বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক পদে নিয়োগ বিজ্ঞপ্তি

0
24

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক নতুন একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।নিয়োগ সার্কুলার অনুযায়ী বাংলাদেশ ব্যাংক হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট-১ প্রধান কার্যালয়ে সহকারী পরিচালক (এক্স ক্যাডার গ্রন্থাগার) পদে সরকারি বেতন কাঠামোয় ও বিধি মোতাবেক নিয়োগের লক্ষ্যে নিম্নবর্ণিত শর্তে প্রকৃত বাংলাদেশী স্থায়ী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে।আগ্রহী প্রার্থীদের অনতিবিলম্বে নির্ধারিত ঠিকানায় নিয়োগ সার্কুলারে বর্ণিত উপায়ে আবেদন করার জন্য অনুরোধ জ্ঞাপন করা হল। বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে নিয়োগ সার্কুলার সম্পর্কিত সকল তথ্য নিম্ন তুলে ধরা হল।

বাংলাদেশ ব্যাংক নিয়োগ সার্কুলার
বাংলাদেশ ব্যাংক নিয়োগ সার্কুলার

আবেদনের শেষ তারিখ : ২৬ সেপ্টেম্বর ২০১৯ইং

বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক পদে নিয়োগ সার্কুলার

১। পদের নাম : সহকারী পরিচালক (এক্স ক্যাডা গ্রন্থাগার)

২। বেতন স্কেল : জাতীয় বেতন স্কেল ২০১৫ এর টাকা ২২০০০-২৩১০০-২৪২৬০-২৫৪৮০-২৮১০০-২৯৫১০-৩০৯৯০-৩২৫৪০-৩৪১৭০-৩৫৮৮০-৩৭৬৮০-৩৯৫৭০-৪১৫৫০-৪৩৬৩০-৪৫৮২০-৫০৫৩০-৫৩৬০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধাদি।

৩। শিক্ষাগত যোগ্যতা : ক) স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে ইনফরমেশন সায়েন্স এন্ড লাইব্রেরী ম্যানেজমেন্ট এ চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) অথবা গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান-এ ০৩ বছর মেয়াদী স্নাতক (সম্মান)সহ স্নাতকোত্তর ডিগ্রি।খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে সনাতন পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে ন্যূনতম ০২ টি প্রথম বিভাগ/শ্রেণি থাকতে হবে।কোনো পর্যায়েই ৩য় বিভাগ/শ্রেণি গ্রহণযোগ্য হবে না।গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ে ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং শিপ/শাঃ১১/৫-১(অংশ)৫৮২ ও শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমানে প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত,সিজিপিএ এর বিপরীতে পূর্বে ১ম,২য়,৩য় বিভাগ/শ্রেণি নিম্নরুপ নির্ধারিত হবে।

এসএসসি বা সমমান এবং এইচএসসি বা সমমান পরীক্ষার ক্ষেত্রে

জিপিএ ৩.০০ বা তদূর্ধবপ্রথম বিভাগ
জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কমদ্বিতীয় বিভাগ
জিপিএ ১.০০ থেকে ২.০০ এর কম তৃতীয় বিভাগ

অনুমোদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে

অর্জিত সিজিপিএ সমতুল্য শ্রেণি/বিভাগ
৪.০০ পয়েন্ট স্কেলে ৫.০০ পয়েন্ট স্কেলে
৩.০০ বা তদূর্ধ্ব ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম শ্রেণি/বিভাগ
২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম দ্বিতীয় শ্রেণি/বিভাগ
১.৬৫ বা তদূর্ধ্ব কিন্তু ২.২৫ এর কম২.০৬৩ বা তদূর্ধ্ব কিন্তু ২.৮১৩ এর কম তৃতীয় শ্রেণি/বিভাগ

৪। পদ সংখ্যা : ০৬(ছয়)টি (কম/বেশি হতে পারে)।

৫। বসয় (০৩/০৯/২০১৯): (ক) সর্বোচ্চ ৩০ বছর। (খ) মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

৬। আগ্রহী প্রার্থীদেরকে আগামী ২৬/০৯/২০১৯ তারিখের মধ্যে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়োগ সংক্রান্ত ওয়েবসাইট এ অনলাইন এ্যাপ্লিকেশন ফরম পূরণের মাধ্যমে দরখাস্ত করতে হবে।

৭। ও লেভেল এবং এ লেভেল এর ক্ষেত্রে এ দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বোর্ড ইস্যুকৃত সমমান সার্টিফিকেট বিদেশী বিশ্ববিদ্যালয় হতে প্রাপ্ত ডিগ্রির ক্ষেত্রে দেশী সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মুঞ্জুরী কমিশন/উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রি ও ফলাফলের তথ্য প্রদান করতে হবে।

৮। অনলাইন এ্যা্প্লিকেশন ফরম এ পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে।

৯। দরখাস্ত করার ফরম পূরণ করার নিযম ও অন্যান্য শর্তাবলী ওয়েবসাইটে পাওয়া যাবে।

১০। অনলাইন এ আবেদন করার পর সিভি আইডেন্টিভিকেশন নম্বর,ট্রেকিং নম্বর ও পাসওয়ার্ড যথাযথভাবে সংরক্ষণ করেত হবে।পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করা এবং পরবর্তী বিভিন্ন কাজে বর্ণিত তথ্যসমূহ প্রয়োজন হবে।

১১। প্রার্থীদেরকে প্রাথমিকভাবে কোনো কাগজপত্র প্রেরণ করতে হবে না।লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে আবেদনে উল্লিখিত তথ্যাদির সমর্থনে প্রয়োজনীয় দলিলাদিসহ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য উপস্থিত থাকতে হবে।দাখিলকৃত দলিলাদির সঠিকতা যাচাই সাপেক্ষে তাদেরকে মৌখি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হবে।

১২। চাকুরীরত প্রার্থীগণ তাদের নিয়োগকারী কর্তৃপক্ষের পূর্বানুমোদনক্রমে আবেদন করতে পারবেন।লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে ১০নং ক্রমিক উল্লিখিত শর্ত মোতাবেক দলিলাদি দাখিলের সময় তা স্ব-স্ব নিয়োগকারী কর্তৃপক্ষের অনুমোদনসহ মৌখিক পরীক্ষার সময় দাখিল করতে হবে। অন্যথায় প্রার্থীর আবেদন বাতিল বলে গণ্য হবে।

১৩। অসম্পূর্ণ/ভুল তথ্য সম্বলিত দরখাস্ত কোনো প্রকার যোগাযোগ ব্যতিরেকেই বাতিল করা হবে।অনলাইন আবেদনপত্রের নির্ধারিত স্থানে সম্প্রতি ল্যাবে তোলা পাসপোর্ট সাইজের ছবি এবং বল পয়েন্ট স্ব-হস্তে করা স্বাক্ষরের স্ক্যানিং ইমেজ সংযোজন করতে হবে।অন্যথায় প্রার্থীর আবেদন বাতিল বলে গণ্য হবে।

১৪। প্রার্থিদেরকে লিখিত ও মৌখিক পরী্ক্ষায় অংশগ্রহণ করতে হবে।

১৫। বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্বামীর ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উ্ল্লেখ করতে হবে

১৬। নিয়োগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারি নীতিমালা অনুসরণ করা হবে।

১৭। কোন ক্ষেত্রে কাগজপত্রাদির ঘাটতি থাকলে বা পরবর্তীতে কোন প্রার্থীর যোগ্যতার ঘাটতি পাওয়া গেলে বা দুর্নীতি,অসত্য তথ্য প্রদান,কোন জাল সনদ দাখিল,অসদুপায় অবলম্বন,প্রতারণার আশ্রয় নিলে বা আবেদনপত্রের গুরুতর ক্রটি বা ঘাটতি দেখা বা প্রদত্ত তথ্য মিথ্যা প্রমাণিত হলে নিয়োগ প্রক্রিয়ার যে কোন পর্যায়ে উক্ত প্রার্থীর প্রার্থীতা বাতিল করা হবে।

১৮। বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ প্রার্থীদের কাউকে নিয়োগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে।

বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক পদে নিয়োগ বিজ্ঞপ্তি

বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক পদে নিয়োগ বিজ্ঞপ্তি
বাংলাদেশ ব্যাংক সহকারী পরিচালক পদে নিয়োগ বিজ্ঞপ্তি

বি:দ্র:- উপরোক্ত তথ্য উপাত্তসমূহ ইন্টারনেট ও বিভিন্ন উৎস থেকে যতটা সম্ভব সঠিকভাবে উপস্থাপন ও আপডেট তথ্য প্রদান করার চেষ্ঠা করা হয়েছে। নির্ধারিত কর্তৃপক্ষ কর্তৃক বিভিন্ন ধরণের পরিবর্তন-পরিমার্জন ও সংরক্ষণ বা অনিচ্ছাকৃত ভুল ক্রটি হতে পারে। যদি আপনার অতি জরুরী ও নিখুঁত তথ্যের প্রয়োজন হয় তাহলে নির্ধারিত ওয়েবসাইট ভিজিট করার অনুরোধ রইল।উল্লেখ‌্য তথ্যসমূহ শুধুমাত্র আপনার তথ্যের চাহিদা পূরণ করবে। নিজ দ্বায়িত্বে উপরোক্ত নিয়োগ বিজ্ঞপ্তিতে আবেদন করার জন্য অনুরোধ করা হল। এই নিয়োগ বিজ্ঞপ্তি সংক্রান্ত কোন দ্বায়-ভার নিউজ-ই-ল্যাব কর্তৃপক্ষ বহন করতে ইচ্ছুক নয়।

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

একটি উত্তর ত্যাগ

আপনার কমেন্ট লিখুন
আপনার নাম লিখুন