সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০

0
547

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্বখাতভুক্ত “সহকারী শিক্ষক” এর শূন্যপদে এবং জাতীয়করণকৃত সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পিইডিপি-৪ এর আওতায় প্রাক-প্রাথমিক শ্রেণির জন্য রাজস্বখাতে সৃষ্ট “সহকারী শিক্ষক” পদে জাতীয় বেতনস্কেল ২০১৫ এর ১৩তম গ্রেডে
অস্থায়ীভাবে নিয়োগের জন্য বাংলাদেশের প্রকৃত নাগরিকদের নিকট থেকে পাবর্ত্য তিন জেলা রাঙ্গামাটি খাগড়াছড়ি ও বান্দবান ব্যতীত নিম্নে উল্লিখিত নির্দেশনা এবং শর্ত অনুযায়ী আগ্রহী প্রকৃত বাংলাদেশি নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি
সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি

প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ সার্কুলার

পদের নাম : সহকারী শিক্ষক

খালি পদের সংখ্যা : ২৫ হাজার ৬৩০ জন প্রাক-প্রাথমিক শিক্ষক এবং ৬ হাজার ৯৪৭ শূন্যপদে
বেতনস্কেল ও গ্রেড : ১১,০০০-২৬৫৯০(গ্রেড-৩) (জাতীয় বেতনস্কেল,২০১৫ অনুযায়ী)

বয়সসীমা : ২০ অক্টোবর ২০২০ তারিখে বয়স সর্বনিম্ন ২১ বৎসর এবং ২৫ মার্চ ২০২০ তারিখে সর্বোচ্চ ৩০ বৎসর (মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধী আবেদনকারীর ক্ষেত্রে সর্বোচ্চ বয়সসীমা ২৫ মার্চ ২০২০ তারিখে ৩২ বৎসর)।

শিক্ষাগত যোগ্যতা : কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতক বা স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রী।

প্রাথমিক শিক্ষক নিয়োগ সার্কুলার প্রকাশ : ১৯ অক্টোবর ২০২০ইং

আবেদন শুরু তারিখ : ২৫ অক্টোবর ২০২০ (সকাল ১০:৩০ হতে)

আবেদনের শেষ তারিখ : ২৪ নভেম্বর ২০২০ (রাত ১১:৫৯)

পরীক্ষা পদ্ধতি : লিখিত (এমসিকিউ) এবং মৌখিক

আবেদন ফি : ১১০ টাকা (সার্ভিস চার্জসহ)

আবেদন করার প্রক্রিয়া : dpe.teletalk.com.bd

প্রাথমিক শিক্ষক নিয়োগ অনলাইন আবেদন করার নিয়ম

সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ পদে আগ্রহী প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন সম্পন্ন করতে হবে।সেজন্য প্রথমে প্রাথমিক গণশিক্ষা অধিদপ্তর এর অফিসিয়াল ওয়েবসাইট http://dpe.telelalk.com.bd ভিজিট করে অনলাইনে নির্দিষ্ট আবেদন ফরমটি নির্ভূলভাবে প্রদত্ত নির্দেশনা অনুযায়ী পূরণ করতে হবে।সঠিকভাবে অনলাইন আবেদন ফরম পূরণ সফলভাবে সম্পন্ন হলে প্রত্যেক প্রার্থীদের একটি “ইউজার আইডি ও পাসওয়ার্ড” প্রদান করা হবে যা অবশ্যই সংরক্ষণ করে রাখতে হবে।মনে রাখা জরুরি একবার অনলাইন আবেদন ফরম সাবমিট সম্পন্ন হলে পরে পূণরায় আবেদন ফরমের কোন অংশ সংশোধন বা সংযোজন করার সুযোগ থাকবে না। অতএব আবেদন ফরমটি সাবমিট করার পূর্বে অবশ্যই পুনঃপুনঃবার যাচাই করতে হবে এবং অ্যাপ্লিকেশন কপি প্রিন্ট করে সংরক্ষণ করতে হবে।

প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ আবেদন ফি প্রদান

শুধুমাত্র ইউজার আইডিপ্রাপ্ত আবেদনকৃত প্রার্থীরা অনলাইনে আবেদনের পরবর্তী ৭২ ঘন্টা পর্যন্ত এসএমএসের মাধ্যমে ফি প্রদান করেত পারবেন।আবেদন ফি প্রদানের জন্য অফেরতযোগ্য ১০০ টাকা এবং সার্ভিস চার্জ ১০ টাকা সহ টেলিটক অপারেটর মাধ্যমে পরিশোধ করতে হবে।আবেদন ফি পরিশোধের পরে আবেদনে প্রদত্ত মোবাইল নম্বরে এসএমএস এর মাধ্যমে আবেদনকারীকে ইউজার আইডিসহ একটি পাসওয়ার্ড প্রদান করা হবে।এরপর প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর ওয়েবসাইটের “ডাউনলোড অ্যাপ্লিকেন্ট কপি” ট্যাবে ক্লিক করে মোবাইলে প্রাপ্ত ইউজার আইডি ও পাসওয়ার্ড সাবমিট করে পেইড স্ট্যাট্যাস সম্পন্ন ফাইনাল অ্যাপ্লিকেন্ট কপি পাওয়া যাবে যা প্রিন্ট করে নিয়োগ প্রক্রিয়ার শেষ পর্যন্ত আবশ্যিকভাবে সংরক্ষণ করে নিজের কাছে রাখতে হবে।

সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০
সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার মানবন্টন

প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা সর্বমোট ১০০ নম্বর।যার মধ্যে লিখিত পরীক্ষা বা এমসিকিউ পদ্ধতির জন্য ৮০ নম্বর (প্রতিটি প্রশ্নের ভূল উত্তরের জন্য ০.২৫ নম্বর মার্ক কাটা যাবে) এবং মৌখিক পরীক্ষার জন্য ২০ নম্বর প্রদত্ত হয়।শুধমাত্র সেসকল প্রার্থী লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হবেন তারাই পরবর্তী ধাপে মৌখিক পরীক্ষার সুযোগ পাবেন।তবে এ বছর করোনা মহামারীর প্রভাবের কারণে সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা ভিন্ন পদ্ধতিতে হওয়ার সম্ভবনা রয়েছে।

বাংলা ২০গণিত ২০সাধারণ জ্ঞান ২০ইংরেজি ২০মৌখিক পরীক্ষা ২০
বাংলা সাহিত্য-৩
বাংলা ব্যাকরণ-১৭
পাটিগণিত ৮/৯
বীজগণিত ৫/৬
জ্যামিত ৫
বাংলাদেশ বিষয়াবলী ৭/৮
আন্তর্জাতিক বিষয়াবলী ৫/৬
সাম্প্রতিক বিষয়াবলী ৫/৬
ইংরেজি ব্যাকরণনিজস্ব ব্যক্তিত্ব
মুক্তিযুদ্ধ,প্রযুক্তি
ও অভিজ্ঞতা যাচাই

সরকারি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রবেশপত্র ও রেজাল্ট

সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ এর পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহ করার জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রার্থীর প্রদত্ত সংরক্ষিত ইউ্জার আইডি ও পাসওয়ার্ড ব্যবহার করে লগইন করে প্রবেশপত্র সংগ্রহ এবং প্রিন্ট করতে পারবেন।এছাড়াও সরকারি প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০ এর সকল আপডেট ও রেজাল্ট সম্পর্কিত সকল তথ্য নিউজইল্যাব ওয়েবসাইট ফেসবুক পেইজ ও গ্রুপের মাধ্যমে জানিয়ে দেওয়া হবে এছাড়াও প্রাথমিক গণশিক্ষা অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবাসাইটের মাধ্যমে জানা যাবে।

বি:দ্র:- উপরোক্ত তথ্য উপাত্তসমূহ ইন্টারনেট ও বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন ও আপডেট তথ্য প্রদান করার চেষ্ঠা করা হয়েছে। তারপরেও নির্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক বিভিন্ন ধরণের পরিবর্তন-পরিমার্জন ও সংরক্ষণ বা অনিচ্ছাকৃত ভুল ক্রটি হতে পারে। যদি আপনার অতি জরুরী ও নিখূঁত তথ্যে খুবই প্রয়োজন হয় তাহলে নির্ধারিত ওয়েবসাইট ভিজিট করার বিনীত অনুরোধ।উল্লেখ তথ্যসমূহ শুধুমাত্র আপনার তথ্যে চাহিদা পূরণ করবে। নিজ দ্বায়িত্বে উপরোক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার অনুরোধ করা হল। এই নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত কোন দ্বায়-ভার নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ বহন করতে ইচ্চুক নয়।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন