বাংলাদেশ সেনাবাহিনীতে জুনিয়র কমিশন্ড অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি

0
441

বাংলাদেশ সেনাবাহিনীর সেনাশিক্ষা কোরে জুনিয়র কমিশন্ড অফিসার (ওয়ারেন্ট অফিসার) হিসাবে জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তি তারিখ : ১৯ ডিসেম্বর ২০১৮ অনুযায়ী বাংলাদেশ সেনাবাহিনীর নিম্নে উল্লেখিত “সেনাশিক্ষা কোরে জুনিয়র কমিশন্ড অফিসার (ওয়ারেন্ট অফিসার)” পদে স্থায়ী ভিত্তিতে বিধি মোতাবেক নিয়োগের উদ্দ্যেশে আগামী ১৯ ডিসেম্বর ২০১৮ হতে ০৫ জানুয়ারী ২০১৯ইং তারখি পর্যন্ত নির্ধারিত সেনানিবাসে ওয়ারেন্ট অফিসার পদে লোক ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হবে। প্রকৃত বাংলাদেশী স্থায়ী নাগরিকদের নিকট হতে সেনাবাহিনীতে যোগাদানের আগ্রহী শুধুমাত্র পুরুষ প্রার্থীদের আবেদন করার জন্য অনুরোধ করা হল । বিস্তারিত নিচে দেওয়া হলঃ

আবেদনের শেষ সময় : ০৫ জানুয়ারী ২০১৯ ইং

সেনাবাহিনীতে জুনিয়র কমিশন্ড অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি
সেনাবাহিনীতে জুনিয়র কমিশন্ড অফিসার পদে নিয়োগ বিজ্ঞপ্তি

সেনাবাহিনীতে জুনিয়র কমিশন্ড অফিসার নিয়োগ বিজ্ঞপ্তি

১। বাংলাদেশ সেনাবহিনীতে সেনাশিক্ষা করো এ জুনিয়র কমিশন্ড অফিসার (ওয়ারেন্ট অফিসার) হিসেবে সরাসরি নিয়োগ করা হবে।এ লক্ষ্যে যোগ্য এবং আগ্রহী বাংলাদেশী পুরুষ নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

প্রার্থীদেরকে অবশ্যই নিম্নবর্ণিত শর্তাবলী পূরণ করতে হবে

ক) শিক্ষাগত যোগ্যাতা : বিএ/বিএসসি/বিকম (শিক্ষা প্রশিক্ষণে ডিগ্রী/ডিপ্লোমা এবং শিক্ষকতার অভিজ্ঞতা অতিরিক্ত যোগ্যতা বলে বিবেচিত হবে)। স্নাতক/সমমানের পরীক্ষায় ন্যূনতম সিজিপিএ ২.০০ এবং এসএসসি ও এইচএসসি অথবা সমমান পরীক্ষায় নূন্যতম জিপিএ-৩.০০।

খ) বয়সসীমা : ২২ এপ্রিল ২০১৯ তারিখে সর্বনিম্ন ২০ বৎসর এবং সর্বোচ্চ ২৮ বৎসর। বয়সের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণয়োগ্য নয়।

গ) শারীরিক যোগ্যতা :
ক) উচ্চতা – ১.৬৮ মিটা (৫ফুট-৬ইঞ্চি)নূন্যতম।
খ) ওজন – ৪৯.৯০ কেজি (১১০ পাউন্ড)।
গ) বুক – স্বাভাবিক- ০.৭৬ মিটার (৩০ ইঞ্চি)
স্ফীত-০.৮১ মিটার (৩২ ইঞ্চি)

ঘ) বৈবাহিক অবস্থা : অবিবাহিত (তালাকপ্রাপ্ত নয়)।
ঙ) স্বাস্থ্য পরীক্ষা : স্বাস্থ্য পরীক্ষায় যোগ্য ।
চ) সাঁতার : সাঁতার জানা অত্যাবশ্যক।

নিম্নোবর্ণিত ব্যক্তিগণ দরখাস্ত করার জন্য উপযুক্ বলে বিবেচিত হবে না

ক) সরকারী চাকুরী হতে বরখাস্তকৃত।
খ) ফৌজদারী মামলায় দন্ডপ্রাপ্ত।
গ) শিক্ষাগত বিফলতা ছাড়া অন্য কোন কারণে কোন সামরিক প্রশিক্ষণ প্রতিষ্ঠানে হতে প্রত্যাহারকৃত।

সেনাবাহিনীতে অনলাইনের মাধ্যমে আবেদনের নিয়ম

আগ্রহী প্রার্থীদেরকে আর্মি ওয়েবসাইটে গিয়ে ব্রাউজ করে আবেদনপত্রের ফরম পূরণ করতে হবে। এরপর টেলিটকের প্রি-পেইড মোবাইল হতে ওয়েবসাইটের নির্ধারিত বা বর্ণিত পদ্ধতি মোতাবেক ১৬২২২ নম্বরে এসএমএস করে আবেদন ফি বাবদ ৫০০ টাকা জমা দিতে হবে। উল্লেখ্য যে আবেদন ফি জমা দেয়ার পর আবেদনপত্র কোনভাবেই পরিবর্তন করা যাবে না। আবেদন ফি জমা দেওয়ার পর প্রা্ত “ইউজার আউডি” ও পাসওয়ার্ড দিয়ে উক্ত ওয়েবসাইট লগ-ইন করতে হবে। সফলভাবে লগ-ইন করার পর প্রাথমিক নির্বাচনী পরীক্ষার জন্য একটি “এডসিট-কার্ড” ডাউনলোড করতঃপ্রিন্ট করতে হবে। উল্লেখ্য অনলাইন এ আবেদন শুরুর তারিখ ১০ ডিসেম্বর ২০১৮ এবং আবেদনের শেষ তারিখ ০৫ জানুয়ারি ২০১৯।

প্রাথমিক নির্বাচনী পর্ষদের নিকট নিম্নবর্ণিত দলিল দস্তাবেজ জমা করতে হবে

ক) আবেদনপত্রের (অনলাইন পূরণকতৃ) কপি।
খ) গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত সদ্য তোলা পাসপোর্র্ট সাইজের ০৮ কপি এবং স্ট্যাম্প সাইজের ০৬ কপি রঙ্গীন ছবি।
গ) গেজেটেড অফিসার কর্তৃক সত্যায়িত শিক্ষাগত যোগ্যতার সনদপত্র এবং মার্কশীট এর ফটোকপি।
ঘ) স্মার্ট কার্ড/জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
ঙ) প্রবেশপত্র (প্রাথমিক নির্বাচনী পরিক্ষা)

প্রশিক্ষণের কার্যক্রমের প্রক্রিয়াসমূহ

১২ সপ্তাহের মৌলিক সামরিক প্রশিক্ষণ এবং ১৯ সপ্তাহের বেসিক কোর্স গ্রহণ করতে হবে

সেনাবাহিনীর চাকুরীর সুবিধাসমূহ

নির্ধারিত স্কেলে বেতন,ভাতা এবং পেনশনসহ বিনামূল্যে আহার ও বাসস্থান,বিনামূল্যে সরকারি পোষাক-পরিচ্ছদ,পরিবারবর্গের জন্য বিনামূল্যে চিকিৎসা,পরিবারবর্গের জন্য ভুর্তকি মূল্যে রেশন প্রদান,সেনাবাহিনীর অভ্যন্তরীণ শিক্ষা প্রতিষ্ঠানে সন্তানদের লেখাপড়ার সুযোগ।

অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যবলী

১। প্রার্থীগণ তাদের আবেদনপত্র (অনলাইনে পূরণকৃত) এবং অন্যান্য যাবতীয় কাগজপত্র প্রাথমিক নির্বাচনী পর্ষদের নিকট হস্তান্ত করবেন। প্রাথমিক নির্বাচনী পরীক্ষার ফলাফল একই দিনে প্রার্থীদেরকে জানিয়ে দেয়া হবে।

২। প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীগণ নির্বাচনী পর্ষদের নিকট হতে পর্ষদ সভাপতির স্বাক্ষর সম্বলিত “লিখিত পরীক্ষার প্রবেশপত্র” সংগ্রহ করবেন। উক্ত প্রবেশপত্র ব্যতিরেকে কেহ লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

৩। প্রাথমিক নির্বাচনী পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে আগামী ০১ ফেব্রুয়ারী ২০১৯ (শুক্রবার) সকাল ০৯:০০ ঘটিকায় বাংলা,ইংরেজী,গণিত এবং সাধারণ জ্ঞান বিসয়ে লিখিত পরীক্ষার জন্য “শহীদ রমিজ উদ্দিন ক্যান্টমেন্ট কলেজ,ঢাকা সেনানিবাসে”উপস্থিত হতে হবে। লিখিত পরীক্ষার জন্য প্রার্থীগণকে প্রয়োজনীয় কলম,পেন্সিল,ক্যালকুলেটর,জ্যামিতি বক্স ইত্যাদি সঙ্গে আনতে হবে।প্রার্থীগণকে পরীক্ষা শুরু কমপক্ষে ৩০ মিনিট পূর্বে অবশ্যই পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। লিখিত পরীক্ষার কেন্দ্রে কোন প্রকার মোবাইল ফোন নিয়ে আসা যাবে না।

৪। প্রার্থীগণকে প্রাথমিক নির্বাচনী পরীক্ষার (প্রাথমিক মেডিকেল এবং মৌখিক পরীক্ষা) জন্য অনলাইনে পূরণকতৃ আবেদনপত্রসহ এলাকা ভিত্তিক স্ব স্ব জেলার পাশে বর্ণিত নির্বাচনী পর্ষদ/এরিয়া সদর দপ্তর (সেনানিবাস) এর সামনে উল্লেখিত তারিখে সকাল ০৮:০০ ঘটিকার মধ্যে উপস্থিত হতে হবে।

৫। লিখিত পরীক্ষার ফলাফল আগামী ২৪ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে বাংলাদেশ সেনাবাহিনীর ওয়েবসাইট এ প্রকাশ করা হবে। লিখিত পরীক্ষায় কৃতকার্য প্রার্থীদের মৌখিক এবং চূড়ান্ত ডাক্তারী পরীক্ষা অনুষ্ঠিত হবে। লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশের সময় এ ব্যাপারে বিস্তারিত জানিয়ে দেওয়া হবে।

৬। পরীক্ষাকেন্দ্র উ্পস্থিত হবার জন্য প্রার্থীদের কোন প্রকার যাতায়াত বা দৈনিক ভাতা প্রদান করা হবে না।

৭। বেতন,ভাতা এবং অন্যান্য সুবিধাদি সেনাবাহিনীতে প্রচলিত বিধান অনুয়ায়ী নির্ধারিত হবে।

সেনাবাহিনীতে জুনিয়র কমিশন্ড অফিসার নিয়োগ সার্কুলার

সেনাবাহিনীর-শিক্ষা-করো-পদে-নিয়োগ-সার্কুলার

বি:দ্র:- উপরোক্ত তথ্য উপাত্তসমূহ ইন্টারনেট ও বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন ও আপডেট তথ্য প্রদান করার চেষ্ঠা করা হয়েছে। তারপরেও নির্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক বিভিন্ন ধরণের পরিবর্তন-পরিমার্জন ও সংরক্ষণ বা অনিচ্ছাকৃত ভুল ক্রটি হতে পারে। যদি আপনার অতি জরুরী ও নিখূঁত তথ্যে খুবই প্রয়োজন হয় তাহলে নির্ধারিত ওয়েবসাইট ভিজিট করার বিনীত অনুরোধ।উল্লেখ তথ্যসমূহ শুধুমাত্র আপনার তথ্যে চাহিদা পূরণ করবে। নিজ দ্বায়িত্বে উপরোক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার অনুরোধ করা হল। এই নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত কোন দ্বায়-ভার নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ বহন করতে ইচ্চুক নয়।

আবেদনপত্র, আবেদন খাম, ফেরত খাম, সিভি, চালানপত্র ও অনলাইন কাজে যোগাযোগ করুন

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন