এই মাত্র
লোডিং...
চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় স্নাতক ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষাবর্ষ ২০১৯-২০

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় স্নাতক ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি শিক্ষাবর্ষ ২০১৯-২০

বাংলাদেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে অন্যতম একটি চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়।প্রতি বছরের ন্যায় চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রম পরিচালনা করা শুরু হয়েছে।ভর্তির জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়ার মাধ্যমে শুরু হয় ভর্তি কার্যক্রম প্রাথমিক পর্ব এর পর মেধা যাচাইয়ের জন্য ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।বিভিন্ন ইউনিট ও অনুষদ ভেদে পৃথক পৃথক দিনে চলে ভর্তি পরীক্ষা।ভর্তি পরীক্ষায় যারা ভালো করতে পারে তারাই শুধুমাত্র চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি হওয়ার সুযোগ পাই আর এরই মাধ্যমে শেষ হয় প্রতিবছরের চূড়ান্ত ভর্তি প্রক্রিয়া।

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তি সার্কুলার
চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় স্নাতক (সম্মান) ১ম বর্ষ ভর্তি সার্কুলার

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ স্নাতক ভর্তি বিজ্ঞপ্তি

চট্রগাম বিশ্ববিদ্যালয় ২০১৯-২০২০ শিক্ষাবর্ষের ৪ বছর মেয়াদী স্নাতক (সম্মান) কোর্সের ১ম বর্ষের ভর্তি সার্কুলার প্রকাশিত হয়েছে।চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের এর অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষ স্নাতক ১ম বর্ষ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।ভর্তি সার্কুলার অনুযায়ী চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদন শুরু হবে ০৮ সেপ্টেম্বর সকাল ১১টা হতে ৩০ সেপ্টম্বর রাত ১২টা পর্যন্ত।বিভিন্ন ইউনিট ও অনুষদ ভেদে অক্টোবর মাসের পৃথক পৃথক দিন ভর্তি পরীক্ষার কার্যক্রম অনুষ্ঠিত হবে।চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক(সম্মান) শ্রেণির ভর্তি আবেদনের সকল প্রক্রিয়া ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য বিস্তারিতভাবে উপস্থাপন করা হল্।

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তি সংক্রান্ত সংক্ষিপ্ত তথ্যসমূহ

  • ভর্তি আবেদন শুরু হবে : ০৮ সেপ্টেম্বর ২০১৯ইং সকাল ১১টা
  • ভর্তি আবেদন শেষ হবে : ৩০ সেপ্টেম্বর ২০১৯ইং রাত ১১:৫৯ পর্যন্ত
  • অনলাইনের মাধ্যমে প্রবেশপত্র ডাউনলোড করার সময় : তাৎক্ষণিক প্রবেশপত্র পাওয়া যাবে
  • ভর্তি পরীক্ষার তারিখ : ২৭ অক্টোবর ও ২৯ অক্টোবর এবং ৩০ অক্টোবর ২০১৯ইং
  • ভর্তি আবেদন ফি বাবদ : ৫৫০ টাকা

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা তারিখ ও সময়

ইউনিটতারিখ বার ও সময়
২৯ অক্টোবর ২০১৯মঙ্গলবার
বি২৭ অক্টোবর ২০১৯রবিবার
বি-১৩১ অক্টোবর ২০১৯বৃহষ্পতিবার সকাল ৯:৪৫টা
সি৩০ অক্টোবর ২০১৯বুধবার
ডি২৮ অক্টোবর ২০১৯সোমবার
ডি-১৩১ অক্টোবর ২০১৯বৃহষ্পতিবার সময় ২:১৫টা

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ন্যূনতম যোগ্যতা

এ ইউনিট-এএসসি এবং এইচএসসি পরীক্ষায় চর্তুর্থ বিষয়ে মোট জিপিএ ৭.৫০। প্রত্যেক পরীক্ষায় অবশ্যই ৩.৫ হতে হবে।
বি ইউনিট- এইচএসসি এবং এসএসসি উভয়তে ২.৭৫ এবং মোট কমপক্ষে ৬.৫ জিপিএ থাকতে হবে।
বি ১ ইউনিট- এইচএসসি এবং এসএসসি উভয়টিতে ৩.২৫ এবং মোট কমপক্ষে ৭.০০ জিপিএ থাকতে হবে।
সি ইউনিট-এইচএসসি এবং এসএসসি উভয় ৩.৫ এবং মোট কমপক্ষে ৭.৫০ জিপিএ থাকতে হবে।
ডি ইউনিট-এইচএসসি এবং এসএসসি উভয়ে ৩.২৫ এবং মোট কমপক্ষে ৭.০০ জিপিএ থাকতে হবে।
ডি ১ ইউনিট-এইচএসসি এবং এসএসসি উভয় ২.৫ এবং মোট কমপক্ষে ৬.০০ জিপিএ থাকতে হবে।

চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় স্নাতক ১ম বর্ষ ভর্তি সার্কুলার শিক্ষাবর্ষ ২০১৯-২০

১। আবেদনকারীকে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল কার্যাবলী চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভর্তির ওয়েবসাইট এর মাধ্যমে করতে হবে।এ ওয়েবসাইটে আবেদনকারী চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের সকল ইউনিট/উপ-ইউনিটে আবেদন করার পূর্বে ভর্তি সংক্রান্ত নির্দেশিকা ভালো করে পড়ে নিন।এছাড়াও অনলাইনে প্রতি পেইজের নির্দেশনাবলি পড়ে নিন।

২। ০৮ সেপ্টেম্বর ২০১৯ তারিখ সকাল ১১টা থেকে ৩০ সেপ্টেম্বর ২০১৯ তারিখ রাত ১১:৫৯টা পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।আবেদন ফি ০১ অক্টোবর ২০১৯ তারিখ রাত ১১:৫৯ টা পর্যন্ত জমা দেয়া যাবে।

৩। যে কোন ইউনিট/উপ ইউনিটে ভর্তির আবেদন করার জন্য চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে গিয়ে “Apply Now” বাটনে ক্লিক করতে হবে।

৪। “এপ্ল্যাই নাউ” বাটনে ক্লিক করার পর আবেদনকারীর উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নম্বর,পাসের সন ও বোর্ডের নাম এবং মাধ্যমিক বা সমমান পরীক্ষার রোল নম্বর,পাসের সন ও বোর্ডের নাম প্রদান করার ফর্ম দেখতে পারেন।তথ্য গুলো সঠিক ভাবে পূরণ করে “সাবমিট” বাটনে ক্লিক করতে হবে।

৫। আবেদনকারীর তথ্যসমূহ সঠিক হলে পরবর্তী পেইজে আবেদনকারীর ব্যক্তিগত মোবাইল নম্বর চাওয়া হবে।মোবাইল নম্বর সঠিক ভাবে প্রদান করে “সাবমিট” করলে আবেদনকারীর মোবাইলে একটি “কনফার্মেশন ম্যাসেজ” পাঠানো হবে।আবেদনের সময় যেই মোবাইল নম্বর ব্যবহার করা হবে তা অবশ্যই শিক্ষার্থীর মোবাইল নম্বর হতে হবে।উক্ত মোবাইল নম্বরে ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল নোটিফিকেশন বিশ্ববিদ্যালয় থেকে প্রেরণ করা হবে।

৬। এই ধাপে কনফারমেশন কোডটি চাওয়া হবে এবং সঠিকভাবে তা প্রদান করলেই কেবলমাত্র আবেদনের মূল পেইজে যেতে পারবে।

৭। কনফারমেশন কোড প্রদান করে “সাবমিট” করার পর কনফারমেশন কোডটি সঠিক হলে আবেদনকারীর একটি প্রোফাইল তৈরি হবে এবং সেখানে আবেদনকারীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার তথ্যাবলি প্রদর্শিত হবে।আবেদনকারীর যদি কোন কোটা থাকে এবং তিনি সেটা আবেদনে যুক্ত করেত চান তাহলে তার প্রোফাইল কোটা যুক্ত করার অপশন থেকে তার কাঙ্খিত এক বা একাধিক কোটা যুক্ত করতে পারবেন। ভর্তির ওয়েবসাইটে লগইন করার সময় কোন শিক্ষার্থী যদি ইনভেলিড সমস্যা সম্মুখীন হয়ে থাকেন,তাহলে উক্ত ওয়েবপেজে থাকা “ক্লিক হেয়ার ইফ ইউ ফেইস ইনভেলিড ইনফোরমেশন” বাটনে ক্লিক করুন।উক্ত বাটনে ক্লিক করার পর নুতন একটি পেজ আসবে।এই পেজে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের তথ্য প্রদান করে “ক্ল্যাইম” বাটনে ক্লিক করে অভিযোগ জমা দিতে হবে।অভিযোগ জমা হওয়ার পর হ্লেপডেস্ক এ প্রদত্ত মোবাইল নম্বরে যোগাযোগ করতে হবে।

৮। আবেদনকারীকে তার প্রোফাইলের নির্দিষ্ট অংশে গিয়ে সঠিক মাপের সদ্য তোলা একটি পরিষ্কার ফরমাল ছবি আপলোড করতে হবে।ছবি অবশ্যই নির্দিষ্ট মাপের হতে হবে এবং আবেদনকারীর চেহারা অনাবৃত থাকতে হবে।ছবি আপলোডের সময় দেখানো নির্দেশিকা ভালো করে পড়ে তা যথাযথ অনুসরণ করতে হবে।ছবি আপলোড ব্যতীত আবেদনের অন্যান্য ধাপ সম্পন্ন করা যাবে না। ছবি এক(১) বারই আপলোড করা যাবে।ছবি আপলোড করার পর তা পরিবর্তনযোগ্য নহে।পরিবর্তনের প্রয়োজন হলে সংশ্লিষ্ট কাগজপত্রসহ হেল্প ডেস্কে যোগাযোগ করতে হবে।

৯। আবেদনকারী তার প্রোফাইল এ ইউনিট/সাব-ইউনিট অপশনে ক্লিক করে তিনি কোন কোন ইউনিট/উপ-ইউনিটে আবেদনের যোগ্য তার ইএকটি তালিকা দেখতে পাবেন।উক্ত তালিতায় স্ব-স্ব ইউনিট/উপ-ইউনিটের আবেদনের যোগ্যতা দেখতে পাওয়া যাবে।কিন্তু ছবি আপলোড সম্পন্ন না হলে আবেদনকারী কোন ইউনিট/উপ-ইউনিটে আবেদন করতে পারবে না।

১০। আবেদনকারী যে ইউনিট/উপ-ইউনিটে আবেদন করতে ইচ্ছুক সেই ইউনিট/উপ-ইউনিটের “এ্যাপ্লাই” বাটনে ক্লিক করলে একটি প্রাইভেট কী পাবেন। উক্ত প্রাইভেট কী টি ব্যবহার করে মোবাইল ফাইনান্স সার্ভিস অপারেটর রকেট অথবা শিওর ক্যাশ অথবা বিকাশ এর মাধ্যমে আবেদনকারীকে ঐ ইউনিট/উপ-ইউনিটের জন্য আবেদন ফি জমা দিতে হবে।রকেট শিওর ক্যাশ এবং বিকাশ এর মাধ্যমে আবেদন ফি পরিশোধ করার নিযমাবলী নিচে দেওয়া হবে।

“রকেট” এর মাধ্যমে মোবাইল হতে আবেদন ফি পরিশোধ করার নিয়ম

ক) প্রথমে মোবাইল হতে *৩২২# ডায়াল করুন।
খ) বিল পে নির্বাচন করুন (অপশন-১)
গ) সেলফ বা আদার নির্বাচন করুন (অপশন ১ অথবা ২) (আদার এর ক্ষেত্রে যার জন্য পরিশোধ করছেন তার নম্বর দিন)।
ঘ) ভর্তি আবেদন ফি জমা দিতে “আদার” অপশন নির্বাচন করুন।
ঙ) বিলার আইডি তে ২২০০ দিন।
চ) বিল নাম্বার হিসেবে আপনার “প্রাইভেট-কী” দিন।
ছ) অ্যাকাউন্ট এ ৫৫০ টাকা দিন।
জ) ফি প্রদান সম্পন্ন করতে আপনার পিন নম্বর দিয়ে পেমেন্ট সম্পন্ন করুন।

“শিওর ক্যাশ” এর মাধ্যমে মোবাইল হতে আবেদন ফি পরিশোধ করার নিয়ম

ক) প্রথমে আপনার মোবাইল হতে *৪৯৫# ডায়াল করুন।
খ) পেমেন্ট অপশন নির্বাচন করুন (অপশন-৫)
গ) কীবোর্ড অপশন নির্বাচন করে CUA টাইপ করুন।
ঘ) বিল নাম্বার হিসেবে আপনার প্রাইভেট-কী দিন।
ঙ) চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাম ও আপনার আবেদন ফী এর পরিমাণ ৫৫০ টাকা দেখাবে
চ) ফি প্রদান সম্পন্ন করতে আপনার পিন নম্বর দিয়ে পেমেন্ট সম্পন্ন করুন।

বিকাশ এর মাধ্যমে মোবা্‌ইল হতে আবেদন ফি পরিশোধ করার নিয়ম

ক) প্রথমে আপনার মোবাইল হতদে *২৪৭# ডায়াল করুন।
খ) পে-বিল অপশন নির্বাচন করুন (অপশন-৫)।
গ) আদার অপশন নির্বাচন করুন (অপশন-৫)।
ঘ) মেক পেমেন্ট নির্বাচন করুন (অপশন-২)।
ঙ) বিলার আইডি তে ০১৭৫১৮৫৬৬৮৮ দিন।
চ) ইনপুট বিল এ/সি নম্বর নির্বাচন করুন (অপশন-১)।
ছ) আপনার “প্রাইভেট-কী” টি দিন।
জ) বিল মাস হিসেবে ০৯২০১৯ দিন।
ঞ) ফি প্রদান সম্পন্ন করতে আপনার পিন নম্বর দিয়ে পেমেন্ট সম্পন্ন করুন।
নির্দিষ্ট অঙ্কের আবেদন ফি সঠিকভাবে জমা হলে আবেদনকারীর দেয়া মোবাইল নম্বরে তা বিশ্ববিদ্যালয় প্রদত্ত নম্বর হতে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেয়া হবে এবং আবেদনকারীর প্রোফাইলের সংশ্লিষ্ট ইউনিট/উপ-ইউনিটের ঘরে পেমেন্ট কলামে সবুজ কালিতে সাকসেসফুল লেখা দেখা যাবে এবং সেই ইউনিটের টাকা জমার রসিদ (পেমেন্ট স্লিপ) ডাউনলোডের লিঙ্ক পাওয়া যাবে। এছাড়া পরবর্তীতে এই পেইজ থেকে আবেদনকারী তার আবেদনকৃত সকল ইউনিট/উপ-ইউনিটের ভর্তি পরীক্ষার আসন বিন্যাস জানতে পারবেন। (বিঃদ্র- আবেদন ফি জমাদান শেষে রকেট/শিওর ক্যাশ/বিকাশ হতে প্রাপ্ত ট্রানজেকশন আইডি এবং সিস্টেম হতে প্রাপ্ত প্রাইভেট-কী সংরক্ষণ করুন।)

আমাদের সাথে যুক্ত হতে চাইলৈ : ফেসবুক পেইজ | | ফেসবুক গ্রুপ

উপরোক্ত তথ্য সম্পর্কিত কোন মতামত জানাতে চাইলে কমেন্ট করুন এবং শেয়ার করে অন্যকে জানার সুযোগ করে দিন

0 মন্তব্য সমূহ: