রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ শিক্ষাবর্ষ স্নাতক সম্মান ভর্তি বিজ্ঞপ্তি

0
50

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের স্নাতক সম্মান প্রথম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে এ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়।রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি সার্কুলার অনুযায়ী ভর্তি আবেদন শুরু হবে ০৩ সেপ্টেম্বর ২০১৯ইং দুপুর ১২টা হতে ১২ সেপ্টেম্বর ২০১৯ইং তারিখ পর্যন্ত।রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ ভিত্তিক পৃথক পৃথক দিনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে নির্ধারিত ভর্তি পরীক্ষার তারিখসমূহ হলো ২০ ২১ ও ২২ অক্টোবর ২০১৯ইং। নিম্নে রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান শ্রেণীর ভর্তি আবেদন প্রক্রিয়া ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য বিস্তারিত ভাবে উপস্থাপন করা হল।

রাজশাহী বিশ্ববিদ্যালয় স্নাতক সম্মান প্রথম বর্ষ ভর্তি সার্কুলার ২০১৯-২০
রাজশাহী বিশ্ববিদ্যালয় স্নাতক সম্মান প্রথম বর্ষ ভর্তি সার্কুলার ২০১৯-২০

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ স্নাতক সম্মান ভর্তি বিজ্ঞপ্তি

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে স্নাতক সম্মান ১বর্ষ ১ম সেমিস্টার প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি বড় রকমের একটি পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে।ভর্তি পরীক্ষায় ইউনিটের সংখ্যা কমানোর ফলে অনুষদ ভিত্তিক পরীক্ষার নতুন সংস্করণ এসেছে।তাছাড়াও এ বছর ২০১৯-২০ শিক্ষাবর্ষ ভর্তি পরীক্ষার মাধ্যমে দ্বিতীয়বার বা সেকেন্ড টাইম ভর্তি আবেদনের সুযোগ আর থাকছে না।রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদনের ক্ষেত্রে দুই পদ্ধতিতে আবেদন ফি জমা নেওয়া হবে। প্রথম ধাপে আবেদন ফি বাবদ ৫৫টাকা চার্জ করা হবে।পরবর্তীতে ভর্তি পরীক্ষার মাধ্যমে যারা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়ার সুযোগ পাবে তারাই শুধামাত্র চূড়ান্ত ভর্তি ফি জমা দেওয়ার মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার সুযোগ পাবে। চূড়ান্ত ভর্তি ফি অনুষদ ভিত্তিক ১৩০২০ টাকা (১০% সার্ভিজ চার্জসহ)।

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সংক্ষিপ্ত গুরুত্বপূর্ণ তথ্যসমূহ

  • ভর্তি আবেদন শুরু হবে : ০৩ সেপ্টেম্বর ২০১৯ইং (দুপুর ১২:০০টা)
  • ভর্তি আবেদন শেষ হবে : ১২ সেপ্টেম্বর ২০১৯ইং (রাত ১২:০০টা)
  • ভর্তি আবেদন ফি বাবদ : ৫৫ টাকা
  • চূড়ান্ত আবেদন শুরু হবে : ১৭ সেপ্টেম্বর ২০১৯ইং
  • চূড়ান্ত আবেদন শেষ হবে : ৩০ সেপ্টেম্বর ২০১৯ইং
  • চূড়ান্ত আবেদন ফি বাবদ : ১৩২০টাকা (১০% সার্ভিজ চার্জসহ)
  • ভর্তি পরীক্ষার তারিখ : ২০ ও ২১ ও ২২ অক্টোবর ২০১৯ইং

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন যোগ্যতা

ক) ২০১৯ সালের এইচএসসি/সমমান, ডিপ্লোমা-ইন-কমার্স,বিএফএ(প্রাক),বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (ভকেশনাল),এ লেভেল এবং অন্যান্য সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরাই কেবল ভর্তী পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।সনাতন পদ্ধতিতে ও উন্মক্ত বিশ্ববিদ্যালয় থেকে উত্তীর্ণ শিক্ষার্থী আবেদন করেত পারবে না।ডিগ্রিপ্রাপ্ত শিক্ষার্থীদের ফলাফল এখনও সনাতন পদ্ধতিতে হওয়ায় তাদের আবেদন গ্রহণযোগ্য হবে,তবে তাদের মার্কশিট/সার্টিফিকেট থাকতে হবে।

মানবিক শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমামন ও এইচএসসি/সমমান উভয়
পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) নূন্যতম জিপিএ ৩.০০সহ মোট জিপিএ ৭.০০ পেতে হবে।
বাণিজ্য শাখা থেকে উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমামন ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থ বিষয়সহ) নূন্যতম জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৭.৫০ পেতে হবে।
বিজ্ঞান শাখা উত্তীর্ণ আবেদনকারীদের এসএসসি/সমামন ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় (৪র্থবিষয়সহ) নূন্যতম জিপিএ ৩.৫০সহ মোট জিপিএ ৮.০০ পেতে হবে।
জিসিই ও লেভেল পরীক্ষায় ৫টি বিষয়ে এবং এ লেভেল পরীক্ষায় অন্তত ২টি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং উভয় লেভেলে মোট ৭টি বিষয়ের মধ্যে ৪টি বিষয়ে কমপক্ষে বি গ্রেড এবং ৩টি বিষয়ে সি গ্রড পেতে হবে।ও লেভেল এবং ইংলিশ ভার্সন (ন্যাশনাল কারিকুলাম) পরীক্ষায় উত্তীর্ণ আবেদনকারীদের প্রশ্ন প্রযোজ্য ক্ষেত্রে ইংরেজিতে অনুবাদ করা হবে।ইংরেজি প্রশ্নপত্রে পরীক্ষা দিতে ইচ্ছুক প্রার্থীকে তার এ্যাপ্লিকেশন আইডি ও মোবাইল নম্বর উল্লেখসহ ৩০-০৯-২০১৯ইং তারিখের মধ্যে অবশ্যই ইমেইলের মাধ্যমে জানাতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় স্নাতক ১ম বর্ষ ভর্তি নির্দেশিকা

রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ স্নাতক ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি
রাজশাহী বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ স্নাতক ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি

রাজশাহী বিশ্ববিদ্যালয় বিভিন্ন ইউনিট ও অনুষেদ এবং প্রদেয় ফি

রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০১৯-২০
রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি সার্কুলার ২০১৯-২০

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন