেক প্রকৃত বাংলাদেশী নাগরিকদের নিকট হতে অনলাইনের মাধ্যমে দরখাস্ত আহবার করা যাচ্ছে।আগ্রহী প্রার্থীদের নির্ধারিত তারিখের মধ্যে উল্লেখিত উপায়ে আবেদন করার জন্য অনুরোধ করা হল।বাংলাদেশ নৌবাহিনীতে ২০২২-এ অফিসার ক্যাডেট ব্যাচ (১ম গ্রুপ) ভর্তি সার্কুলার সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরা হল।

আবেদনের শেষ তারিখ : ২৫ অক্টোবর ২০২১ইং

বাংলাদেশ নৌবাহিনী অফিসার ক্যাডেট ব্যাচ ২০২২

১। বয়স : ০১ জুলাই ২০২০ তারিখে ১৬.৫ বছর হতে ২১ বছর (সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে ১৮ থেকে ২৩ বছর) এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

২। শারীরিক যোগ্যতা :

পুরুষমহিলা
উচ্চতা১৬২.৫সেঃমিঃ (৫’-৪”)১৫৭.৪৮সেঃমিঃ (৫’-২”)
ওজন৫০ কেজি৪৭ কেজি
বুকের মাপস্বাভাবিক ৭৬ সেঃমিঃ (৩০”)
সম্প্রসারিত ৮১ সেঃমিঃ (৩২”)
স্বাভাবিক ৭১ সেঃমিঃ (২৮”)
সম্প্রসারিত ৭৬ সেঃমিঃ (৩০”)

নৌবাহিনী অফিসার ক্যাডেট পদে আবেদন করার জন্য শিক্ষাগত যোগ্যতা

ক। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান বিভাগে)/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞানে ন্যূনতম জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে।

খ। ইংরেজী মাধ্যমের প্রার্থীগণের জন্য “ও” লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ন্যূনতম ৩টিতে এ গ্রেড,৩টিতে বি গ্রেড থাকতে হবে এবং এ লেভেলের জন্য ন্যূনতম ২টি বিষয়ে বি গ্রেডে পেয়ে উত্তীর্ণ (উভয় পরীক্ষায় পদার্থবিজ্ঞানে ও গণিতসহ)।

গ। সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক (বিজ্ঞান বিভাগে/সমমান পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ)।উভয় পরীক্ষায় গণিত ও পদার্থবিজ্ঞান বিষয়ে ন্যূনতম জিপিএ ৪.০০ প্রাপ্ত হতে হবে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি নিয়োগ সার্কুলার ২০২১

অনলাইনের মাধ্যমে আবেদন ফরম সংগ্রহ ও পূরণ করার পদ্ধতি

আবেদনকারী প্রার্থীগণকে নৌবাহিনীর অফিসিয়াল ওয়েবসাইট প্রবেশ করে হোম পেইজ এর বাম পার্শ্বে অ্যাপ্লাই নাও এর ক্লিক করে আবেদন পদ্ধতি অনুসরণ করতে হবে।আবেদনের শেষ পর্যায়ে অনলাইন ব্যাংকিং,মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট সম্পন্ন করা যাবে।এ পর্যায়ে প্রার্থীগণ যে কোন ব্যাংক কর্তৃক প্রদত্ত ক্রেডিট/ডেবিট কার্ড যেমন ভিসা,মাস্টার কার্ড ও আমেরিকান এক্সপ্রেস এবং মোবাইল ব্যাংকিং যেমন বিকাশ রকেট নগদ ইত্যাদির মাধ্যমে চার্জ ব্যতিত ৭০০ টাকা আবেদন ফি বাবদ জমা দিতে পারবেন।আবেদন প্রক্রিয়াতেই ওয়ে্বসাইটে বর্ণিত পদ্ধতি অনুসরণ ফি প্রদান করা যাবে।আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর সাথে সাথেই প্রার্থীকে প্রাথমিক সাক্ষাৎকারের জন্য কল-আপ লেটার,ফরম কমিশন (পূরণকৃত আবেদন ফর্ম) এবং পারসোনাল ইনফরমেশন ফরম ডাউনলোড ও প্রিন্ট করে পরবর্তীতে প্রাথমিক সাক্ষাৎকারের সময় অন্যান্য প্রয়োজনীয় সকল কাগজপত্র সঙ্গে আনতে হবে।যদি কোন প্রার্থী উক্ত কল-আপ লেটার ও ফরম ডাউনলোড করতে ব্যর্থ হয় তবে আবেদনকারীর মোবাইল-নাম্বারে প্রদত্ত রোল ও ট্রেকিং নাম্বার দিয়ে ওয়েবসাইটে পুনরায় সাইন-ইন করে আবেদনপত্রটি ডাউনলোড ও প্রিন্ট করা যাবে।

বাংলাদেশ নৌবাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ সার্কুলার ২০২১

বাংলাদেশ নৌবাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১
বাংলাদেশ নৌবাহিনী অফিসার ক্যাডেট নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

বি:দ্র:- উপরোক্ত তথ্য উপাত্তসমূহ ইন্টারনেট ও বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন ও আপডেট তথ্য প্রদান করার চেষ্ঠা করা হয়েছে। নির্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক বিভিন্ন ধরণের পরিবর্তন-পরিমার্জন ও সংরক্ষণ বা অনিচ্ছাকৃত ভুল ক্রটি হতে পারে। যদি আপনার অতি জরুরী ও নিখুঁত তথ্যের প্রয়োজন হয় তাহলে নির্ধারিত ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ রইল।উল্লেখ‌্য তথ্যসমূহ শুধুমাত্র আপনার তথ্যের চাহিদা পূরণ করবে। নিজ দ্বায়িত্বে উপরোক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার জন্য অনুরোধ করা হল। এই নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত কোন দ্বায়-ভার নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ বহন করতে ইচ্ছুক নয়।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন